রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়কে বিশ্ববিদ্যালয়ের জননী মনে করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় 1700টি কলেজ রয়েছে। যেখানে অনার্স এবং  মাস্টার্স করার সুযোগ রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যাও অনেক বেশি থাকে। যার ফলে বেশির ভাগ শিক্ষার্থী সেখানে অধ্যয়ন করার সুযোগ পেয়ে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় এ সর্বমোট 44 টি ডিপার্টমেন্ট রয়েছে। প্রত্যেকটি ডিপার্টমেন্টের পড়াশোনা এবং নিয়ম আলাদা। তবে পাবলিক বিশ্ববিদ্যালয় এর মতই জাতীয় বিশ্ববিদ্যালয় এ পরীক্ষাগুলো হয়ে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত এমন অনেক শিক্ষার্থী আছে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল বের করতে পারেনা। আমাদের আজকের পোস্টে ফলাফল বের করার অনেকগুলো পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। সুতরাং আমি বলতে পারি আজকের পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম

পাবলিক বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার পদ্ধতি একই রকম। সিজিপিএ হল গ্রেড পয়েন্ট এভারেজ। অর্থাৎ স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রীর সর্বমোট ফলাফল।

সিজিপিএ বের করার জন্য প্রথমে প্রতিবছরের জিপিএ বের করতে হয়। প্রথমে কোন সাবজেক্টে অর্জিত পয়েন্টকে ওই সাবজেক্ট এর ক্রেডিট সংখ্যা দিয়ে গুণ করতে হয়। এভাবে ওই সাবজেক্ট এর অর্জিত পয়েন্ট বের হবে।

সবগুলো সাবজেক্টের অর্জিত পয়েন্ট বের করে সবশেষে জিপিএ নির্ণয় করতে হয়। এরপর আপনি যদি অনার্সের সিজিপিএ বের করতে চান তবে চার বছরের জিপিএ পয়েন্ট যোগ করে 4 দিয়ে ভাগ করতে হয়। এভাবে সিজিপিএ বের করা যায়।

মাস্টার্স রেজাল্ট দেখার নিয়ম 2021

বর্তমান যুগে ঘরে বসেই ইন্টারনেট ব্যবহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখা যায়। এর জন্য মোবাইল ফোন অথবা কম্পিউটার হলেই যথেষ্ট। রেজাল্ট বের করার জন্য প্রথমে যা করতে হবে তা হল-

১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট দুটি হল- http://www.nu.ac.bd or nubd.info

২. এরপর ক্লিক করতে হবে আপনি যে বর্ষের ফলাফল বের করতে চান সে বর্ষের উপর। ৩.পরবর্তী অপশনে আপনার পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে।

৪. এরপর একটি ক্যাপচা কোড আসবে সেটি ভালোভাবে দেখে বসাতে হবে।

৫. সবশেষে আপনি যে বছরে পরীক্ষার্থী সে বছর এ ক্লিক করতে হবে। গেট রেজাল্ট ক্লিক করলে বের হয়ে যাবে রেজাল্ট।

এই পদ্ধতি ব্যবহার করে অল্প সময়ের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় এর যেকোনো বর্ষের ফলাফল দেখতে পারবেন। তবে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

ইন্টারনেট সংযোগ ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো বর্ষের ফলাফল খুব সহজেই বের করা যায় এর জন্য প্রথম মোবাইল এর মেসেজ অপশনে যেতে হবে এরপর টাইপ করতে হবে  NU অতঃপর স্পেস দিয়ে পরীক্ষার কোর্স এর নাম লিখতে হবে পরীক্ষার রোল নাম্বার টি লিখতে হবে সবশেষে মেসেজ পাঠাতে হবে  16222 নাম্বারে।

একটি উদাহরণের মাধ্যমে দেখানো হলো -NU <Space> H4 <Space> 123456

এভাবে অফলাইনেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো ফলাফল দেখা যায় আশা করা যায়। আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা ফলাফল বের করতে সক্ষম হবেন।

Back to top button