সিলেবাস

নবম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বার্ষিক পরীক্ষার সিলেবাস) PDF Download

আগামী 11 ই অক্টোবর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক একটি প্রজ্ঞাপন জারি হয়েছে । এ প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে যে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।  দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ সংক্রান্ত বিজ্ঞপ্তি মানুষের অফিশিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd তে প্রকাশ পেয়েছে।  তাই বন্ধুরা আজকে আমরা এ সম্পর্কে আপনাদেরকে বলতে যাচ্ছি।

আপনি যদি এসব তথ্য জানতে চান আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।  কারণ আমরা আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে সব তথ্য নির্ভুলভাবে আপনাদের সামনে উপস্থাপন করছি।

নবম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

আপনারা অনেকে  নবম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস খোঁজ করছিলেন ।  তাহলে আপনার আমরা বলব আপনারা সঠিক জায়গায় আছেন। কারণ আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে নবম শ্রেণীর সংস্কৃত সিলেবাস গুলো পিডিএফ ফাইল আকারে  আপনাদের সামনে উপস্থাপন করব ।

নবম শ্রেণীর যারা মানবিক , বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা আছেন।  তাদের শুধুমাত্র বাংলা , গণিত এবং ইংরেজি বিষয়ের উপর পরীক্ষা অনুষ্ঠিত হবে । এইসব পরীক্ষার পূর্ণমান থাকবে অর্থাৎ মার্ক থাকবে 50 নম্বরের।  পরীক্ষার সময়কাল হবে দেড় ঘন্টা।

এছাড়া বাংলা এবং গণিত বিভাগের উপরে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে পরীক্ষা নেওয়া হবে । প্রাক-নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে । তাহলে বন্ধুরা আসুন,  শুরু করা যাক আজকের আমাদের এই আর্টিকেলটি।

নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস ২০২২

নবম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস আগামী 15 নভেম্বর প্রকাশিত হবে । মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের অফিশিয়াল ওয়েবসাইটে www.bsec.gov.bd প্রকাশিত হবে শর্টকাট সিলেবাস প্রণয়ন করবে।

নবম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

বাংলা,  ইংলিশ এবং গণিত প্রশ্নপত্র এবং সিলেবাস প্রণয়ন করা হবে।  এই সিলেবাস এর উপর ভিত্তি করে আগামী 24 থেকে 30 নভেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বন্ধুরা আপনারা যেসব তথ্য জানতে চাচ্ছিলেন এ আর্টিকেল এর মধ্য দিয়ে  আপনাদের সামনে উপস্থাপন করলাম।  আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে আপনার গুরুত্বপূর্ণ মতামত পেশ করুন।

৯ম শ্রেণির শর্ট সিলেবাস ২০২২ PDF

আপনারা যারা নবম শ্রেণির বাংলা সিলেবাস সম্বন্ধে খোঁজ করছিলেন । তাদের জন্য আমাদের এই আর্টিকেল এ আর্টিকেল।  এর মাধ্যমে এসব গুলো আপনাদের সামনে উপস্থাপন করব । উল্লেখ্য যে,  নবম শ্রেণির বাংলা পরীক্ষার প্রশ্ন হবে ।

বাংলা প্রথম পত্রের দ্বিতীয় পত্রের মোট 50 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে  সেখানে 50 নম্বরের মধ্যে 35 নম্বর পরীক্ষা হবে লিখিত এবং 15 নাম্বার এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস ২০২২

এছাড়া স্বাস্থ্য বিধি অনুসারে ও এবং বৃক্ষরোপণ কর্মসূচির উপর পরীক্ষা অনুষ্ঠিত হবে । সেখানে নম্বর প্রদান করা হবে । তাহলে বন্ধুরা আজকে এর মাধ্যমে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করলাম।

নবম শ্রেণীর গণিত সিলেবাস ২০২২

আপনাকে নবম শ্রেণীর গণিত সংক্ষিপ্ত  সিলেবাস সম্পর্কে খোঁজ করছেন ।  তাহলে বলব আপনারা সঠিক জায়গায় অবস্থান করছেন।  কারণ আজকে আমরা এই নিবন্ধনের মাধ্যমে নবম শ্রেণীর গণিত সংক্ষিপ্ত সিলেবাস আপনাদের সামনে উপস্থাপন করব ।

কারণ দীর্ঘ 18 মাস কারনা কারনে  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।  তাই আগামী 12 সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।  এর উপর ভিত্তি করে এবং অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করেই সংক্ষিপ্ত  সিলেবাস প্রণয়ন করবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড । আগামী 15 নভেম্বর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেবাস প্রণয়ন করা হবে ।

সংক্ষিপ্ত  সিলেবাস এর পাশাপাশি বৃক্ষরোপণ কর্মসূচি এবং স্বাস্থ্যবিধির  উপর নম্বর থাকবে । এমনটাই জানিয়েছে মাধ্যমিক এবং উচ্চ শিক্ষা বোর্ড। অর্থাৎ মোট 100 নম্বরের তালিকা প্রণয়ন করা হবে । ছাত্রদের মার্কশিট প্রদান করা হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button