রকমারি

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় ও দোয়া বাংলা [এখানে দেখুন]

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে সকল তথ্য উপস্থাপন করব যে, কিভাবে পড়াশোনায় মনোযোগী হওয়া যায়। পড়া মনে রাখার কৌশল হলো “কনসেপ্ট ট্রী”। এ পদ্ধতিতে কোন একটি বিষয় শেখার আগে পুরো

বিষয়টি 7 অংশে ভাগ করে প্রতিটি অংশের জন্য এক লাইনের সারমর্ম লিখতে হবে। প্রতিদিন এই বিষয়টি বারবার চোখ ঘুরালে সহজে মনে রাখা যায়। তারপর যেকোন বিষয়ের কঠিন অংশগুলো ছন্দের আকারে খুব সহজে মনে রাখা যায়।

রংধনু সাত রং মনে রাখার সহজ কৌশল হলো বেনীআসহকলা। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য আলোচনা করব। কিভাবে আপনারা পড়াশোনা ভালোভাবে আত্মস্থ করতে পারেন

এবং মনে রাখতে পারবেন। অনেকেই প্রশ্ন করে থাকেন যে পড়াশোনা কিভাবে মনোযোগী হওয়া যায়। আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে সংক্রান্ত তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আর্টিকেলটি অবশ্যই মনোযোগ দিয়ে পড়বেন। পড়াশোনায় মনোযোগী হওয়ার বেশ কিছু ইসলামিক উপায় রয়েছে। এক্ষেত্রে আপনার ধর্ম অনুযায়ী প্রভুর প্রার্থনা করবেন।এ ক্ষেত্রে রাব্বি জিদনি ইলমা এই অংশটুকু পড়ে

পড়া মনে রাখার ইসলামিক ও বৈজ্ঞানিক উপায়

পড়াশোনা শুরু করলে সেটা আরো বেশি আত্মস্থ হতে পারে। বিষয় সদৃশ একটি ছবি আঁকতে হবে মনে। গল্পের প্রতিটি চরিত্র আশপাশের মানুষ বা বস্তুর সঙ্গে মিলিয়ে নিতে হবে।

তারপর সেই বিষয়টি নিয়ে পড়তে বসলে মানুষ কিংবা বস্তুটি কল্পনায় চলে আসবে। এ পদ্ধতিতে কোনো কিছু শিখলে সেটা ভুলে যাওয়ার আশঙ্কা কম থাকে। আর মস্তিষ্ককে যত বেশি ব্যবহার করা যায়, তত ধারালো হয় ও পড়া বেশি মনে থাকে।

পড়াশোনায় মন বসানোর ৫টি উপায়

ইংরেজি পড়া মনে রাখার উপায়

আপনারা অনেকে প্রশ্ন করে থাকেন যা মুখস্ত শক্তি বাড়াতে যে সকল আমল এবং দুয়া রয়েছে। সেগুলো জানতে চান। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য জানাবো।

স্মরণশক্তি কিংবা মুখস্ত করার যোগ্যতা মহান আল্লাহ তাআলা অনেক বড় নেয়ামত। কেউ চাইলে যেমন কোনো কিছু স্মরণ রাখতে পারে না আবার চাইলে যে কেউ কোনো কিছু মুখস্ত রাখতে পারে না।

মুখস্ত করা বা স্মরণ রাখার জন্য আল্লাহর সাহায্য ও অনুগ্রহ সবচেয়ে বেশি প্রয়োজন।স্মরণশক্তি বাড়ানোর জন্য আল্লাহ তাআলা কুরআনের আয়াত নাযিল করেছেন ইনশাল্লাহ আপনার আরো বেশি ত্বরান্বিত হবে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়

চাকরির পড়া মনে রাখার উপায়

আমাদের আশেপাশে অনেক মানুষকে দেখা যায় যারা পড়াশোনার প্রতি ভীষণ অমনোযোগী এবং দিন দিন তারা পড়াশোনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে পড়াশোনায় মনোযোগ

আনার গোপন পাঁচটি টিপস আপনাদের সঙ্গে শেয়ার করব। আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন। গবেষণায় দেখা গেছে নীরব নিস্তব্ধ অবস্থায় পড়ে অধিক মনোযোগ থাকে।

পড়াশোনায় মনোযোগ বাড়াতে অধিক কার্যকর হচ্ছে ব্যায়াম। সারাদিনে একটা সময় অন্তত এক ঘণ্টা ব্যায়াম অথবা খেলাধুলা করা। এতে মাইন্ড ফ্রেশ থাকে পড়াশোনায় অধিক মনোযোগী হওয়া যায়।

রুটিন করে পড়া পড়াশোনায় মনোযোগিতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেকে বলে থাকেন একদিন পড়লে অন্য দিন আর পড়তে মন চায় না বা কি পড়ব তা ভেবে পান না।

এর জন্য রুটিন করা একান্ত প্রয়োজন গবেষণায় দেখা গেছে, রুটিন-বিহীন মানুষ সফলতার দিক থেকে অনেক পিছিয়ে। রুটিন করে পড়াশোনা করলে সে পর আরও বেশি আত্মস্থ হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button