উৎসব

শবে বরাত কি বিদআত, ভাগ্য রজনী এবং এটি পালন করা যাবে [বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন]

শবে বরাত অর্থ কি এবং শবে বরাতের নামাজের ফজিলত সম্বন্ধে আপনারা অনেকেই আগ্রহী। তাই আজকে আমরা এ নিবন্ধনের মাধ্যমে শবে বরাতের তাৎপর্য আপনাদের সামনে উপস্থাপন করব।

শাবান মাসের 14 তারিখ দিবাগত রাতে শবে বরাত বলা হয়। শবে বরাত কথাটি এসেছে ফারসি শব্দ থেকে‘ শব’ একটি ফারসী শব্দ এর অর্থ রাত। ‘বারায়াত কে যদি আরবী শব্দ ধরা হয়, তাহলে এর অর্থ হচ্ছে সম্পর্ক। চ্ছেদ, পরোক্ষ অর্থ মুক্তি।

তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের শবে বরাতের তাৎপর্য পূর্ণ বিশ্লেষণ এবং অর্থ জানেন দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। শবে বরাত শব্দটা যদি আরবিতে তরজমা করতে চান, তাহলে বলতে হবে লাইলাতুল বারাত।

অনেক রাত নামে সম্বোধন করেন। শবে বরাতের তাৎপর্য পূর্ণ বিশ্লেষণ এবং ফজিলত নিয়ে আমাদের এই পোস্ট। পোস্টের মাধ্যমে আপনাদের শবে বরাতের তাৎপর্য পূর্ণ বিশ্লেষণ উপস্থাপন করব।

 ২০২২  সালের 18 মার্চ এবং শবে বরাতের অনুষ্ঠিত হতে যাচ্ছে। শাবান মাসের 15 তারিখে শবে বরাত সারারাত ব্যাপী পালন করে মুসলিম উম্মাহর সকলেই সকলেই। এরই ধারাবাহিকতায় আজকে আমরা

এ পোস্টের মাধ্যমে শবে বরাতের বিশ্লেষণ এবং তাৎপর্যপূর্ণ ইতিহাস আপনাদের সামনে তুলে ধরব।  কিভাবে শবে বরাত শব্দটি আসলে এবং শবে বরাতে কি কি ধরনের ইবাদত-বন্দেগিতে তথ্য আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানাবো।

রমজানের প্রস্তুতির মাস হিসেবে তিনি এ মাসকে পালন করতেন। এ মাসের একটি রাতকে মুসলমানরা বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন, মধ্য শাবানের এই রাত আমাদের এই জনপদে ‘শবেবরাত’ হিসেবে পরিচিত।

আজ সেই মহিমান্বিত রাত। অনেক হাদিস মতে শবে বরাতকে সৌভাগ্যের অথবা ভাগ্য রজনী বলা হয় কারণ এক বিগত এক বছরে ভাগ্য নাকি শবে বরাতের রাতেই লেখা হয়ে থাকে।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ অর্থ সৌভাগ্য। এ দু’টি শব্দ নিয়ে ‘শবেবরাত’, অর্থাৎ সৌভাগ্যের রজনী। আরবিতে একে বলে ‘লাইলাতুল বরাত’। আজ ১৪ শাবান রোববার দিবাগত রাতটিই পবিত্র শবেবরাত।

আল্লাহতায়ালা এ রাতে বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের শবে বরাতের সকল তথ্য জানিয়ে দিলাম । আশা করি বুঝতে পেরেছেন আপনারা শবে বরাতের ইতিহাস

এবং তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ জানতে চাইলে,  আপনার আমাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য জানতে পারবেন। শবে বরাত ইসলামের হাজার বছর আগের ঐতিহ্য। তাই সকল মুসলমান শবে বরাত উপলক্ষে নফল নামাজ ও রোজা রেখে থাকে।

বাংলাদেশের মানুষ শবে বরাত উপলক্ষে নামাজ ও জিকির আদায় করে থাকে। শবে বরাত চাঁদ দেখার উপর নির্ভরশীল। যেহেতু এবার নির্দিষ্ট সময় চাঁদ দেখা যায়নি তাই আঠারোই মার্চ 15 শাবান শবে বরাত সারারাত ব্যাপী পালন করা হবে।

প্রতি বছর শাবান মাসের 15 তারিখ বাংলাদেশ সহ পৃথিবীতে শবে বরাত পালিত হয়। এবছর বাংলাদেশের ইসলামিক চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে যে, 18 মার্চ শুক্রবার শবেবরাত পুরো বাংলাদেশে পালিত হবে। সেই সাথে পশ্চিমা দেশগুলোতে শবে বরাতের রাতে মুসলিম উম্মাহর বান্দার ইবাদত-বন্দেগি করে কাটিয়ে দেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button