রকমারি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে কোন কলেজে আসন সংখ্যা কত (অনার্সে কোন কলেজে কত সিট খালি আছে ২০২২)

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স অথবা ডিগ্রি কোর্সে ভর্তি হতে যাচ্ছেন। অবশ্যই সেই কলেজের আসন বিন্যাস এবং আসন সংখ্যা সম্পর্কে জানা উচিত।

তাহলে আপনার মেধা তালিকা অনুযায়ী আপনারা কি কলেজে চান্স পাবেন কিনা সেটা সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। সারা দেশে জাতীয় বিশ্ববিদ্যালয় আওতাধীন সরকার এবং বেসরকারি কলেজের সংখ্যা 2250।

যার মধ্যে 157 টি কলেজের স্নাতক এবং সম্মান করা হয়। যার মোট আসন সংখ্যা চার লক্ষ 20 হাজারের অধিক। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল কলেজের বিস্তারিত তথ্য আলোচনা করব।

2019-2020 শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পুনর্বিন্যাস’ সম্পর্কিত জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই কলেজে অনুযায়ী সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা 10 হাজারেরও বেশি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে কতটি আসন রয়েছে। সে সম্পর্কে আপনাকে জানাতে ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন। আজকে আমরা এ বিষয়ে পোষ্টের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে

সকল কলেজের আসন বিন্যাস এবং আসন সংখ্যা কতটি। সে সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন এবং আপনার বিস্তারিত তথ্য জেনে নিন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট আসন সংখ্যা রয়েছে প্রায় দুই লাখের বেশি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স এর আসন সংখ্যা 2 লাখ 4 হাজার 200 টি এবং পাস করছে 240000 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা 34 হাজার।

আপনার অনেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আসন বিন্যাস কতটা কত। সে সম্পর্কে জানতে ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

এবং আসনবিন্যাস কতটি রয়েছে। সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে কতটি আসন রয়েছে সে সম্পর্কে আপনার ধারণা দিব।

বাংলাদেশের সর্ব বৃহৎ বিশ্ববিদ্যালয় হলো জাতীয় বিশ্ববিদ্যালয়। ঢাকার উত্তরে গাজীপুরের বোর্ডবাজারে ১১.৩৯ একর জমিতে ১৯৯২ সালে ৩৭নং আইন অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

শুরুতে এর লক্ষ্য ছিল বিদ্যমান বিশ্ববিদ্যালয়গুলোর ঢাকা,চট্টগ্রাম,রাজশাহী বিশ্ববিদ্যালয় উপর থেকে উচ্চশিক্ষা গ্রহণেচ্ছু ছাত্র-ছাত্রীদের অত্যধিক চাপ লাঘব করা এবং একইসাথে অধিভুক্ত কলেজ গুলোর মান উন্নয়ন।

বাংলাদেশের সকল জেলায় জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালিত অসংখ্য কলেজ রয়েছে। চলুন জেনে আসা যাক কোন কলেজের কোন বিষয়ের আসন সংখ্যা কত। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে কিছুটা হলেও ধারণা দিতে পারব।

রংপুর কারমাইকেল কলেজে একাদশ শ্রেণীতে এবং আসন সংখ্যার ভিত্তিতে বেশ কিছু শিক্ষার্থী ভর্তি করা হবে। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে সামনে কারমাইকেল কলেজে একাদশ শ্রেণীতে

এবং স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেণীতে ভর্তির আসন তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন এবং কারমাইকেল কলেজের বর্তমান আসন সংখ্যা কত।

সে সকল তথ্য জেনে নিন। কারমাইকেল কলেজে একাদশ শ্রেণির বিজ্ঞান শাখার জন্য 300 জন, মানবিক শাখার জন্য 300 জন, এবং ব্যবসায় শাখার জন্য 300 জন।

এছাড়া প্রথম বর্ষের 3232 টি আসন, মাস্টার্স প্রথম বর্ষের জন্য 6 হাজার, এবং মাস্টার্স শেষ বর্ষের জন্য 6 হাজার আসন রয়েছে। আশা করি বুঝাতে পেরেছি যাবতীয় তথ্য।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button