নামাজ

নামাজের সময়সূচি ২০২২ বরিশাল, পটুয়াখালী এবং ফজর নামাজের শেষ সময়

বরিশাল বাসীদের জন্য সুখবর। কারণ আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে বরিশাল জেলার সেহরি এবং ইফতারের সময়সূচি সহ বিভিন্ন ওয়াক্তের নামাজের সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

সুতরাং আপনারা বরিশাল জেলার নামাজের সময়সূচী পেতে পারেন। খুবই গুরুত্বপূর্ণ কারণ এর মাধ্যমে আমরা তাহাজ্জুদের নামাজ সহ বিভিন্ন নামাজের সময়সূচী এবং কতক্ষণ পর্যন্ত ওই নামাজের শেষ সময় থাকবে, সেটা জানাবো।

ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ স্তম্ভের মধ্যে প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ হচ্ছে নামাজ প্রত্যেক মুসলিমের উপর নামাজ আদায় করা ফরজ বা আবশ্যিক। নামাজ পড়ার যেমন গুরুত্বপূর্ণ তেমনি গুরুত্বপূর্ণ হলো নামাজের সময়সূচি

অনুযায়ী তা আদায় করা হলো, নামাজের ওয়াক্ত অনুযায়ী নামাজ  আদায় করতে হয়, ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ বরাবরই প্রতিমাসের নামাজের সময়সূচি প্রকাশ করে। তাই আমরা সেটা দিয়েছি।

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক 2022 সালের সারা বছরের সকল ওয়াক্ত নামাজের সময়সূচী, যার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে ইসলামিক ফাউন্ডেশন নামাজের সময়সূচি ২০২২।

আপনি যদি আজকের নামাজের সময়সূচী সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে জানতে হবে বর্তমান মাসের নামাজের সময়সূচী। ইসলামিক ফাউন্ডেশন প্রতিবছরই নামাজের সময়সূচী একটি তালিকা প্রকাশ করে থাকে।

আজকের নামাজের সময়সূচি সেই তালিকা নিয়ে আলোচনা করব। আমরা জানি যে, পৃথিবীর সম্পূর্ণ গোলাকার নয়। পৃথিবীর সূর্যকে কেন্দ্র করে যে কক্ষপথে ঘুরে সেটা বৃত্তাকার নয়।

Download: নামাজের সময়সূচি ২০২২ ছবি

বরং উপবৃত্তাকার সূর্যকে প্রদক্ষিণ করতে লাগে 365 দিনের মত। এইজন্য দিনের পার্থক্য এবং রাতের পার্থক্য হয়ে থাকে। সাধারণত জানুয়ারি মাসের দিন ছোট হয় এবং রাত বড় হয় সেসময় নামাজের পার্থক্য সময়সূচিতে পরিবর্তন।

ফজরের নামাজের সময়সূচী পেতে চাইলে অবশ্যই আপনার আসতে হবে আমাদের ওয়েবসাইটে। আপনাদের মধ্য অনেকেই হয়তো জেলা ভিত্তিক নামাজের সময় জানতে চাচ্ছেন। কিন্তু  দুর্ভাগ্যবশত বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন

শুধু ঢাকার জন্য নামাজের স্থায়ী নামাজের সময়সূচী নির্ধারণ করে থাকে। তবে আমরা ঢাকার সাথে সাথে অন্যান্য জেলার সময়ের পার্থক্য মিলিয়ে নিয়ে নামাজ আদায় করতে পারি।ঢাকার সাথে বাংলাদেশের বিভিন্ন

জেলা সময়ের পার্থক্য নিচের ছকে দেওয়া হল। বলছি পৃথিবী সূর্যকে উপবৃত্তাকার পথে কেন্দ্র করে ভেতরে চলে। এ কারণে পৃথিবী কখনো কখনো সূর্যের কাছাকাছি থাকে কখনো কখনো সূর্যের কিছুটা দূরে অবস্থান করে।

এই কারণে জানুয়ারি মাসের দিনগুলো ছোট বাংলা দিন অপেক্ষা বড় হয়ে থাকে।তাই নামাজের সময়সূচী তে আসে পরিবর্তন। নিচের লিঙ্ক থেকে ক্লিক করে আপনারা নামাজের সময়সূচী দেখে নিতে পারেন।

নামাজের সময়সূচী পেতে চান বন্ধুরা? তাহলে আসুন আমাদের ওয়েবসাইটে। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে সেহরি ও ইফতারের সময়সূচি সহ বিভিন্ন নামাজের সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আহ্নিক গতি ও বার্ষিক গতির কারণে দিন ও রাতের মধ্যে পার্থক্য হয়ে থাকে কখনো দিন বড় ছোট আবার কখনো রাত বড় দিন ছোট। এর কারণে সব সময় নামাজের সময়সূচী একই রকম থাকে না।

নামাজ আদায়ের সঠিক সময় বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী নিচে এপ্রিল মাসের নামাজের সময়সূচি প্রকাশ করা হলো।আপনারা ক্লিক করে তা দেখে নিতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button