উৎসব

বাংলা নববর্ষ প্রতিবেদন [বাংলা নববর্ষ উপলক্ষে প্রতিবেদন] ক্লিক করে ডাউনলোড করুন

নববর্ষ কে কেন্দ্র করে অনুষ্ঠিত হয় বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিবেদন। আপনার অনেকে নববর্ষ কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের প্রতিবেদন গুগলে সার্চ করে থাকেন। তাই আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল।

এছাড়া আমাদের নবম-দশম শ্রেণির পাঠ্যসূচিতে বাংলা নববর্ষ উপলক্ষে বিভিন্ন ধরনের প্রতিবেদন লিখতে বলা হয়। তাই আজকে আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে নববর্ষ উপলক্ষে বিভিন্ন ধরনের প্রতিবেদন এর সামনে হাজির হয়েছে।

যেগুলো দেখতে পারেন। এছাড়া আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে নববর্ষের ইতিহাস, নববর্ষ কবে থেকে চালু হয়েছে। সে সকল প্রশ্নের উত্তর দিব। সুতরাং কথা না বাড়িয়ে চলুন এ সম্পর্কে আরও বিশ্লেষণ করা যাক।

বাংলা নববর্ষ ১৪২৯ শুভেচ্ছা

শুভ নববর্ষ 2022 ছবি, পিক

বাঙালির সাংস্কৃতিক অঙ্গনে গৌরবময় একটি বিশেষ দিন পহেলা বৈশাখ। তথা বাংলা শুভ নববর্ষ। এ সময় নানান রকমের অনুষ্ঠান ও বিশেষ কিছু আয়োজনকে সামনে রেখে দিনটি পালিত হয়। বাঙালির ঘরে ঘরেএ দিনে সকালে পান্তা ইলিশ দিয়ে শুরু হয়

এবং নানান রকমের অনুষ্ঠান ভরপুর থাকে। সারাটা দিন এছাড়া বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয়। রমনার বটমূলে শুরু হয় বর্ষবরণ উৎসব।

এছাড়া ছায়ানট, নজরুল একাডেমী, বুলবুল ললিতকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমী ছাড়াও বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

শুভ নববর্ষ ২০২২ শুভেচ্ছা মেসেজ

বাংলা নববর্ষ নিয়ে উক্তি এবং স্ট্যাটাস

এই সময় বিভিন্ন ধরনের প্রতিবেদন প্রয়োজন হয়। আজকে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদন গুলো দেখে নিতে পারেন। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

বাংলা নববর্ষ নিয়ে কিছু কথা আজকে আপনাদের সামনে উপস্থাপন করব। পহেলা বৈশাখ বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের 1 তারিখ অর্থাৎ বঙ্গাব্দের প্রথম দিন। তথা বাংলা নববর্ষ দিনটি সকল বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন।

বাংলা নববর্ষ রচনা ১০০০ শব্দের

বাংলা নববর্ষ উদযাপনের ইতিহাস

দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে পালিত হয়। ত্রিপুরায় বসবাসরত বাঙালিদের এই উৎসবে অংশ নিয়ে থাকে। তাই আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে বাংলা নববর্ষের শুভেচ্ছা স্ট্যাটাস, উক্তি,

মেসেজ ফেসবুক স্ট্যাটাস নিয়ে হাজির হয়েছে।  আপনারা আমাদের ওয়েবসাইট থেকে বাংলা নববর্ষের ইতিহাস এবং সকল তথ্য পেতে পারেন। যেহেতু এটা একটি সার্বজনীন উৎসব। তাই নববর্ষের ইতিহাস সম্পর্কে জানা আমাদের প্রত্যেকের জন্য আবশ্যক।

বাংলা নববর্ষ প্রতি বছর বাংলা বছরের প্রথম দিনটিতে পালন করা হয়ে থাকে। বাংলাদেশের যথাযথ ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে এবং ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি বিভিন্ন বিভিন্ন বাণী প্রদান করে থাকে।

শুভ নববর্ষ কবিতা ২০২২

বাংলা নববর্ষ নিয়ে কিছু কথা

এছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে ভাব বিনিময় করে থাকে প্রধানমন্ত্রী। বাংলা নববর্ষ উদযাপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এবারের মঙ্গল শোভাযাত্রা প্রধান প্রতিপাদ্য বিষয় হলো অসাম্প্রদায়িক বাংলাদেশ।

তাই আপনারা অনেকেই নববর্ষের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে বিভিন্ন ধরনের নববর্ষের শুভেচ্ছা কার্ড পোস্ট  করে থাকেন। আগে শুধুমাত্র ম্যানুয়াল পদ্ধতিতে শুভেচ্ছা কার্ড বিতরণ করা হতো।

 কিন্তু বর্তমান সময়ে ডিজিটাল যুগেও এসেছে কার্ড বিতরণের ভিন্নতা। আপনারা চাইলে আপনার প্রিয়জনকে ভার্চুয়াল ভাবে নববর্ষের শুভেচ্ছা কার্ড বিতরণ করতে পারেন।

 সেগুলো পারছেন আমাদের ওয়েবসাইট থেকে। কেমন লাগলো আজকের আর্টিকেল। কমেন্ট করে জানাবেন আরও কোন তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইটে জানান।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button