এসএসসি রেজাল্ট

ঢাকা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২১

মহামারী করোনাভাইরাস এর কারণে প্রায় দেড় বছর যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। 12 সেপ্টেম্বর 2021 সালে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। দীর্ঘদিন যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়ালেখায় অনেকটা পিছিয়ে পড়েছিল। যারফলে পাঠ্য কর্মসূচিতে ব্যাপক পরিবর্তন এসেছে।

এই বছর যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের সিলেবাসে এবং মানবন্টনে অনেক পরিবর্তন এসেছে। এবছর বিজ্ঞান বিভাগে ঢাকা বোর্ডে ১ লাখ ৩৪ হাজার ৪৩১, রাজশাহী বোর্ডে ৮১ হাজার ২২৪, কুমিল্লা বোর্ডে ৫৪ হাজার ৫৮৩, যশোর বোর্ডে ৩৭ হাজার ৬০১, চট্টগ্রাম বোর্ডে ৩১ হাজার ৫৭,

বরিশাল বোর্ডে ২৫ হাজার ১১২, সিলেট বোর্ডে ২১ হাজার ৬২৩, দিনাজপুর বোর্ডে ৭৯ হাজার ৩৬৫ এবং ময়মনসিংহ বোর্ডে ৪১ হাজার ৮৩৫ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।

ঢাকা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২১

আজকের পোস্টে ঢাকা বোর্ডের এসএসসি রেজাল্ট বের করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 2021 সালে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে  19 ডিসেম্বর 2021 সালে।

প্রত্যেকটি বোর্ডের ফলাফল একইদিন প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইটে ফলাফল চেক করতে পারবে। 14ই নভেম্বর 2021 সালে এসএসসি পরীক্ষা শুরু হয়েছিল এবং শেষ হয়েছিল 27 নভেম্বর 2021 সালে।

এছাড়াও এসএসসি শিক্ষার্থীদের প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হয়েছিল 9 মার্চ এবং শেষ হয়েছিল 14 ই মার্চ 2021 সালে। বর্তমানে এসএসসি পরীক্ষার মানবন্টন এ পরিবর্তন লক্ষ্য করা যায়। সর্বমোট 100 নম্বরের পরীক্ষা হয়। এরমধ্যে 60 নম্বর থাকে সৃজনশীল এর ওপর এবং বাকি 40 নম্বর থাকে এমসিকিউ এর উপর।

মার্কশীট & নাম্বার সহ এসএসসি রেজাল্ট 2021

এছাড়াও ব্যবহারিক বিষয়গুলোতে ব্যবহারিক অংশের জন্য থাকে 35 নম্বর। আজকের পোষ্টে এসএসসি শিক্ষার্থীদের ফলাফল দেখার প্রক্রিয়া গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। সুতরাং আজকের পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

2021 সালে যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের মধ্যে অনেকেই এসএসসি রেজাল্ট কিভাবে বের করতে হয় তা জানেনা। বর্তমানে অনলাইন, অফলাইন দুইভাবে এসএসসি রেজাল্ট বের করা যায়। তাও আবার খুব সহজেই। গুগল প্লে স্টোর থেকে মার্কশীটসহ এসএসসি রেজাল্ট দেখা যায়।

এরজন্য গুগল প্লে স্টোরে গিয়ে এসএসসি রেজাল্ট দিয়ে সার্চ করলেই অনেকগুলো অ্যাপস দেখা যাবে।এগুলোতে খুব সহজে লগইন করে নম্বরসহ এসএসসি রেজাল্ট দেখা যায়। এছাড়াও ইন্টারনেট মোবাইলে না থাকলেও এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখা যায়।

ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এভাবে খুব সহজেই কয়েক উপায়ে এসএসসি রেজাল্ট মার্কশিটসহ বের করা যায়। আজকের পোষ্টে এই প্রক্রিয়া গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি আজকের পোস্টটি দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে।

দেখুনঃ ঢাকা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২১

বর্তমানে খুব সহজে ঘরে বসে এসএসসি পরীক্ষার ফলাফল দেখা যায়। আজকের পোষ্টে এসএসসি রেজাল্ট দেখার প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়েছে। সুতরাং বলতে পারি আজকের পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রেজাল্ট দেখার প্রক্রিয়া নিচে দেওয়া হয়েছে-

 

১. প্রথমে শিক্ষা মন্ত্রণালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ।ওয়েবসাইটটি হল

 eboardresults.com.

২. অতঃপর এক্সামিনেশন  টাইপ  এ ক্লিক করতে  হবে।

৩. এরপর  শিক্ষার্থী  যে বোর্ডে পরীক্ষা দিয়েছে  তা সিলেক্ট করতে হবে ।

৪. এরপর ক্লিক করতে হবে “Choose Your Examination”

৫. অতঃপর পরীক্ষার রোল নাম্বার ইন্টার করতে হবে ।

৬. সবশেষে  রেজিস্ট্রেশন নাম্বার  দিতে হবে।

এই প্রক্রিয়া খুব সহজেই  এসএসসি পরীক্ষার ফলাফল বের করা যায়।  সুতরাং আমি মনে করি  আজকের পোস্টটি তারা শিক্ষার্থীরা উপকৃত হবে।

এসএমএসের মাধ্যমে SSC রেজাল্ট ঢাকা বোর্ড ২০২১

মোবাইলে ডাটা না থাকলেও বর্তমানে এসএমএস এর মাধ্যমে যেকোনো পরীক্ষার ফলাফল দেখা সম্ভব। প্রত্যেকটি বিষয়ের নাম্বারসহ জিপিএ এসএমএস এর মাধ্যমে জানা যায়। যে কোন বোর্ডের ফলাফল দেখা যায় এসএমএসের মাধ্যমে। এক্ষেত্রে অবশ্যই পরীক্ষার্থীর রোল নাম্বার, বোর্ড, রেজিস্ট্রেশন নাম্বার এগুলো তথ্য প্রয়োজন হয়ে থাকে।

প্রথমে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC। এরপর স্পেস দিয়ে লিখতে হবে বোর্ডের নাম। যেমন ঢাকা বোর্ডে পরীক্ষার্থী হলে লিখতে হবে DHA, খুলনা বোর্ডের পরীক্ষার্থী হলে লিখতে হবে KU। এরপর স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল নাম্বার দিতে হবে।

অতঃপর আবার স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখতে হবে, যেমন 2021 সাল। মেসেজ পাঠাতে হবে 16222 নাম্বারে। নিচে একটি উদাহরণের মাধ্যমে প্রক্রিয়াটি দেখানো হয়েছে।যেমন SSC DHA 111017 2021। এভাবে খুব সহজেই মেসেজের মাধ্যমে পরীক্ষার ফলাফল সম্পর্কে অবগত হওয়া যায়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button