নামাজ

মহিলাদের তারাবির নামাজের নিয়ম, নিয়ত, মোনাজাত এবং কিভাবে পড়তে হয় দেখুন

খোশ আমদেদ মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো তারাবির নামাজ সম্পর্কে। আপনারা জানেন যে, রমজান মাসে সবচাইতে গুরুত্বপূর্ণ একটি ইবাদতের মধ্যে তারাবির নামাজ।

তারাবির নামাজ পড়া সবার পড়া উচিত। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ পড়ার নিয়ম এবং দোয়া সম্পর্কে বিশদ আলোচনা করবো। আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন মেয়েদের জন্য আলাদাভাবে

তারাবির নামাজ পড়ার নিয়ম আছে কিনা। আজকের আপনারা এ পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ সম্পর্কিত সকল ধরনের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন খুব কম সময়ের মধ্যে। তারাবির নামাজ সুন্নত মুয়াক্কাদা।

নারীদের জন্য কিয়ামুল লাইল ঘরে পড়া উত্তম। হযরত মুহাম্মদ সঃ বলেন নারীদের মসজিদে যেতে বাধা দিও না তবে তাদের জন্য ঘড় উত্তম। তাহলে বন্ধুরা, এই পোষ্টের মাধ্যমে আমরা তারাবির নামাজের বিস্তারিত তথ্য জানিয়ে দিলাম।

আশা করি বুঝতে পেরেছেন। আপনারা অনেকেই জানতে চান, তারাবির নামাজের নিয়ম এবং মহিলাদের ক্ষেত্রে তারাবির নামাজের নিয়ম।  তারাবির নামাজের নিয়ম অন্যান্য নামাজের কোনো পার্থক্য নাই।

 ইহাকে বলে শুধু সুন্নতে মুয়াক্কাদা। তারাবির নামাজের নিয়ত করে তাকবীর বলবে। তবে প্রত্যেক দুই রাকাতে শুরুতে ভিন্ন ভিন্ন নিয়ত করা উত্তম। তারাবির নামাজে পূর্ণ কোরআন শরিফ খতম পড়া বা শুনা সুন্নাত।

দু’জন হাফেজ উভয়ে পালাক্রমে শুনে এবং পড়ে তারাবিতে কোরআনে কারিমের খতম করলে খতমের সুন্নত অবশ্যই আদায় হয়ে যাবে।তারাবির নামাজে পূর্ণ কোরআন শরিফ খতম পড়া বা শুনা সুন্নাত।

সুপ্রিয় বন্ধুরা, আপনারা যারা আমাদের কাছে প্রশ্ন রেখেছেন যে, মেয়েদের ক্ষেত্রে তারাবির নামাজে কোন পার্থক্য আছে কিনা। আজকে আমরা আপনাদের সে সকল প্রশ্নের উত্তর দিব। মহিলাদের জন্য তারাবির নামাজ অন্যান্য সব নামাজ ঘরে পড়া।

শরীয়তের বিধান এর বিপরীত করা জায়েয নয়। বিশুদ্ধ হাদিসের রয়েছে, হযরত মুসা আলাই সাল্লাম যখন মহিলাদের মসজিদে না এসে ঘরে নামাজ আদায় করার নির্দেশ দিলেন, তখন মহিলারা যেন ঘরে নামাজ পড়ে।

তাই রাসূল (সা.)-এর অবর্তমানে তার প্রিয় সাহাবিগণ বিশেষ করে হজরত ওমর ও হজরত আয়েশা (রা.) মহিলাদের মসজিদে যেতে নিষেধ করেছেন। যার অনুসরণে দেড় হাজার বছর পর্যন্ত কোনো আলেম মহিলাদেরকে

মসজিদে এসে  নামাজ পড়ার জন্য উৎসাহিত করেননি এবং এর জন্য কোনো ব্যবস্থাও করেননি। আপনার অনেকে জানতে চান তারাবির নামাজের কোন নিয়ম আছে কিনা। তবে আমরা উল্লেখ করব যে, অন্যান্য নামাজের মতই তারাবির নামাজের নিয়ত এবং দোয়া রয়েছে।

পবিত্র রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন ইবাদত করে থাকেন। সংযমের এই মাসে তারাবির নামাজ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেটা হলো সুন্নতে মুয়াক্কাদা। বিশ্বনবীর নিজে তারাবির নামাজ আদায় করেছেন

এবং সাহাবীদের তা আদায় করতে নির্দেশ দিয়েছেন। তারাবির নামাজের ফজিলত মর্যাদা সম্পর্কে বিশ্বনবীর বলেন  যিনি ঈমানের সঙ্গে পূর্ণ লাভের আশায় রমজানের তারাবির নামাজ শেষ করে,

তার অতীতের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। তাহলে বন্ধুরা, এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে সকল তথ্য উপস্থাপন করলাম। আশা করি পোষ্টের মাধ্যমে আপনার যথেষ্ট উপকৃত হয়েছেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button