পরিবার কল্যাণ সহকারীর বেতন কত ২০২৩, পেনশন কত এবং কাজ কি

পরিবার কল্যাণ সহকারীর বেতন কত ২০২৩, পেনশন কত এবং কাজ কি

আপনারা কি পরিবার কল্যাণ সহকারী এর বেতন সম্পর্কে জানতে চাচ্ছেন? বা পরিবার কল্যাণ পরিদর্শিকা বেতন বা স্কেল সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চাচ্ছেন? যদি এ বিষয়ে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই পোস্টের সাথে থাকুন।

পরিবার কল্যাণ সহকারি হচ্ছে আমাদের দেশের একটি সরকারি চাকরি। আমাদের দেশের অনেক শিক্ষার্থীরা পড়াশুনা শেষ করে সরকারি চাকরি করতে চান। কিন্তু আমাদের দেশে কর্মসংস্থানের তুলনায় শিক্ষিত মানুষের হার অনেক বেশি।

যার কারণে সরকারি চাকরি পেতে অনেক কষ্ট হয়। আমাদের দেশে প্রতিবছরই বিভিন্ন অধিদপ্তর থেকে চাকরির সার্কুলার দেওয়া হয়ে থাকে। তেমনি প্রায় প্রতিবছরই পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় থেকে বিভিন্ন শূন্য পদে জনবল নিয়োগ

দেওয়ার জন্য বিভিন্ন ধরনের সার্কুলার প্রকাশ করা হয়ে থাকে। তেমনি অনেকে আছেন যারা জানতে চাচ্ছেন যে পরিবার কল্যাণ সহকারী পদে নিয়োগ নেয়ার পর এর বেতন কত হতে পারে। তাই আমরা আপনাদেরকে এই বিষয়েই জানাবো।

পরিবার কল্যাণ সহকারী এর বেতন গ্রেড হচ্ছে 17। 2015 সালের বেতন স্কেল অনুযায়ী 17 তম গ্রেড এর সরকারি চাকরিজীবীদের বেতন হচ্ছে শুরুতে 9 হাজার টাকা। পরবর্তীতে তা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে।

যেমন, প্রতি পাঁচ পারসেন্ট করে ইনক্রিজ হতে হতে সর্বোচ্চ বেতন  21800 টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে এই মূল বেতন ছাড়াও আরো কিছু বাতা রয়েছে। সেই সকল ভাতাগুলো যোগ করে বেতন প্রায় 30 হাজার টাকার মত হয়।

যেমন, মূল বেতন বাবদ বাসা ভাড়া হচ্ছে মূল বেতনের 40%। সেইসাথে চিকিৎসা ভাতা দেওয়া হয়ে থাকে 1500 টাকা, টিফিন ভাতা 200 টাকা এবং উৎসব ভাতা হচ্ছে মূল বেতনের 20%।

পরিবার কল্যাণ পরিদর্শিকার বেতন গ্রেড পরিবার কল্যাণ সহকারী এর চেয়ে অনেক কম। যার কারণে এর বেতন ও অনেক বেশি পরিমাণ। কল্যাণ পরিদর্শীকার বেতন গ্রেড হচ্ছে 14 তম এবং এই গ্রেড অনুযায়ী সর্বনিম্ন 10 হাজার 200 টাকা

এবং ইনক্রিমেন্ট বৃদ্ধি পাওয়ার সাথে সাথে এর বেতনও ধীরে ধীরে বৃদ্ধি পাবে এবং এই বেতন সর্বোচ্চ 24 হাজার 680 টাকা হবে। তবে এর মূল বেতনের পাশাপাশি আরো বিভিন্ন ধরনের ভাতা দেওয়া হবে।

পরিবার কল্যাণ সহকারীর বেতন কত

যেমন বাড়ি ভাতা, যাতায়াত ভাতা, টিফিন ভাতা, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা ইত্যাদি। এই সকল ভাতা মিলিয়ে মোট বেতন পড়বে প্রায় 20 থেকে 25 হাজার টাকা। অনেকেই আছেন যারা পরিবার পরিকল্পনা

মন্ত্রণালয়ে বিভিন্ন পদের বেতন স্কেল সম্পর্কে জানতে চান। যার জন্য তারা গুগলে এ বিষয়ে সার্চ দিয়ে থাকেন। তাই আমরা আমাদের ওয়েবসাইটের অন্য কতগুলো পোস্টে পরিবার পরিকল্পনার বেতন স্কেল সহ

বিভিন্ন ধরনের ভাতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনার এ সকল বিষয়ে বিস্তারিত জানতে চাইলে আমাদের ওয়েবসাইট এর অন্য পোস্টগুলোতে চোখ রাখুন।

পরিবার পরিকল্পনা বিভিন্ন ধরনের সার্কুলার দেখতে চাইলে বা তাদের অফিশিয়াল বিভিন্ন ধরনের নোটিশ দেখতে চাইলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। তাদের অফিসিয়াল ওয়েবসাইটের লিংকটি হচ্ছে www.dgfp.gov.bd।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক সকল তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়।