উৎসব

মহরম রোজা কত তারিখ ২০২২ (বিস্তারিত ক্লিক করে জানুন)

যদি বলা হয় আরবি মাস বছরের প্রথম মাস কোনটি। তখন মানুষ নির্দ্বিধায় বলতে আরবী বছরের প্রথম মাস হচ্ছে মহরম। জিলকদ মাসের শেষ দিয়ে একটি আরবি বছর শেষ হয় এবং শুরু হয় মহরম মাসের মাধ্যমে।

10 মহররম পবিত্র আশুরা পালিত হয়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে মহরম মাসের রোজার এবং ইবাদত করার নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আশা করি আপনারা বুঝতে পারবেন।

গত 29 জুলাই বাংলাদেশের কোথাও দেখা যায়নি। সে অনুযায়ী আগামী 30 জুলাই থেকে আরবি বছরের প্রথম  দিন শুরু হয়। তাই আগামী 9 আগস্ট সারা বাংলাদেশ ব্যাপী পবিত্র আশুরা পালন করা হবে।

এই আশুরাকে কেন্দ্র করে আছে বেশকিছু ইবাদত এবং রোজা রাখার হাদিস  আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা অনেকেই জানতে চান ২০২২ সালের মহরম মাসের ছুটি সম্পর্কে।

2022 সালে মহরম এর ছুটি পড়ছে সাপ্তাহিক ছুটির দিনে অর্থাৎ শুক্রবারে। তবে ছুটি যেমনই হোক না কেন এই বিশেষ দিনটির প্রতি আমাদের শ্রদ্ধাশীল হতে হবে এবং একই ব্যথায় ব্যথিত হতে হবে।

 কারণ এটি একটি মুসলিম জাতির জন্য বিশেষ দিন এবং শোকের দিন। এই বিশেষ দিনে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর দৌহিত্র হুসাইন ইমাম রাদিয়াল্লাহু আনহু কারবালার প্রান্তরে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করে।

আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন বিস্তারিত তথ্য। আরবি হিজরী 1443 অনুযায়ী বাংলাদেশের 10 মহররম। পারলে তো হওয়ার কথা ছিল 9 আগস্ট। কিন্তু চাঁদ দেখা যায়নি বলে পিছিয়ে তা করা হয়েছে 10 আগস্ট।

এই বিশেষ দিনে আপনারা আল্লাহর ইবাদত বন্দেগী করতে পারেন এবং হযরত হুসাইন রাদিয়াল্লাহু আনহুর জন্য দোয়া করতে পারেন। গরিবদের মাঝে খাবার বিতরণ করতে পারেন।

আপনারা অনেকেই জানতে চান 2022 সালের মহরম কত মাসে এবং কত তারিখ থেকে শুরু হতে যাচ্ছে। আরবি বছরের প্রথম মাসের নাম হচ্ছে মহরম। মাসে আপনাকে জানতে হবে মহরম। কবে থেকে শুরু হতে যাচ্ছে।

এ মাস সাধারণত চাঁদ দেখার উপর নির্ভরশীল। এছাড়া আপনার 10 মহররম পবিত্র আশুরা পালিত হয় এবং এর পরবর্তী দিনে সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং অফিস গুলো বন্ধ থাকে। আশুরা মানে ১০।

সাধারণত মহররম মাসের ১০ তারিখ আশুরা নামে পরিচিত। আরবি ক্যালেন্ডার এর সর্ব প্রথম মাস মহররম মাসের ১০ তারিখ পবিত্র আশুরা পালন করা হয়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে মহররমের ফজিলত

পূর্ণ বেশ কিছু কাজ এবং বর্জনীয় কাজ সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। বছরের বেশ কিছু দিন মাস ও মুহূর্ত আল্লাহর কাছে বিশেষ মর্যাদা সম্পন্ন। এসবের মধ্যে হিজরি বছরের প্রথম মাস মহররম

ও এ মাসের ১০ তারিখ ইয়াওমে আশুরাও একটি। আশুরা শব্দটি ব্যাপক পরিচিত। এটি আরবি শব্দ। যার অর্থ দশম। হিজরি বর্ষের মহররম মাসের ১ তারিখকে বুঝায়। আল্লাহর দেওয়া সম্মান ও মর্যাদা অক্ষুন্ন

রাখতে মহররমসহ সম্মানিত ৪ মাসের দুনিয়ার যাবতীয় পাপাচার থেকে মুক্ত থাকা মুমিন মুসলমানের দ্বিতীয় কাজ। আমরা শুধুমাত্র মহররম মাস নয়। বছরের বারটি মাস যে কোন পাপ থেকে বিরত থাকার চেষ্টা করব।

আল্লাহর কাছে সাহায্য চাইব। এটাই যেন আমাদের মনের চাওয়া হয়ে থাকে। সারা জীবন আল্লহর ইবাদর বন্দেগি করে কাটিয়ে দিতে পারি। তাহলে আমাদের পরকালের জীবন অনেক শান্তি হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button