রকমারি

পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ [এখানে ক্লিক করুন]

আপনি যদি একজন জমির মালিক হয়ে থাকেন। তাহলে অবশ্যই সে জমির দলিল আপনার কাছে থাকা খুবই জরুরী একটি বিষয়। আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি আপনি কিভাবে অনলাইন থেকে আপনার

জমির দলিল সংগ্রহ করতে পারবেন তা জানাতে। সত্যিই যে আপনি অনলাইন থেকে আপনার জমির দলিল সংগ্রহ করতে পারবেন সেই বিষয়ে আমরা আপনাদের আজকে জানাবো। প্রচলন কিভাবে অনলাইনে জমির দলিল বের করতে হয়

এবং সেই বের করার নিয়ম ও পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক। যারা নতুন অবস্থায় জমিগুলো ক্রয় করেন তাদের জমির দলিল বের হতে কিছু সময় লাগে এবং অনেকে রয়েছেন যারা পুরাতন জমির দলিল খুঁজছেন।

তাদের জন্য জমির দলিল বের করা অনলাইনে নতুন একটি পদ্ধতি বের হয়েছে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে অনলাইনে জমির দলিল দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব।

এমন ভাবে কিছু লোক রয়েছে যারা প্রচার করছে শুধুমাত্র অনলাইনে জমির দলিল বের করা যায়। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে অনলাইন থেকে জমির দলিল কোন ভাবে বের করা যায় না।

বাংলাদেশ সরকার এখন পর্যন্ত এই অনুমোদন দেয়নি যে একজন ব্যক্তি তার জমির দলিল শুধুমাত্র অনলাইন থেকে বের করতে পারবেন।তার বড় কারণ হলো বাংলাদেশের অনলাইন পারফর্ম এখন পর্যন্ত

এত বড় হয়নি যার কারণে বহু আগের দলিল আপনি অনলাইনে বের করতে পারবেন। অনলাইনে জমির দলিল বের করতে হলে আপনাকে অবশ্যই land.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে

অনলাইনে জমির দলিল বের করতে হলে আপনাকে অবশ্যই land.gov.bd সাইটে ভিজিট করতে হবে। এর পর আপনারা জানতে পারবেন, কিভাবে জমি দলিল ডাউনলোড করা যায়।

অনেকেই আমাদের কাছে বিভিন্ন বিষয়ে জানতে চান। জমি-জমা সংক্রান্ত যেসব প্রশ্ন আমাদের কাছে আসে তার মধ্যে শীর্ষে থাকে জমির দলিল, খতিয়ান, নকশা, মৌজা ম্যাপ কোনটা কোন অফিসে পাবেন এই বিষয়টা।

জমি বেচা-কেনা বা হস্তান্তর করা, জমির অনুকূলে ব্যাংক হইতে বন্ধক রেখে লোন উঠাতে গেলে বা সরকারী বন্দোবস্তের টাকা উঠাতে এমন কি জমিতে বিল্ডিং করার জন্য প্লান পাশ করাতে গেলে এসব কাগজপত্র প্রয়োজন হয়।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর ম্যাপ তুলতে মোট খরচ আবেদন ফরম কোর্ট ফি  সহমত 550 টাকা প্রয়োজন হয় আবেদন করার 5 থেকে 8 কার্যদিবসের ভিতরে আবেদনকারী বরাবর ম্যাপ সরবরাহ করা হয়।

সবার প্রথমে আপনাকে e-registration এর ওয়েবসাইটে আসতে হবে। সাইটে লিঙ্ক নীচে দেওয়া রইলো। সাইটে ঢুকেই পেজের একদম নীচের দিকে চলে যান। নীচের দিকে যাবার পর দেখতে পাবেন কিছু গোল বৃত্তাকার অপশন,

এর মধ্যে Searching of Deed অপশনটিতে ক্লিক করুন। এবং তারপর নতুন পেজে আসা অপশন গুলির Party Name এ ক্লিক করুন। আপনার সামনে একটি ফর্ম ওপেন হবে।

সেখানে আপনি যার নামে জমির দলিল বের করতে চাচ্ছেন তার নাম লিখুন এবং কত সালে সেই জায়গাটি তার নামে কেনা হয় সেই সালটি লিখে নিজের জেলার নাম সিলেক্ট করে, নীচের ক্যাপচা কোডটি সঠিক ভাবে পূরণ করে নীচে থাকা Display বাটনে ক্লিক করুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button