উৎসব

বাংলা নববর্ষ ১৪২৯ শুভেচ্ছা, ছবি, মেসেজ, কবিতা [ক্লিক করে ডাউনলোড করুন]

দেখতে দেখতে পুরো নববর্ষকে বিদায় জানিয়ে চালু হলো পহেলা নববর্ষ। পহেলা নববর্ষ উপলক্ষে তরুণ প্রজন্মের নিকট উৎসাহের কমতি নেই। এ সময়ে পহেলা বৈশাখ কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের মঙ্গল শোভাযাত্রা, পান্তা খাওয়ার উৎসব পড়ে যায়।

বিভিন্ন রকমের ভর্তার সাথে ভাত খাওয়ার উৎসব চলে আসছে সেই অনেক আগে থেকেই। বাংলা সনের ইতিহাস সুস্পষ্ট ভাবে জানা না গেলেও অধিকাংশ ঐতিহাসিকের মতে মোগল সম্রাট আকবর চান্দ্র হিজরি সনের সঙ্গে

ভারতবর্ষের সৌর সনের সমন্বয়ে ১৫৫৬ সাল বা ৯৯২ হিজরিতে বাংলা সন চালু করেন। অনেকে মনে করেন মহামতি আকবর সর্বভারতীয় যে এলাহি সন প্রবর্তন করেন তার ভিত্তিতেই বাংলায় তাঁর কোনো প্রতিনিধি বাংলা সনের প্রবর্তন করেন।

বাংলা নববর্ষ ১৪২৯ শুভেচ্ছা

শুভ নববর্ষ 2022 ছবি, পিক

আজকে আমরা এ পোস্টের মাধ্যমে বাংলা নববর্ষ ১৪২৯ উপলক্ষে সকল তথ্য উপস্থাপন করব। বাংলা নববর্ষ আমাদের প্রধান জাতীয় উৎসব। বাংলাদেশের অনেক আবেগ ও গভীর ভালোবাসায় উৎসব উদযাপন করা হয়।

কারণ পাকিস্তানি আমলে বাঙালিকে এই উৎসব উদযাপন করতে দেয়া হয়নি। বাঙালি তার সংস্কৃতের উপরে আঘাত সহ্য করতে পারেনি। এরপর থেকেই 14 ই ফেব্রুয়ারি অর্থাৎ পহেলা বৈশাখ ঘটা করে পালন করা হয়।

এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।বাংলা নববর্ষ বাঙালির প্রাণের উৎসব। পহেলা বৈশাখের উৎসব পালিত হয়। পৃথিবীর যেখানে যত বাঙালি আছে, তারা সবাই উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ পালন করে।

শুভ নববর্ষ ২০২২ শুভেচ্ছা মেসেজ

বাংলা নববর্ষ নিয়ে উক্তি এবং স্ট্যাটাস

বাংলাদেশে একসময় এ দিনে ‘পুণ্যাহ’ অনুষ্ঠান হতো জাঁকজমকভাবে। এখন হালখাতা, মঙ্গল শোভাযাত্রা, কবিগান, কীর্তন, যাত্রা, বৈশাখী মেলা, আবৃত্তি-নাচ-গানে মুখরিত থাকে সারাদেশ।

কোনো কোনো এলাকায় নৌকা বাইচ, হাডুডু, ষাঁড়েল লড়াই, মোরগের লড়াই ইত্যাদি। নববর্ষের প্রথম দিন একটি মুহূর্ত হচ্ছে সবাই মিলে ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খাওয়া সাথে থাকে বাহারি রকমের ভর্তা। এছাড়া রমনার বটমূলে চলে সারাদিনব্যাপী বর্ষবরণ উৎসব।

বাংলা নববর্ষ রচনা ১০০০ শব্দের

বাংলা নববর্ষ উদযাপনের ইতিহাস

বিভিন্ন টিভি চ্যানেলে নববর্ষ উপলক্ষে বিভিন্ন ধরনের আয়োজন করা হয়। মূলকথা সারাদিনব্যাপী নববর্ষ উপলক্ষে আলাদাভাবে উৎসবমুখর ভাবে পালন করা হয়। পৃথিবীর প্রত্যেকটি দেশ তাদের নিজেদের মতো করে নববর্ষ পালন করে থাকে।

 যে যেভাবেই পালন করুক না কেন, নানান উৎসবের মধ্য দিয়েই যে নববর্ষের প্রথম দিনটি পালিত হয় তাতে কোনো সন্দেহ নেই।এসময় নববর্ষ উপলক্ষে বিভিন্ন জনের সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে।

2022 সালের শুভ নববর্ষের শুভেচ্ছা জানিয়ে আজকে আমাদের এই পোস্ট শুরু করতে যাচ্ছি। এ পোস্টের মাথাব্যথার শুভ নববর্ষের বিভিন্ন ধরনের ছবি, ওয়ালপেপার এসএমএস কালেকশন নিয়ে হাজির হয়েছে।

শুভ নববর্ষ কবিতা ২০২২

বাংলা নববর্ষ নিয়ে কিছু কথা

যেগুলোর মাধ্যমে কপি করে আপনার প্রিয়জনের নিকট পাঠাতে পারেন। বিদায় রাগিনী বাজিয়ে গেল জীর্ণ পুরনো বর্ষ, নববর্ষ আনবে সকল রকমের হর্স, শুভ নববর্ষ। এরকম আরো অনেক ধরনের সুন্দর সুন্দর শুভ নববর্ষ উপলক্ষে স্ট্যাটাস

এবং ওয়ালপেপার পেতে চাইলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করতে হবে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 1000 + এরও বেশি শুভ নববর্ষ উপলক্ষে বিভিন্ন ধরনের শুভেচ্ছা বার্তা পাবেন। যেগুলোর মাধ্যমে কপি করা যায়।

তাহলে বন্ধুরা, কেমন লাগলো আজকে আর্টিকেল। কমেন্ট করে জানাতে ভুলবেন না। আপনাদের এক একটা ফিডব্যাক আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন। আমরা সকল তথ্য সরবরাহ করব।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button