রকমারি

রুবি সিমেন্ট দাম ২০২২ (আজকের দাম দেখুন)

আপনি কি বাড়ি ঘর নির্মাণ করতে চাচ্ছেন? আবার রুবি সিমেন্টের দাম জানতে চাচ্ছেন? উত্তর যদি হয়, তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমরা আজকে এই পোষ্টে রুবি সিমেন্টের দাম নিয়ে আলোচনা করব।

আপনি যদি এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পরেন তাহলে রবি সিমেন্টের ফ্যাক্টরি নিয়েও জানতে পারবেন। তাই দেরি না করে প্রস্তুতিসম্পন্ন পোস্টটি পড়ুন। বাংলাদেশের বেশ কয়েকটি সিমেন্ট কোম্পানি রয়েছে।

তার মধ্যে রবি সিমেন্ট একটি। বাড়ি ঘর নির্মাণ করার ক্ষেত্রে অথবা যে কোন ভবন নির্মাণ করার ক্ষেত্রে সিমেন্টের প্রয়োজনীয়তা অপরিসীম। আপনি যদি ভালো মানের সিমেন্ট

এবং রড ব্যবহার করেন সেই সাথে ভালো মানের বালু ব্যবহার করলে একটি বাড়ির স্থায়িত্ব অনেক দিন বেড়ে যায়। একটি বাড়ির স্থায়িত্ব মূলত নির্ভর করে তার নির্মাণ সামগ্রীগুলোর উপরে।

নির্মাণ সামগ্রীর গুণগতমান যত ভালো হবে বাড়িতে স্থায়িত্ব অনেক বৃদ্ধি পাবে। আমাদের ওয়েবসাইটে বিভিন্ন সিমেন্ট কোম্পানির দাম এবং গুণগত মান নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি চাইলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন।

বাংলাদেশে বেশ কয়েকটি সিমেন্ট কোম্পানি রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে- রবি সিমেন্ট, প্রিমিয়ার সিমেন্ট, ফলকিন সিমেন্ট, পারক্রিট সিমেন্ট, শাহ সিমেন্ট ইত্যাদি আরো অনেক কোম্পানির সিমেন্ট রয়েছে।

আপনি আপনার পছন্দমত যে কোন সিমেন্ট ব্যবহার করতে পারবেন। তবে সিমেন্ট ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই ভালো সিমেন্টে বেছে নেওয়া উচিত। সিমেন্টের মধ্যে সাধারণত ক্লিংকার এবং জিপসাম ব্যবহার করা হয়।

জিপসামের পরিমাণ সাধারণত 0 থেকে 5% এবং ক্লিংকার সাধারণত 95%। এই দুটির অনুপাতের উপর ভিত্তি করে সিমেন্টের গুণগতমান নির্ভর করে। আপনি যদি রুবি সিমেন্ট কিনতে চান

সেক্ষেত্রে ৫০ কেজি বস্তার প্রতিটি বস্তা আপনাকে 490 টাকায় ক্রয় করতে হবে। বর্তমান বাজারে সিমেন্টের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। এর প্রধান কারণ হচ্ছে রুশ ইউক্রেন যুদ্ধ, করণা পরিস্থিতি, অর্থনৈতিক মন্দা।

তাছাড়া বাংলাদেশে সম্প্রতি ডলারের দাম বৃদ্ধি পাওয়ার কারণেও সিমেন্টের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। আপনি যদি বর্তমান বাজারে সিমেন্ট কিনতে চান সেই ক্ষেত্রে প্রতি বস্তা সিমেন্ট আপনাকে 490 থেকে 560 টাকা দিয়ে কিনতে হবে।

গত এক মাসে সিমেন্টের দাম 20 থেকে 50 টাকা বেড়ে গেছে অতি বস্তায়। রুবি সিমেন্টের ফ্যাক্টরি চট্টগ্রামে অবস্থিত। চট্টগ্রাম এয়ারপোর্ট রোডে অবস্থিত। আপনি চাইলে তাদের সাথে সরাসরি দেখা করতে পারবেন

অথবা তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। রুবি সিমেন্ট ফ্যাক্টরির সম্পূর্ণ ঠিকানাটি হচ্ছে- Ruby Cement (Hcbl) Housing Colony, Chittagong, Chittagong Division, Bangladesh

বর্তমান বাজারে সিমেন্টের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। 2021 সালে যেখানে প্রতি কেজি সিমেন্টের দাম ছিল 7980 টাকা। 2022 সালে সেপ্টেম্বর মাসে সেই সিমেন্টের দাম হয়ে গেছে 88 থেকে 90 টাকা। এর প্রধান কারণ হচ্ছে যুদ্ধ, ডলারের দাম বৃদ্ধি এবং করোনা পরিস্থিতি।

আমরা আমাদের ওয়েবসাইটে সকল সিমেন্ট কোম্পানির সিমেন্টের দাম এবং ফ্যাক্টরি সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি সে সকল বিষয় বিস্তারিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো দেখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button