নামাজ

মাগরিবের নামাজের নিয়ত আরবি এবং বাংলা [দেখতে এখানে ক্লিক করুন]

নামাজের মাধ্যমে একজন মুসলিমের মনপরিশুদ্ধ হয়। নামাজ পড়লে যে কোনো অন্যায় কাছ থেকে দূরে থাকা যায়। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে নামাজ অন্যতম। আল্লাহর কাছে অধিক প্রিয় নামাজ। মৃত্যুর পর একজন বান্দার নামাজের হিসাব নেওয়া হবে।

তবে একজন মুসলিম হিসেবে আমাদের উচিত সঠিক পন্থায় নামাজ আদায় করা। ভুলভাবে নামাজ পড়লে তা কবুল হওয়ার সম্ভাবনা কম থাকে। নামাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো নিয়ত।

আপনাদের মধ্যে অনেকেই মাগরিব নামাজের নিয়ত জানেন না। তাদের জন্য আজকের পোস্টটি করা হয়েছে। আজকের পোস্টে মাগরিব নামাজের নিয়ত আরবিতে শেয়ার করা হয়েছে। সুতরাং পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আপনারা নিয়ত সম্পর্কে জানতে সক্ষম হবেন।

কাজেই আমি বলতে পারি আজকের পোস্টটি আপনাদের প্রত্যেকের জন্য অত্যন্ত কার্যকরী এবং গুরুত্বপূর্ণ। সুতরাং পোস্টটির শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন।

প্রত্যেক নামাজের জন্য আলাদা আলাদা নিয়ত রয়েছে।আপনাদের মধ্যে অনেকেই আছে যারা মাগরিবের নামাজের নিয়ত জানেনা। তাই আমাদের আজকের পোস্টে মাগরিবের নামাজের আরবি নিয়ত শেয়ার করা হয়েছে।

মাগরিব এর তিন রাকাত ফরজ নামাজের নিয়ত আরবি- নাওয়াইতুয়ান উসালি্লয়া লিল্লাহি তা’আলা ছালাছা রাক’আতাই সালাতিল মাগরিবে ফারজিল্লাহি তা’লা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

যেকোনো নামাজেই নিয়ত সহি শুদ্ধ হতে হয়। কারণ নিয়তের উপরই নামাজ নির্ভরশীল। নিয়ত সঠিক হলে নামাজ কবুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনারা চাইলে নিয়ত আরবি অথবা বাংলা যে কোনো একভাবে করতে পারেন।

তবে নিয়ত অবশ্যই সঠিক হতে হবে। আশাকরি আমাদের আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা মাগরিবের আরবি নিয়ত সম্পর্কে জানতে পেরেছেন। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ মুসলমানদের আদায় করতে হয়।

এই পাঁচ ওয়াক্ত নামাজ মুসলমানদের জন্য ফরয ইবাদত করা হয়েছে। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে মাগরিবের নামাজ অন্যতম। মাগরিবের নামাজ মোট 7 রাকাত। এগুলো হলো তিন রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল নামাজ।

নামাজের নিয়ত বাংলা অথবা আরবি যেকোনো একভাবে করা যায়। মাগরিবের নামাজের সময় শুরু হয় সূর্য ডোবার সাথে সাথে এবং দিগন্ত নীলিমা থাকা পর্যন্ত মাগরিবের ওয়াক্ত থাকে। অর্থাৎ মাগরিবের নামাজের সময় অন্যান্য নামাজ থেকে কিছুটা কম থাকে।

কাজেই প্রতিটি মুসলমানের উচিত যথা সময়ে মাগরিবের নামাজ আদায় করে নেয়া। এতে করে বেশি সওয়াব পাওয়া যায়।আশা করি আজকের পোস্টের মাধ্যমে আপনারা মাগরিবের নামাজ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন।

যেকোনো কাজ শুরু করার আগে প্রয়োজন হয় নিয়ত এর। মনের ভেতরের যে দৃঢ় সংকল্প এবং ইচ্ছা থাকে তাই হল নিয়ত। নিয়ত ছাড়া কোন কাজে সফলতা পাওয়া যায় না।

তেমনি নামাজের আগে নিয়ত করতে হয়। নিয়ত ছাড়া নামাজ কবুল হয় না। নামাজের শুরুতে নিয়ত করতে হয়। তবে নিয়ত বাংলাতেও করা যায়।আপনাদের মধ্যে অনেকেই মাগরিবের নামাজের নিয়ত জানেনা।

তাই আজকের পোস্টে মাগরিবের নামাজের নিয়ত গুলো বাংলাতে শেয়ার করা হয়েছে। আশা করি সবার কাজে আসবে। মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত-

বাংলা আমি কেবলামুখী হয়ে আল্লাহর ওয়াস্তে মাগরিবের তিন রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য দাড়াইলাম আল্লাহু আকবার।মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত- আমি কেবলামুখী হয়ে আল্লাহর নামে মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য দাঁড়ালাম আল্লাহু আকবার।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button