বেতন

UNO এর বেতন কত ২০২৩

প্রতিটি উপজেলাতে একজন নির্বাহী অফিসার থাকেন। যাকে সংক্ষেপে ইউএনও বলা হয়ে থাকে। আর ইউএনও একটি উপজেলার সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়ে থাকেন। তিনি খুব দক্ষতার সাথে একটি উপজেলার সকল কার্যক্রম পরিচালনা করে থাকেন।

একটি উপজেলার ভিতরে যে সকল কার্যাবলী অনুষ্ঠিত হয়ে থাকে সেই সকল সিদ্ধান্তগুলো ইউএন ও এর মতামতের ভিত্তিতে সম্পাদন করা হয়ে থাকে। ইউএনও হচ্ছে প্রথম শ্রেণীর একজন কর্মকর্তা।

আমাদের দেশে গ্রেট অনুযায়ী প্রথম শ্রেণীর কর্মকর্তাদের নির্ধারণ করা হয়ে থাকে। যেমন1 থেকে 9 গ্রেড পর্যন্ত সকল কর্মকর্তাদের প্রথম পর্যায়ের কর্মকর্তা হিসেবে আখ্যায়িত করা হয়। আর এই সকল কর্মকর্তাদের

অবশ্যই বাংলাদেশ সিভিল সার্ভিস এ বিসিএস পরীক্ষা অংশগ্রহণ করে পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। একজন ইউএনও যেহেতু প্রথম পর্যায়ের একজন উচ্চপদস্ত কর্মকর্তা সেহেতু অনেকেরই আগ্রহ থাকে ইউএনও এর বেতন সম্পর্কে জানার।

আমরা আজকে আমাদের এই পোস্ট এর মাধ্যমে আপনাদেরকে ইউএনও এর মাসিক বেতন সম্পর্কে বিস্তারিত জানাবো। ইউএনও বা উপজেলা নির্বাহী অফিসার একটি উপজেলার সকল দায়িত্ব পালন করেন

এবং পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিভিন্ন জায়গায় ট্রেনিং দেওয়ার মাধ্যমে তাদেরকে একটি উপজেলাতে যোগদান করার সুযোগ দেওয়া হয় এবং সেখান থেকেই তাদের কার্যক্রম শুরু হয়। ইউএনও হচ্ছে 6 গ্রেড এর একটি পদ।

আমাদের দেশে চাকরিজীবীর বেতন গ্রেড অনুযায়ী নির্ধারণ করা হয়ে থাকে। ২০১৫ সালে জাতীয় বেতন স্কেল অনুযায়ী একজন ইউএনও  অর্থাৎ ষষ্ঠ শ্রেণীর সকল চাকরিজীবীদের বেসিক বেতন শুরুতে অর্থাৎ যোগদানকালে 35500 টাকা হয়ে থাকে।

আর দেশের সকল সরকারি চাকরিতে ইনক্রিমেন্ট রয়েছে। প্রতিবছর ইনক্রিমেন্ট এর মাধ্যমে তাদের বেতন বৃদ্ধি করা হয়ে থাকে। একজন ইউএনও চাকরিতে যোগদান করে যে মূল বেতন পায় সে বেতন

ছাড়াও তারা আরও বিভিন্ন ধরনের ভাতা পেয়ে থাকে। যেমন- চিকিৎসা ভাতা, পোশাক ভাতা, রেশন ভাতাসহ বাড়ি ভাড়ার ৪৫ পার্সেন্ট সহ আরো বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে।

এছাড়াও একজন ইউএনওর সাথে প্রতিনিয়তই নিরাপত্তা রক্ষীও দেওয়া হয়ে থাকে। সেই সাথে তাদের যাতায়াতের সুবিধার জন্য গাড়িও দেওয়া হয়ে থাকে। এই সকল ভাতা মিলিয়ে একজন ইউএনও সর্বমোট বেতন পায় মাসিক 65000 থেকে 68000 টাকা।

UNO এর বেতন কত

ইনক্রিমেন্ট বাড়ার পর অর্থাৎ কয়েক বছর চাকরি করার পর একজন ইউএনও সর্বোচ্চ বেতন হয় 67000 টাকা। ভাতা সহ অন্যান্য সুযোগ-সুবিধা মিলিয়ে সর্বমোট 120000 টাকার মতো আয় করতে পারে।

এ সকল ভাতা ছাড়াও তারা আরো বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে। আর আপনারা যদি ইউএনও হতে চান তাহলে আপনাদেরকে অবশ্যই বিসিএস পরীক্ষায় উত্তীর্ন হতে হবে।

আপনারা বিসিএস পরীক্ষার জন্য অনার্স বা স্নাতক পাস করে আবেদন করতে পারবেন। বাংলাদেশ সিভিল সার্ভিস প্রতিবছরে বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশ করে থাকে। প্রথম পর্যায়ের কর্মকর্তা ছাড়াও আমরা আমাদের ওয়েবসাইটে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের মাসিক

বেতন এবং অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা নিয়ে কতগুলো পোস্ট প্রকাশ করেছি। আপনারা আমাদের ওয়েবসাইটের অন্য সকল পোস্টগুলো পড়লে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের মাসিক বেতন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button