প্রশ্ন ব্যাংক

সকল বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক PDF

প্রতিটি শিক্ষার্থীর জীবনে ভর্তি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীরা যত বেশি সিরিয়াস ভাবে পড়াশোনা করে তারা ততো সাফল্য অর্জন করে। এইচএসসি পরীক্ষার পর পর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়ে যায়।

কাজেই এই সময়টি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত মূল্যবান। প্রতিটি অধ্যায়ে পড়ার পাশাপাশি বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা অত্যন্ত জরুরি। এতে করে প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে ধারণা পাওয়া যায়। আমাদের ওয়েবসাইটে সকল বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে।

যাদের লাগবে তারা চাইলে ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ ফাইলটি মোবাইল অথবা কম্পিউটারে রেখে দিতে পারেন। পোস্টটির শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আশা করি আপনারা উপকৃত হবেন।

সকল বিশ্ববিদ্যালয়ের  প্রশ্ন ব্যাংক PDF

শিক্ষার্থীদের জীবনে এইচএসসি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এইচএসসি পরীক্ষার পর শুরু হয় ভর্তি পরীক্ষা নামক যুদ্ধ।এইচএসসি ফলাফলের উপর ভর্তি পরীক্ষাযর সাফল্য কিছুটা নির্ভর করে।

ভর্তি পরীক্ষা নামক এই যুদ্ধে টিকে থাকতে হলে শিক্ষার্থীকে অনেক পরিশ্রম করতে হয়। সব শিক্ষার্থীরা স্বপ্ন দেখে নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়ার। তার জন্য শিক্ষার্থীকে যথার্থ প্রস্তুতি গ্রহণ করতে হয়। কোন বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য অবশ্যই বিগত বছরের প্রশ্নগুলো অনুধাবন করা একান্ত প্রয়োজন।

আমাদের আজকের এই পোস্টে সকল বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন এর লিংক দেওয়া হয়েছে।সুতরাং আমি বলতে পারি পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক pdf

ঢাকা বিশ্ববিদ্যালয় অত্যন্ত জনপ্রিয় একটি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে  সর্বমোট পাঁচটি ইউনিট আছে। ইউনিট এ বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য, ইউনিট বি মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য, ইউনিট সি ব্যবসা বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

ইউনিট  ডি হল কম্বাইন্ড ইউনিট। অর্থাৎ সকল শিক্ষার্থী এই ইউনিটে পরীক্ষা দিতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করে গেলে চান্স পাওয়া অনেকটা সহজ হয়ে যায়।

বেশিরভাগ সময় বিগত বছরের প্রশ্ন থেকে প্রশ্ন রিপিট হয়ে থাকে। এছাড়াও প্রশ্নের ধরন বিগত বছরের আলোকে হয়ে থাকে। আমাদের ওয়েবসাইটে বিগত 11 বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা চাইলে ডাউনলোড করে মোবাইলে সেভ করে রাখতে পারবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক pdf

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের হাটহাজারী উপজেলা ফাতেপুর ইউনিয়ন এ অবস্থিত। এটি প্রায় 2110 একর জায়গা জুড়ে রয়েছে।এটি  1966 সালের 18 নভেম্বর তৈরি হয়েছিল। এখানে প্রায় 24 হাজার ছাত্র-ছাত্রী অধ্যায়ন করছে।

সামনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হয়ে যাবে। আর তাই অনেক শিক্ষার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নগুলো খুঁজছে।

আমাদের আজকের পোষ্টে বিগত বছরের লিংক দেওয়া হয়েছে।ডাউনলোড বাটনে ক্লিক করে শিক্ষার্থীরা খুব সহজেই সংগ্রহ করতে পারবে। আশা করা যায় আজকের পোস্টটি দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক

বৃহত্তম বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অন্যতম। এমন মনোরম প্রাকৃতিক পরিবেশে শিক্ষার্থীরা পড়ার স্বপ্ন দেখে। প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে।

এই বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো ইউনিট রয়েছে। শিক্ষার্থীরা তাদের বিভাগ অনুযায়ী পরীক্ষা দিতে পারে।এখানে আসন সংখ্যাও সীমিত।এই সীমিত আসনের মধ্যে নিজের জায়গা ধরে রাখতে হলে শিক্ষার্থীকে অবশ্যই যথাযথ প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নের আলোকে প্রশ্নগুলো করা হয়ে থাকে।নিচের লিংকে জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয় এর বিগত বছরের প্রশ্ন লিংক দেয়া হয়েছে। সুতরাং শিক্ষার্থীরা ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ ফাইলটি সংগ্রহ করতে পারবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ অনেকগুলো ইউনিট রয়েছে। ইউনিট ভিত্তিক পরীক্ষাগুলো হয়ে থাকে। সাধারণত প্রশ্নের ধরন বিগত বছরের আলোকে হয়ে থাকে। বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করে গেলে প্রস্তুতি গ্রহণ অনেকটা সহজ হয়ে যায়। প্রশ্ন কিভাবে আসে তা বুঝতে পারা যায়।

যারা যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন সন্ধান করেছেন তারা চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে লিংক থেকে ডাউনলোড করে নিতে পারবেন। তাই বলতে পারি আজকের পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button