প্রশ্ন ব্যাংক

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

2005 সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছিল। হাজার হাজার শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার স্বপ্ন দেখে ভর্তি পরীক্ষা দিয়ে থাকে। যারা উত্তীর্ণ হয় তারাই ভর্তি হবার সুযোগ পায়।

এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগ, ব্যবসা বানিজ্য বিভাগ, মানবিক বিভাগ এ অধ্যয়নরত শিক্ষার্থীরা বিভিন্ন ইউনিটে পরীক্ষা দিয়ে থাকে। ইউনিট ‘এ’ বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য, ইউনিট ‘বি’ মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য এবং ইউনিট ‘সি’ ব্যবসা বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

যেহেতু অসংখ্য শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে সুতরাং চান্স পেতে হলে অবশ্যই ভালো প্রস্তুতি নিতে হবে। গত বছরের প্রশ্নগুলো দেখলে প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে ধারণা পাওয়া যায়। প্রস্তুতি  অনেকটা সহজ হয়ে যায়। আমাদের আজকের পোস্টে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। আশাকরি শিক্ষার্থীরা উপকৃত হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

প্রতিটি শিক্ষার্থীর জীবনে ভর্তি পরীক্ষা গুরুত্বপূর্ণ সময় ।প্রত্যেক শিক্ষার্থী  সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন দেখে। এই সময়কে যারা কাজে লাগাতে পারে কেবল তারাই চান্স পায়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এ প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী পরীক্ষা দিয়ে থাকে। সীমিত আসনের মধ্যে কম শিক্ষার্থী সেখানে অধ্যায়নের সুযোগ পায়।

সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে ।কাজেই ভর্তি পরীক্ষার আগে শিক্ষার্থীদেরকে বিগত বছরের প্রশ্নগুলো অনুধাবন করা দরকার। এতে করে তারা প্রশ্নের ধরন সম্পর্কে অবগত হবে। বিগত বছরের প্রশ্ন থেকে অনেক সময় প্রশ্ন রিপিট হয়ে থাকে।

সুতরাং বিগত বছরের প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ। আমাদের আজকের পোস্টে সকল ইউনিটের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। খুব সহজেই ডাউনলোড বাটনে ক্লিক করে শিক্ষার্থীরা তাদের মোবাইলে অথবা কম্পিউটারে সংগ্রহ করতে পারবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক ক ইউনিট

জগন্নাথ বিশ্ববিদ্যালয় এ অনেকগুলো ইউনিট রয়েছে। এর মধ্যে ক ইউনিট বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য বরাদ্দ। এছাড়াও খ, গ ইউনিটও রয়েছে।বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা অন্যান্য ইউনিটের পরীক্ষা দিতে পারে। তবে অন্যান্য গ্রুপের শিক্ষার্থীরা ক ইউনিটে পরীক্ষা দিতে পারে না।

ক ইউনিট শুধু বিজ্ঞান শাখার জন্য। সর্বমোট 100 নাম্বারে ক ইউনিটের পরীক্ষা হয়ে থাকে।করণা ভাইরাসের কারণে পরীক্ষা পদ্ধতিতে কিছুটা পরিবর্তন এসেছে। আগে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হতো। তবে বর্তমানে লিখিত পদ্ধতিতে পরীক্ষা হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

সুতরাং বিগত বছরের প্রশ্নগুলো অধ্যায়ন করে গেলে শিক্ষার্থীরা প্রস্তুতি নিতে সক্ষম হবে। নিচে ক ইউনিটের বিগত বছরের প্রশ্ন লিংক দেয়া হয়েছে। সুতরাং পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক খ ইউনিট pdf

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট মানবিক শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য।  অর্থাৎ যারা মানবিক শিক্ষা শাখায় অধ্যয়ন করেছে তারাই পরীক্ষা দিতে পারবে। খ ইউনিটের পরীক্ষায় বাংলার জন্য 24, ইংলিশে 24 নম্বর, জেনারেল নলেজ এ 24 নম্বর এর পরিক্ষা হয়ে থাকে।

খ ইউনিটে এনথ্রপলজি, বাংলা, কমিউনিকেশন এন্ড জার্নালিজম, ইকোনমিক্স, ইংলিশ, এডুকেশন রিসার্চ, হিস্টরি, ফিলোসফি, পলিটিকাল সাইন্স, সোশ্যাল ওয়ার্ক, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, সোসিওলজি, ইসলামিক হিস্টরি এন্ড কালচার, ইসলামিক স্টাডিজ, ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ড ল ডিপার্টমেন্ট, মডার্ন ল্যাঙ্গুয়েজ বিষয় রয়েছে।

এ ইউনিটের পরীক্ষা দিতে হলে এসএসসি এবং এইচএসসি তে সর্বমোট 7 পয়েন্ট থাকতে হবে। সুতরাং ভালো প্রস্তুতির জন্য অবশ্যই বিগত বছরের প্রশ্নগুলো অধ্যায়ন করা প্রয়োজন। আমাদের পোষ্টে খ ইউনিটের বিগত বছরের প্রশ্ন লিংক দেয়া হয়েছে। শিক্ষার্থীরা খুব সহজেই সংগ্রহ করতে পারবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন গ ইউনিট

জগন্নাথ বিশ্ববিদ্যালয় এ সর্বমোট চারটি ইউনিট রয়েছে। এর মধ্যে গ ইউনিট ব্যবসা-বাণিজ্য শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য।এই ইউনিটে সর্বমোট 72 নম্বর পরীক্ষা হয়ে থাকে। একাউন্টিং এ 24, ম্যানেজমেন্ট /বিজনেস পলিসি এন্ড এপ্লাই/ ম্যাথ আইকিউতে 24, ল্যাঙ্গুয়েজ নোলেজে 24 নম্বর থাকে।

পরীক্ষার সময় থাকে মাত্র 90 মিনিট। শিক্ষার্থীদেরকে গ ইউনিটের প্রশ্নের ধরন বোঝার জন্য বিগত বছরের প্রশ্নগুলো অনুধাবন করা প্রয়োজন। আমাদের এই পোস্টে গ ইউনিটের বিগত বছরের প্রশ্ন এর লিংক দেওয়া হয়েছে।

যারা গ ইউনিটের প্রশ্নের সন্ধান করছে তারা চাইলে খুব সহজে ডাউনলোড বাটনে ক্লিক করে প্রশ্নগুলো নিজের মোবাইলে অথবা কম্পিউটারে সংগ্রহ করতে পারবে। আশাকরি শিক্ষার্থীরা উপকৃত হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button