ভর্তি বিজ্ঞপ্তি

রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  ভর্তি বিজ্ঞপ্তি 2022। রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ প্রকাশিত হয়েছে তাদের অফিসিয়াল সাইটে । ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ২৪ এপ্রিল ২০২২ তারিখ হতে Online এ আবেদন গ্রহণ শুরু হবে। আবেদন গ্রহণ চলবে ০৮ মে ২০২২ তারিখ পর্যন্ত।

চলুন,  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তির আলোকে আরো বিস্তারিত জেনে আসি।প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান তাদের জন্য আজকে আমাদের পোস্ট মনোযোগ সহকারে আজকে আপনারা আমাদের পোস্টটি পড়ুন আপনার  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  সার্কুলার দেখে নিন।

আপনারা চাইলে  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় www.ruet.ac.bd  ওয়েবসাইট ও আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করতে পারবেন চলুন দেখে নিই কিভাবে আপনি আপনার প্রক্রিয়াটি সম্পন্ন করবে।

রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ এর ভর্তি পরীক্ষা নেবে। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর  অনুষ্ঠিত হবে।

এসব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন শুরু হচ্ছে। ভর্তি বিজ্ঞপ্তির তথ্যমতে,  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সব মিলিয়ে মোট ১২৩৫  জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। অনলাইনে আবেদনের লিংক https://www.ruet.ac.bd   ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা ও অন্য শর্তাবলি এ ওয়েবসাইট থেকে জানতে পারবেন শিক্ষার্থীরা।

রুয়েট সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  আবেদনের শুরুর তারিখঃ ২৪ এপ্রিল 2022

  • আবেদনের শেষ তারিখঃ ০৮ মে 2022

  • যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ: ২ জুন 2022

  • ফি প্রদানের শেষ তারিখ: ০২ মে ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ  ১৩ নভেম্বর ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ১৩ নভেম্বর ২০২২

  • মেধা তালিকা প্রকাশের তারিখ ২০  নভেম্বর  ২০২২.

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ২৫  নভেম্বর ২০২২.

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ১ ডিসেম্বর  ২০২২

এছাড়া প্রতিদিনের আপডেট জানার জন্য রাজশাহী প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.ruet.ac.bd ভিজিট করতে  হবে । এছাড়া অন্য কোনো তথ্য প্রকাশ পেয়ে থাকলে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেয় চেষ্টা করব। তাহলে বন্ধুরা আসুন শুরু করা যাক আজকের আর্টিকেল এর মাধ্যমে পরবর্তী তথ্যগুলো জেনে নেয়া যাক।

রুয়েট  ভর্তি ফি কত

 রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য মোট দুইটি ইউনিট রয়েছে। একটি হচ্ছে ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর উন্নয়ন এবং পরিকল্পনা বিভাগ।  আরেকটি হচ্ছে ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর পরিকল্পনা এবং উন্নয়ন বিভাগ এবং স্থাপত্য বিভাগ। আপনারা যে কোন একটি ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে পারবেন এবং অংশগ্রহণ করতে পারবেন।

আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০/=  টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১০০০/= টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ করা হল। এছাড়া রাজশাহী বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়  ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

আজকে আমরা   রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত শপথ আপনাদের সামনে উপস্থাপন করছি।  ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা কি কি থাকতে হবে সেগুলো আপনাদের সামনে উপস্থাপন করব।  আবেদনের প্রথম শর্ত হচ্ছে।

  •  প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে ।

  • বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা / বোর্ড কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থী 2017 – 2018 সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জিপিএ 4.০০  এবং অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে  হবে ।

  • এছাড়া বাংলাদেশের যেকোনো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড/  মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চমাধ্যমিক / আলিম / পদার্থবিজ্ঞান,  রসায়ন,  ইংরেজি বিষয়ের প্রতিটিতে আলাদাভাবে ৫ পয়েন্ট  পেতে হবে।  অর্থাৎ গণিত পদার্থবিজ্ঞান রসায়ন ইংরেজি বিষয়ে মোট গ্রেড পয়েন্ট পেতে হবে প্রার্থীকে কমপক্ষে ২০ পেতে হবে।

  • শিক্ষাবর্ষ অধ্যয়নকালে থাকা সাপেক্ষে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে 2020 সালের উচ্চ মাধ্যমিক সমমানের পরীক্ষায় গণিত পদার্থবিজ্ঞান রসায়ন ও ইংরেজি বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে 80 পার্সেন্ট নাম্বার পেতে হবে।

  •  প্রার্থীকে মাধ্যমিক এবং সমমানের পরীক্ষায় করে কমপক্ষে 70 শতাংশ বা সমমান পেতে হবে । তাহলে আপনি রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা জন্য বিবেচিত হবেন।

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

ভর্তি পরীক্ষা কগ্রুপের ৫০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রে নেওয়া হবে। আর খ-গ্রুপের ৫০০ নম্বর এমসিকিউ এর সাথে অংকন ২০০ নম্বর মিলে ৭০০ নম্বরে অনুষ্ঠিত হবে। ক গ্রুপের সাধারণ প্রকৌশল বিভাগের ভর্তি পরীক্ষা ৫০০ নম্বরে অনুষ্ঠিত হবে।আর খ-গ্রুপের স্থাপত্য বিভাগে অংকন ২০০ নম্বর সহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় সমূহের মোট আসন সংখ্যা উল্লেখ করা হয়েছে। বিভাগ ভিত্তিক আসন সংখ্যা উল্লেখ করা হয়নি। ভর্তি পরীক্ষায় প্রত্যেক বিষয়ে আলাদা আলাদা ভাবে পাশ করতে হবে । তাহলে আপনি ভর্তি পরীক্ষার জন্য উত্তীর্ণ হবেন ।

 তাহলে বন্ধুরা আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মান বন্টন সংক্রান্ত সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করলাম । আরো তথ্য জানতে চাইলে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন । সেখানকার পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়  ভর্তি সার্কুলার ২০২২ Download

আজকে  রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আপনাদের সামনে উপস্থাপন করছি।  আপনারা রাজশাহী প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.ruet.ac.bd  রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন ।

যারা খুজে পাবে না তারা আমাদের আর্টিকেল এর মাধ্যমে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন।  আপনাদের সুবিধার জন্য আমরা পিডিএফ ফাইলটি ছবি আকারে প্রকাশ করেছি ।

যাদের পিডিএফ ফাইল পড়তে সমস্যা হয় তারা ছবি আকারে আমাদের ওয়েবসাইট থেকে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার 2022 ডাউনলোড করে নিতে পারেন।

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়  আবেদন করার নিয়ম

 বন্ধুরা আজকে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদন করার পদ্ধতি আপনাদেরকে জানিয়ে দেবো। নির্ধারিত তারিখে প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

মোট 25 হাজার 647 জন এ ভর্তি পরীক্ষার জন্য লড়বে। বিশ্ববিদ্যালয়ের মোট আসন ১২৫০টি। প্রথমত আপনাকে রা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। সেখানে গিয়ে সব তথ্য মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর রেজিস্ট্রেশন নাম্বার,

পিতার নাম দিয়ে সবকিছু তথ্য পূরণ করতে হবে। তারপর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে এবং নিজের স্বাক্ষর আপলোড করতে হবে  অতঃপর শিওর ক্যাশ, বিকাশের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে।

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

 রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট, ভর্তি বিজ্ঞপ্তি, ভর্তি নির্দেশিকা এবং ভর্তি সংক্রান্ত সব তথ্য  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট এ পাওয়া যাবে। এছাড়া এসএমএসের মাধ্যমে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট সম্বন্ধে জানা যাবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button