ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় (বিস্তারিত দেখুন)

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় (বিস্তারিত দেখুন)

ডায়াবেটিস বর্তমান সময়ে সাধারণ ব্যাধিতে পরিণত হয়েছে। আপনি যদি ডায়াবেটিস থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে যথাযথ নিয়ম মেনে চলতে হবে। আর আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে আপনাকে

নিয়মের সাথে ঔষধ গ্রহণও করতে হতে পারে। আজকে আমরা এই পোস্টে আলোচনা করব ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় সেই বিষয়ে। তাছাড়া এই পোস্টটি আপনি পড়লে জানতে পারবেন খালি পেটে বা ভরা

পেটে ডায়াবেটিস কত থাকাটা স্বাভাবিক। তাই দেরি না করে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। ডায়াবেটিস রোগে আপনি আক্রান্ত হয়েছেন কিনা সেটি জানার দুইটি পদ্ধতি রয়েছে। আপনি ঘরে বসে বা ফার্মেসী থেকে গ্লুকোমিটারের

সাহায্যে ডায়াবেটিস নির্ণয় করতে পারবেন। আবার  আপনি চাইলে হাসপাতালে যেয়ে শিরা থেকে রক্ত নিয়ে ব্লাড স্যুগার  পরীক্ষা করাতে পারবেন। তবে হাসপাতালের রিপোর্ট এর তুলনায় বাসায় মাপা গ্লুকোমিটারের মান সামাণ্য বেশি আসতে পারে।

আপনি যদি গ্লুকোমিটারের সাহায্যে ডায়াবেটিস মাপেন তাহলে খালি পেটে ৪ থেকে ৬ পয়েন্ট হচ্ছে স্বাভাবিক। আর খাবার খাওয়ার ২ ঘন্টা পর ডায়াবেটিস মাপলে ৮ পয়েন্টের নিচে হলে তা স্বাভাবিক। অপরদিকে আপনি হাসপাতাল থেকে ডায়াবেটিস

মাপলে খালি পেটে সুগারের মাত্রা ৫.৫ পয়েন্ট স্বাভাবিক। অন্যদিকে ভরা পেটে ৭.৮ পয়েন্ট হচ্ছে স্বাভাবিক। খালি পেটে ৬.১ থেকে ৬.৯ হলে একে প্রিডায়াবেটিস বলে। আবার ভরা পেটে ১১.১ পয়েন্টের বেশি হলে তা ডায়াবেটিসের মাত্রায় চলে যায়।

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় সেটি সঠিক ভাবে বলা যায় না। তবে আপনার ডায়াবেটিস এর মাত্রা যত বেশি হবে ততই আপনার শরীরে রোগ জীবাণু খুব সহজেই বাসা বাধতে শুরু করবে। ডায়াবেটিস আপনাকে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে হবে।

ডায়াবেটিস এর মান কত হলে বিপদজনক তা জানতে চাইলে আপনাকে উপরে উল্লেখিত মানগুলো মনে রাখতে হবে। উপরে উল্লেখিত মাত্রার চেয়ে বেশি মান হলেই সেটি আপনার শরীরের জন্য ক্ষতিকর।

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

ডায়াবেটিসের মান যত বাড়তে থাকবে তা ততই আপনার জন্য বিপদ ডেকে আনবে। তাই আপনাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে চাইলে আপনাকে প্রতিদিন কায়িক পরিশ্রম করতে হবে।

অর্থাৎ আপনাকে প্রতিদিন ৩০ মিনিট থেকে ৪০ মিনিট হাটতে হবে। যার মাধ্যমে আপনার শরীর থেকে ক্যালরি খরচ হবে। তাছাড়া আপনাকে নিয়ম মাফিক খাবার গ্রহণ করতে হবে। এক্ষেত্রে পরিমিত খাবার গ্রহণ, নির্দিষ্ট খাবার গ্রহণ করতে হবে।

তাছাড়া গ্লুকোজ জাতীয় খাবার, শর্করা জাতীয় খাবার কম পরিমাণে গ্রহণ করতে হবে। খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল সেই বিষয়ে উপরে আলোচনা করা হয়েছে। তাই উপরের অংশটুকো ভালো ভাবে পড়লে

সেই বিষয়ে সঠিক ধারণা পাওয়া যাবে। তাছাড়া ডায়াবেটিস থেকে কিভাবে খুব সহজে মুক্তি পেতে পারেন বা ডায়াবেটিস কিভাবে নিয়ন্ত্রনে রাখতে পারবেন সেই বিষয়ে ধারণা পেতে চাইলে আমাদের ওয়েবাসাইটের অন্যান্য পোস্টগুলো দেখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।