বেতন

সেনাবাহিনীর ড্রাইভারের বেতন কত ২০২৩

অনেকেই আছেন যারা সেনাবাহিনীর ড্রাইভার এর মাসিক বেতন কত এই বিষয়ে জানতে চান। যার কারণে অনেকেই অনলাইনে এ বিষয়ে সার্চ দিয়ে থাকেন। তাই আমরা আজকে আমাদের এই পোস্টে আলোচনা করব সেনাবাহিনীর

একজন ড্রাইভার এর মাসিক বেতন কত এ বিষয়টি নিয়ে। আপনারা যারা এই সকল বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে পারেন। সেনাবাহিনীতে বিভিন্ন ধরনের পদ রয়েছে।

আর প্রতিটি পদেরই গ্রেড সংখ্যা রয়েছে। অন্যান্য চাকরির মত সেনাবাহিনীর গ্রেড সংখ্যা যত কম হবে তেমন একজন সেনাবাহিনী তত বেশি মাসিক বেতন পাবে। সেনাবাহিনীর ড্রাইভার পোস্টে যে লোক নিয়োগ দেওয়া হয় তার বেতন গ্রেড হচ্ছে 16।

এই 16 গ্রেড ছাড়াও অনেকগুলো গ্রেডের পোস্ট রয়েছে সেনাবাহিনীতে। 2015 সালের জাতীয় বেতন স্কেল অনুযায়ী দেশের 16 গ্রেডের সকল চাকরির বেতন একই এবং এই বেতন হচ্ছে 9300 থেকে 22890 টাকা পর্যন্ত।

সেনাবাহিনীর একজন ড্রাইভার এর গ্রেড যেহেতু 16 তাই একজন ড্রাইভার চাকরিতে যোগদানকালের সময় 9300 টাকা পরিমাণে মূল বেতন পেয়ে থাকে। এই মূল বেতন ছাড়াও তারা  আরো বিভিন্ন ধরনের ভাতা পেয়ে থাকে।

যেমন- চিকিৎসা ভাতা, বাড়ি ভাড়া, রেশন ভাতা, পোশাক ভাতা ইত্যাদি। এই সকল ভাতা মিলিয়ে একজন সেনাবাহিনীর প্রথম দিকের বেতন প্রায়১৫ হাজার টাকা হয়ে থাকে। আমাদের দেশে প্রায় প্রতিটি চাকরির ইনক্রিমেন্ট বৃদ্ধি পায়।

আর ইক্রিমেন্ট বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বেতন স্কেল বৃদ্ধি পায় একজন ড্রাইভার চাকরির শুরুতে যে পরিমাণ বেতন পায় তার ইনক্রিমেন্ট বৃদ্ধি পাওয়ার সাথে সাথে তার বেতনের পরিমাণ বাড়তে থাকে।

আর এই বেতন প্রতিবছরে 800 থেকে 1000 করে বৃদ্ধি পায়। একজন সেনাবাহিনী ড্রাইভার যদি ড্রাইভার পোস্টে 15 থেকে 20 বছর চাকরিরত অবস্থায় থাকেন তাহলে তার ইনক্রিমেন্ট অধিক হারে বৃদ্ধি পায়।

যার ফলে তার  মোট বেতন সর্বোচ্চ 22490 টাকা পর্যন্ত হতে পারে। এই মূল বেতন ছাড়াও তাদের ভাতা মিলিয়ে তারা প্রায় 40000 থেকে 42000 টাকা পর্যন্ত আয় করতে পারে।

এছাড়া  আপনারা যারা সেনাবাহিনীতে চাকরি করতে চাচ্ছেন অথবা আপনারা যারা সেনাবাহিনীর  ড্রাইভার পদে চাকরির জন্য আবেদন করতে চাচ্ছেন তাদের অবশ্যই বিভিন্ন ধরনের গাড়ি চালনায় অনেক দক্ষ হতে হবে।

কারণ বাংলাদেশ সেনাবাহিনীর ড্রাইভার পোস্ট এর জন্য লিখিত পরীক্ষার পাশাপাশি ড্রাইভিং পরীক্ষা মাধ্যমে ড্রাইভার পোস্টে জনবল নিয়োগ দেয়। আপনারা যদি গাড়ি চালনায় দক্ষ না হন তাহলে আপনারা

সেনাবাহিনীর ড্রাইভারের বেতন কত

সেনাবাহিনীর ড্রাইভার পদে চাকরি করতে পারবেন না। সেনাবাহিনী তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রতিবছরই ড্রাইভার পোস্ট সহ আরো বিভিন্ন পোস্ট এ জনগণ নিয়োগ দেওয়ার জন্য বিভিন্ন ধরনের সার্কুলার প্রকাশ করে থাকে।

সেনাবাহিনীর ড্রাইভিং পোস্ট ছাড়াও আমরা আমাদের ওয়েবসাইটের সেনাবাহিনীর সার্জেন্ট, মেজর এবং সৈনিক পদ সহ আরো কতগুলো পদের গ্রেড এবং বেতন স্কেল নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আপনারা যারা সেনাবাহিনীর বিভিন্ন পদে  চাকরি করার জন্য বেতন সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তারা চাইলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য পোস্টগুলো দেখতে পারেন।

আশা করি আমাদের ওয়েবসাইটের অন্য সকল পোস্ট গুলো দেখলে আপনারা সেনাবাহিনীর বেতনসহ আরো বিভিন্ন ধরনের চাকরির বেতন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button