টেকনোলজি

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

আপনারা জানেন যে বর্তমান ডিজিটাল যুগে ই-পাসপোর্ট দেওয়া শুরু হয়েছে।  আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে পাসপোর্ট এর সংক্রান্ত তথ্য আপনার সামনে উপস্থাপন করবো । এই পাসপোর্ট কত দিনের মধ্যে পাওয়া যায়।  সে তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । ই-পাসপোর্ট মূলত 48, 64 পাতার।

ই-পাসপোর্টে রয়েছে তিনটি ধরন । অতি জরুরী , জরুরী ,  সাধারণ । 5 বছর 10 বছর মেয়াদি পাসপোর্ট এর জন্য এই পাসপোর্ট ফি ভিন্ন ভিন্ন হবে। আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে বিভিন্ন ধরনের পাসপোর্টের তথ্য আপনাদের সামনে উপস্থাপন করবো ।

পাঁচ বছর মেয়াদি 48 পাতারি পাসপোর্ট পেতে দিতে হবে ৭৫০০ টাকা । জরুরী পাসপোর্ট পেতে দিতে হবে পাঁচ হাজার 500 টাকা । সাধারণ পাসপোর্ট 15 দিনে পেতে দিতে হবে 3500 টাকা। তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে পাসপোর্ট সংক্রান্ত তথ্য পরিপূর্ণভাবে জেনে নিতে পারবেন ।

আশা করি আপনাদের সকল ধরনের সমস্যার সমাধান হয়ে যাবে। হ্যালো বন্ধুরা , আপনারা অনেকেই জানতে চাচ্ছেন এই পাসপোর্ট কতদিন ধরে পড় পাওয়া যায় এবং কত দিনের মধ্যে আপনি আপনার ই-পাসপোর্টের সম্পন্ন করতে পারবেন ।

এই প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করতে চাচ্ছি । আপনারা চাইলে 5 বছর মেয়াদী এবং 10 বছর মেয়াদি পাসপোর্ট পাবেন । 5 বছর মেয়াদী এবং 10 বছর মেয়াদি পাসপোর্ট এর জন্য আলাদা রকম হয়ে থাকে।

10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট 15 দিনে পেতে ফি দিতে হবে পাঁচ হাজার টাকা। জরুরি পাসপোর্ট 7 দিনে পেতে ফি দিতে হবে 7000 টাকা।  এবং অতি জরুরী পাসপোর্ট ফি দিতে হবে 9 হাজার টাকা। ফির সঙ্গে 15 শতাংশ হারে ভ্যাট জমা দিতে হবে ।

আপনি চাইলে পাঁচ বছর মেয়াদি এবং 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে পারবেন । 48 পাতার এবং চৌষট্টি পাতার পাসপোর্ট করতে হলে আপনাকে আলাদা রকম ফি প্রদান করতে হবে ।

10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট 15 দিনে পেতে দিতে হবে পাঁচ হাজার টাকা এবং 5 বছর মেয়াদী 48 পাতার পাসপোর্ট পেতে আপনাকে দিতে হবে 7500 টাকা। 10 বছর মেয়াদি চৌষট্টি পাতার সাধারণ পাসপোর্ট 15 দিনে পেতে দিতে হবে 7000 tk ।

চৌষট্টি পাতার জরুরী পাসপোর্ট পেতে দিতে হবে 9 হাজার টাকা। তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিলাম । জরুরী পাসপোর্ট করতে কতদিন সময় লাগে  আপনারা দুই দিন সাত দিন এবং 15 দিনের মধ্যে বিভিন্ন মেয়াদের পাসপোর্ট তৈরি করতে পারবেন।

বর্তমান সময়ে জেনারেল পাসপোর্ট এর পরিবর্তে ই পাসপোর্ট দেওয়া শুরু করেছে সরকার। আপনারা অনেকেই হয়ত বা আজ জেনে থাকেন দালালের মাধ্যমে পাসপোর্ট তৈরি করা খুবই ঝামেলা।  তবে আপনি এই কাজটি খুব কম সময়ের মধ্যেই করতে পারবেন।

এজন্য আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে । অনলাইনে পাসপোর্ট করতে হলে প্রথমে টাকা জমা দিতে হবে।  কেননা অনলাইনে ফরম পূরণ করার জন্য টাকা জমা দেওয়ার তারিখ এবং সমাধানের রেসিডেন্ট নম্বর উল্লেখ করা প্রয়োজন।

তাই ফরম পূরণের আগে টাকা জমা দিতে হবে । রেগুলার 3450 টাকা এবং জরুরী পাসপোর্ট করতে হলে তার ফ্রী 6,900 টাকা। আপনারা এ টাকা বিকাশ রকেট এবং শিওর ক্যাশের মাধ্যমে জমা দিতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button