রমজান ২০২২

যাকাত কি ও কেন এবং যাকাত আদায় করা কি [এখানে দেখুন]

ইসলামের মূল ভিত্তি হচ্ছে পাঁচটি। এই পাঁচটি মূল ভিত্তির মধ্যে যাকাত একটি। যাকাত ইসলামের পঞ্চম ভিত্তি। রমজান মাসে যাকাত দেওয়া উত্তম। তাই প্রত্যেক মুসলমান ব্যক্তিরা সাধারণত রমজান মাসে যাকাত দিয়ে থাকে।

অনেক মুসলমান ব্যক্তি জানেনা যে যাকাত কি, যাকাত কিভাবে দিতে হয় বা যাকাত দেওয়ার সঠিক নিয়ম কোনটি। আর তাই অনেকেই বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করে এসব বিষয়ে জানতে চায়। তাই আমরা আমাদের ওয়েবসাইটে যাকাত কি বা যাকাত কিভাবে দিতে হয়,

কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ এসব বিষয়ে কতগুলো পোস্ট প্রকাশ করেছি। আপনারা যারা এ বিষয়ে জানতে চান তারা আমাদের পোস্টটি পড়তে পারেন। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা যাকাত সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন।

যাকাত হচ্ছে আল্লাহ তাআলার একটি ফরজ ইবাদত। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে যাকাত অন্যতম। পবিত্র কুরআনে আল্লাহ তাআলা যাকাত সম্পর্কে কতগুলো আয়াত নাযিল করেছেন। আয়াতগুলোতে যাকাত কিভাবে দিতে হয়,

কোন কোন সম্পদের উপর যাকাত দিতে হয়, যাকাত দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে বর্ণনা করা হয়েছে। যাকাত এর অর্থ হচ্ছে বৃদ্ধি করা, পবিত্র করা ও হালাল করা। ইসলামী শরীয়তে  সাড়ে সাত ভরি স্বর্ণ ও সাড়ে বাহান্ন ভরি রুপা

ও তার সমমূল্য পরিমাণে সম্পদ কারো কাছে যদি এক বছর যাবত নিজস্ব মালিকানায় থাকে ওই সম্পদের শতকরা2.5%আল্লাহর রাস্তায় দান করাকে যাকাত বলে। যাকাত দিলে সম্পদ হালাল হয়।

যে ব্যক্তি সঠিক নিয়মে যাকাত আদায় করে আল্লাহ তার সম্পদ বৃদ্ধি করে দেন। আল্লাহ তাআলা যাকাত আদায় করার জন্য কতগুলো সম্পদ নির্ধারণ করে দিয়েছেন। আল্লাহর নির্ধারিত সম্পদগুলোর উপর যাকাত দিতে হয়।

আল্লাহ তাআলা সকল ব্যক্তির উপর যাকাত ফরয করেননি। শুধুমাত্র যারা নিসাব পরিমাণ সম্পদের মালিক তাদের উপর আল্লাহ তাআলা যাকাত ফরজ করে দিয়েছেন।

যাকাত দিতে হয় কারো কাছে যদি সাড়ে 7 তোলা পরিমাণ স্বর্ণ বা সাড়ে 52 তোলা পরিমাণ রুপা  এর বর্তমান বাজার মূল্য পরিমাণে অর্থ থাকে তাহলে ওই সম্পদের 2.5 শতাংশ যাকাত হিসেবে প্রদান করতে হয়।

যাকাত দিতে হয় নগদ অর্থ, শেয়ার মার্কেটে বিনিয়োগ, প্রাইজবন্ড, স্বর্ণ-রৌপ্য, সোনা-রুপার অলংকার, মূল্যবান ধাতু, ব্যবসায়িক লভ্যাংশ, কৃষিজাত ফসল,  পশুপালন এসব এর উপর।

কেউ যদি কোন সম্পদের যাকাত দিতে চায় তাহলে তাকে তার ওই সম্পদের বা অর্থের জন্য শতকরা 2.5 টাকা করে দিতে হবে বা চল্লিশ ভাগের এক ভাগ দিতে হবে। কেউ যদি এক লক্ষ টাকার যাকাত দিতে চায়?

তাহলে তাকে 2500 টাকা যাকাত প্রদান করতে হবে। আবার কেউ যদি 80000  টাকার যাকাত প্রদান করতে চায় তাহলে তাকে 2000 টাকা প্রদান করতে হবে। যাকাত প্রদানের কয়েকটি খাত রয়েছে।

আল্লাহ তাআলা পবিত্র কুরআনে সূরা আত-তাওবার 62 নম্বর আয়াতে যাকাত বন্টনের আটটি খাতের কথা বলেছেন। এই খাতগুলো হচ্ছে ফকির, মিসকিন, নওমুসলিম, ঋণগ্রস্ত ব্যক্তি, যাকাত আদায়ে নিযুক্ত ব্যক্তি,

আল্লাহর পথে জিহাদ রত ব্যক্তি, ক্রীতদাস, মুসাফির। আমাদের ওয়েবসাইটে যাকাত সম্পর্কে আরো কতগুলো পোস্ট প্রকাশ করা হয়েছে। আপনারা যারা যাকাত সম্পর্কে বিস্তারিত জানতে চান

তারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে থাকুন এবং আমাদের অন্যান্য পোস্টগুলো পড়তে থাকুন। ওই সব পোস্ট গুলো পড়ার মাধ্যমে আপনারা যাকাত সম্পর্কিত তথ্য ছাড়াও আর অন্যান্য বিষয়ে বিভিন্ন তথ্য বিস্তারিত জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button