রকমারি

নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড pdf এবং আবেদন যাচাই করুন

আমাদের দেশে বিভিন্ন শিক্ষা ক্ষেত্রে বা কাজের ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকে। বর্তমান সময়ে সরকার আমাদের দেশের প্রত্যেক ব্যক্তিকে অনলাইন জন্ম নিবন্ধন করার নির্দেশ দিয়েছেন।

তাই আমরা আজকে আমাদের এই পোস্টটিতে আলোচনা করব নতুন জন্ম নিবন্ধন এর আবেদন সম্পর্কে। এছাড়াও জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য কিভাবে আবেদন করতে হয় এ বিষয়ে।

আপনারা যদি এই সকল বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের এই পোষ্টের সাথে থাকুন। জন্ম নিবন্ধন হচ্ছে একজন ব্যক্তির খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। আমাদের দেশে বিভিন্ন কাজের ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকে।

অনেক সময় দেখা যায় যে অনেকের জন্ম নিবন্ধনে বিভিন্ন নামের বানানের মধ্যে ভুল হয়ে থাকে। আবার অনেকে জন্ম নিবন্ধন করে না। যার কারণে বিভিন্ন শিক্ষার ক্ষেত্রেও অনেক সমস্যায় পড়তে হয়।

নতুন জন্ম নিবন্ধন এর আবেদন করার জন্য প্রথমে আপনাদেরকে ক্রোম ব্রাউজারে প্রবেশ করতে হবে। এরপর www.bdris.gov.bd এ ওয়েব সাইটটি লিখে এন্টার বাটনে প্রেস করতে হবে। এরপর একটি ওয়েবপেজ চলে আসবে।

সেখানে আপনাদেরকে সিলেক্ট করতে হবে যে আপনারা কোন ঠিকানায় আপনাদের জন্ম নিবন্ধনটি করতে চাচ্ছেন সেটি। এরপর পরবর্তী বাটনে ক্লিক করে আপনার নাম বাংলায় এবং ইংরেজিতে, আপনার জন্ম তারিখ,

মাতা এবং পিতার কততম সন্তান এই সকল ডকুমেন্টগুলো প্রদান করতে হবে। এরপর পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার পিতা এবং মাতার ন্যাশনাল আইডি কার্ড অনুযায়ী সকল তথ্য প্রদান করতে হবে।

এরপর আবার পরবর্তী বাটনে ক্লিক করে আপনার নতুন জন্ম সনদের ঠিকানা কোনটি ব্যবহার করবেন সেটি সিলেক্ট করতে হবে। এরপর পরবর্তী বাটনে ক্লিক করে আপনার বয়স যদি 18 বছরের উপরে হয় তাহলে আপনার নিজের নাম,

ফোন নাম্বার বা ইমেইল এড্রেস লিখে সংযোজন বাটনে ক্লিক করে আপনার  স্কুল সার্টিফিকেট বা মেডিকেল সার্টিফিকেট, আপনার পিতা-মাতার এনআইডির ছবি এড করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে

এরপর আপনাদের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। তাহলে আপনার আবেদন করা হয়ে যাবে। অনেকেই আছেন যারা তাদের জন্ম নিবন্ধন আবেদন ফরমটি মোবাইলে ডাউনলোড করে রাখতে চান।

আপনারা যদি আপনাদের জন্ম নিবন্ধন আবেদন ফরমটি ডাউনলোড করে রাখতে চান সে ক্ষেত্রে আপনারা আবেদন করার পর আপনাদের মোবাইলে সেটি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে রাখতে পারবেন

নতুন জন্ম নিবন্ধন আবেদন

এবং আপনারা চাইলে সেটি বিভিন্ন কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে ও রাখতে পারবেন। অনেক সময় দেখা যায় যে অনেকে জন্ম নিবন্ধন তৈরি করার পরও তাদের নিজের নামের বানানে বা পিতামাতার নামের বানানের ভুল হয়ে থাকে।

আবার অনেক সময় অনেকের বয়সের মধ্যেও ভুল হয়ে থাকে। যার কারণে অনেক সময় বিভিন্ন কাজের ক্ষেত্রে অনেক ভোগান্তিতে পড়তে হয়। আপনাদের যদি জন্ম নিবন্ধনের নামের বা বয়সে

কোন ভুল হয়ে থাকে সেক্ষেত্রে সেটি আপনারা সংশোধন করতে পারবেন। সংশোধন করার জন্য প্রথমে আপনাদেরকে আবেদন করতে হবে। আর জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য কিভাবে আবেদন করতে হয়

এই বিষয়ে আমরা আমাদের ওয়েবসাইটের অন্যান্য কতগুলো পোস্টে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি এই সকল বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের ওয়েবসাইট এর অন্যান্য পোস্টগুলো পড়ুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button