প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন ২০২৩ (এখানে আবেদন করুন)

প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন ২০২৩ (এখানে আবেদন করুন)

আমাদের দেশের অনেক মানুষ আছেন যারা প্রতিবন্ধী। আর আমাদের দেশের প্রতিবন্ধী মানুষদেরকে সমাজের অনেক মানুষই অবহেলা করে থাকে এবং তারা লাঞ্ছনার শিকার হয়ে থাকেন। অনেক আছেন যারা জন্মগতভাবে প্রতিবন্ধী

আবার অনেকে বিভিন্ন কারণে যেমন, বিভিন্ন ধরনের সমস্যার কারণে বা দুর্ঘটনার কারণে প্রতিবন্ধী হয়েছেন। আর এই সকল প্রতিবন্ধীদের কথা চিন্তা করে বাংলাদেশ সরকার তাদেরকে বিভিন্ন ধরনের ভাতা দিচ্ছে।

যার ফলে সে সকল প্রতিবন্ধী ছেলে মেয়েরা পড়াশোনা করার সুযোগ পাচ্ছে। এছাড়াও তারা জীবন যাপনের সুযোগ পাচ্ছে। প্রতিবন্ধী ভাতা পাওয়ার জন্য প্রথমে আবেদন করতে হয়। আর আমরা এখানে আজকে সেই আবেদন নিয়ে আলোচনা করব।

এছাড়াও আমরা এখানে প্রতিবন্ধী ভাতা কিভাবে চেক করতে হয় সেই সম্পর্কেও আপনাদের জানাবো। আপনারা যদি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে চান তাহলে অবশ্যই আপনাদের কিছু যোগ্যতা থাকতে হবে।

যেমন, আপনাদেরকে সমাজসেবা কার্যালয় থেকে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন নিবন্ধন বা পরিচয় পত্র সংগ্রহ করতে হবে এবং আপনি এইভাবে যেখানে বসবাস করেন সেখানে কার পরিচয় পত্র গ্রহণ করতে হবে।

প্রতিবন্ধী ব্যক্তি মাথাপিছু বার্ষিক আয় হতে হবে ৩৬ হাজার টাকার নিচে। ৬ বছরের উপরে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আবেদন করা যাবে। গরিব প্রতিবন্ধী ব্যক্তিরা শুধু আবেদন করতে পারবে।

আবেদন করার জন্য আপনাদেরকে প্রথমে তাদের http://mis.bhata.gov.bd/onlineApplication। এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর আপনাদেরকে কার্যক্রম অপশনে প্রবেশ করে

সেখান থেকে প্রতিবন্ধী ভাতা নির্বাচন করে সংরক্ষণ বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার এনআইডি কার্ড এবং জন্ম জন্ম তারিখ নির্বাচন করে যাচাই করুন বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনাদেরকে কিছু তথ্য পূরণ করতে বলা হবে।

আপনাদেরকে সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে সংরক্ষণ বাটনে বা সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তাহলে আপনাদের আবেদন সম্পন্ন হবে। প্রতিবন্ধী ভাতার জন্য যদি আপনার আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনাদেরকে অবশ্যই অনলাইন

এর মাধ্যমে আবেদন করতে হবে। আর আপনারা যারা প্রতিবন্ধী ভাতার অনলাইন আবেদন  করেছেন তারা চাইলে সে আবেদন পত্রটি ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে রাখতে পারবেন এবং পরবর্তীতে সে আবেদনপত্রটি আপনারা প্রিন্ট করতে পারবেন।

প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন

আবেদনপত্রের পিডিএফ বা আবেদন ফরম এর পিডিএফ যদি আপনারা দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। কারণ আমাদের ওয়েবসাইটে আমরা প্রতিবন্ধী ভাতার একটি আবেদন ফরমের পিডিএফ প্রকাশ করেছি।

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ডাউনলোড করতে পারবেন।  প্রতিবন্ধী ভাতা আপনারা পেয়েছেন কিনা তা যদি চেক করতে চান তাহলে আপনাদেরকে বাংলাদেশ তথ্য বাতায়নের https://bangladesh.gov.bd/index.php

এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট থেকে আপনারা প্রতিবন্ধী ভাতা চেক করতে পারবেন। কোন নিয়ম অনুসরণ করে বা কিভাবে আপনার প্রতিবন্ধী ভাতা চেক করবেন

এ বিষয়ে যদি বিস্তারিত জানতে চান তাহলে আমাদের অন্য পোস্ট গুলো দেখুন। কারন আমাদের ওয়েবসাইটের অন্য পোস্টগুলোতে আমরা প্রতিবন্ধী ভাতা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।