রকমারি

জুমার নামাজ নিয়ে উক্তি, স্ট্যাটাস, হাদিস, কবিতা [ক্লিক করুন]

আজকে আমাদের এই পোস্টে আমরা আলোচনা করব জুম্মার নামাজ নিয়ে। আপনারা যারা জুম্মার নামায নিয়ে বিভিন্ন উক্তি, কবিতা ইত্যাদি পড়তে চান তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

আমাদের এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা জুম্মার নামাজ সম্পর্কে জানতে পারবেন। জুম্মার নামাজ খুবই গুরুত্বপূর্ণ একটি নামাজ। জুম্মার নামাজ আদায় করতে হয় প্রতি শুক্রবার। জুম্মার নামাজ প্রত্যেক মুসলমান পুরুষের উপর ফরয আইন।

আল্লাহ তাআলা জুমার নামাজকে খুবই গুরুত্ব দিয়েছেন। প্রতি শুক্রবার দিন যোহরের সময় জামে মসজিদের সম্মিলিতভাবে জামাতের সহিত জোহরের চার রাকাত ফরজের স্থলে দুটি খুতবা পাঠ ও দুই রাকাত নামাজ আদায় করতে হয়।

আর একে জুম্মার নামাজ বলে। পবিত্র কুরআন ও হাদীসে শুক্রবার দিন জুম্মার নামাজ সম্পর্কে অসংখ্য ফজিলত বর্ণিত হয়েছে। কেউ যদি জুম্মার নামাজকে অস্বীকার করে সে কাফের হয়ে যাবে।

মহিলারা জুম্মার নামাজ আদায় করতে পারে না। জুম্মার নামাজ একটি বিশেষ নামাজ বিধায় অনেকেই জুম্মার নামাজ নিয়ে বিভিন্ন উক্তি পড়তে চায় বা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড দিতে চায়।

আমরা আমাদের ওয়েবসাইটে জুম্মার নামাজ নিয়ে কতগুলো উক্তি প্রকাশ করেছি। আপনারা যদি জুম্মার নামাজ সম্পর্কে সুন্দর সুন্দর উক্তি পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে জুম্মার নামাজ

সম্পর্কিত পোস্টগুলো পড়লে জুম্মার নামাজ সম্পর্কিত সুন্দর সুন্দর উক্তি পেয়ে যাবেন। যে সমস্ত দিন সূর্য উদিত হয় সেই দিনগুলোর মধ্যে শুক্রবার আল্লাহ তাআলার নিকট সবচেয়ে প্রিয়।

আল্লাহ তাআলার কাছে শুক্রবার এর চেয়ে প্রিয় অন্য কোনো দিন নেই। জুম্মার নামাজ সম্পর্কে এক হাদিসের বর্ণনায় এসেছে যে ব্যক্তি অলসতা করে পরপর তিন জুমা তরক করবে তার অন্তরে গোমরাহীর সিলমোহর পড়ে যাবে।

জুম্মার দিনে কতগুলো সুন্নত কাজ করলে অনেক সওয়াব হয়। যে ব্যক্তি ফজরের নামাজের জামাতের তাকবীরে উলার সহিত আদায় করে, নখ কাটে, মিসওয়াক করে, সাধ্যমত উত্তম কাপড় পরিধান করে

আতর খুশবু ব্যবহার করে জুম্মার পূর্বে তাড়াতাড়ি জামে মসজিদের দিকে রাস্তার ডান পাশ দিয়ে জিকির করতে করতে যায়, তাহলে ওই ব্যক্তির যাতায়াতের প্রতি কদমে এক বছরের গুনাহ মাফ হয়ে যায়।

জুম্মা মোবারক নিয়ে অনেকে বিভিন্ন ধরনের কবিতা পড়তে চায়। আমরা আমাদের ওয়েবসাইটে জুম্মার নামাজ সম্পর্কে সুন্দর সুন্দর কবিতা আপলোড দিয়েছি। আপনারা যদি জুম্মার  নামাজ সম্পর্কে সুন্দর সুন্দর পড়তে চান

বা ডাউনলোড দিতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে তা পড়তে পারবেন এবং আপনাদের পছন্দমত ডাউনলোড করে নিতে পারবেন।

জুম্মার নামাজের রাকাত হচ্ছে 12। যেমন- 4 রাকাত হচ্ছে কাবলাল জুমা, দুই রাকাত ফরজ জামাতের সাথে আদায় করতে হয়, চার রাকাত হচ্ছে বাদাল, দুই রাকাত হচ্ছে ওয়াক্তিয়া সুন্নত। শুক্রবার দিন বেশী বেশী দরুদ শরীফ পড়ার অনেক ফজিলত রয়েছে।

তাই প্রত্যেক মুসলমানের উচিত প্রতি শুক্রবার জুম্মার নামাজ আদায় করা। জুম্মা মোবারক ছাড়াও আমাদের ওয়েবসাইটে আরো অন্যান্য ইসলামিক কতগুলো বিষয় প্রকাশ করা হয়েছে।

আপনাদের মোবারক সম্পর্কে জানতে চান এগুলো ছাড়াও ইসলামিক বিভিন্ন পোস্ট পড়তে চান তারা আমাদের নিয়মিত ভিজিট করুন আমাদের নিয়মিত ভিজিট করলে আপনারা বিভিন্ন বিষয় নতুন নতুন অজানা তথ্য জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button