রমজান ২০২২

সিয়াম শব্দের বাংলা অর্থ কি এবং আভিধানিক অর্থ কি [জানতে এখানে ক্লিক করুন]

সিয়াম নামের বাংলা আরবি ও ইসলামিক অর্থ কিছু তথ্য জানার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটে এসেছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সংক্রান্ত তথ্য আপনাদের জানাবো।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং সিয়াম শব্দের অর্থ কি সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন। সিয়াম মূলত অর্থ হচ্ছে বিরত থাকা। সূর্য উদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সারা দিন কোন ধরনের খাদ্য দ্রব্য থেকে বিরত থাকার নামই সিয়াম।

তাহলে বোধহয় প্রশ্নের মাধ্যমে আজকে আমরা সিয়াম শব্দের বাংলা অর্থ কি, সেই তথ্য জানাবো। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। সিয়াম কাকে বলে। সিয়াম শব্দের অর্থ কিসের তথ্য জেনে নিন।

সিয়াম শব্দের বাংলা অর্থ কি

সিয়াম শব্দের বাংলা অর্থ জানার জন্য আগ্রহ প্রকাশ করেছিলেন। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে আপনাদেরকে  জানাবো। সিয়াম নামের অর্থ হল রোজা। এছাড়াও সিয়াম নামের অন্যান্য অর্থ এর মধ্যে রয়েছে উপবাস

অথবা বিরত থাকা। সিয়াম নামটি আরবি শব্দ। ইসলামে আমরা সেটা রোজা বলি, সেটা হচ্ছে ফারসি শব্দ। সিয়াম এবং রোজা  পাশে দুইটা আলাদা আলাদাভাবে প্রতিশব্দ। আমরা সকলেই জানি সিয়াম নামের নামটি বাংলা নাম।

 তবুও সিয়াম মূলত আরবি ভাষা থেকে আগত। এর অর্থ বিরত থাকা।তাহলে বন্ধুরা এ পোস্টের মাধ্যমে সিয়াম শব্দের আভিধানিক অর্থ কি, সেটা জানিয়ে দিলাম। আশাকরি আপনারা আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন।

আব্দুল্লাহ আল সিয়াম নামের অর্থ কি

আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটে কমেন্ট সেকশনে জানাবেন। সিয়াম শব্দের আভিধানিক অর্থ কি এবং তাৎপর্য সম্পন্ন বিশ্লেষণ। আপনার অনেকে জানতে আগ্রহী।

রোজা শব্দের বাংলা অর্থ কি

রোজার ফরজ কয়টি ও কি কি

তাই আজকে আমরা এ পোস্টের মাধ্যমে আপনাদেরকে সকল তথ্য জানাবো। অভিধানের সিয়াম সাধারণ অর্থ হল বিরত থাকা আর এই জন্যই চুপ থাকা। আবার নিস্তব্ধ থাকা। সাওম শব্দটি আরবি একবচন ও বহুবচন হচ্ছে সাওম।

সাওম পালনকারীকে সাইম বলা হয়। রোজাদার এর শাব্দিক অর্থ হলো পানাহার থেকে বিরত থাকা। রোজা অভিধানের শব্দের অর্থ সম্পর্কে বলা হয়েছে। কোন কিছু থেকে বিরত থাকা।

সিয়াম শব্দের আভিধানিক অর্থ কি

সাওম পালনকারীর সায়েম বলা হয় এজন্য সে খাদ্য পানীয় ও জৈবিক চাহিদা থেকে বিরত থেকেছে। মূলত কোরআন ইসলামী আরবিতে ইসলামের উপবাসের নাম সিয়াম।

সিয়াম শব্দের বাংলা অর্থ কি

রোজা কত প্রকার ও কি কি

বহুবচনের শাব্দিক অর্থ হচ্ছে সংযুক্ত নিয়ন্ত্রণ বা বিরত থাকা। রোজা শব্দটি ফারসি ভাষা থেকে এসেছে। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল ধরনের পানাহার,

পাপাচার, সমাচার  সেই সাথে যাবতীয় ভোগ বিলাস থেকে বিরত থাকার নাম হচ্ছে রোজা। ইসলামের বিধান অনুসারে প্রতিটি প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য রমজান মাসের প্রতিটি দিন প্রতিটি দিনে রোজা রাখা ফরজ অবশ্য পালনীয়।

সিয়াম শব্দের অর্থ কি

3 এপ্রিল থেকে 2022 সালের রমজান মাস শুরু হতে যাচ্ছে। মূলত চাঁদ দেখার উপর নির্ভরশীল।  তবুও ধরা হয়েছে যে চার থেকে অথবা 3 এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। রোজার কিছু মৌলিক আচার আছে।

যা ফরজ বলে চিহ্নিত। সুস্থ-সবল প্রাপ্তবয়স্ক মুসলিমকে অবশ্যই রোজা রাখতে হবে। কিন্তু শারীরিক অসমর্থতা কারণে সে এ দায়িত্ব থেকে আপাতভাবে মুক্তি পেতে পারে। এর প্রতিবিধানে রয়েছে কাজা ও কাফফারার বিধান।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button