সালাতুল তাসবিহ নামাজের সূরা, দোয়া, ফজিলত (ক্লিক করে দেখুন) সালাতুল তাসবিহ নামাজ নফল নাকি সুন্নত

সালাতুল তাসবিহ নামাজের সূরা, দোয়া, ফজিলত (ক্লিক করে দেখুন) সালাতুল তাসবিহ নামাজ নফল নাকি সুন্নত

একজন মুমিন বান্দা আল্লাহ তাআলার ফরজ এবাদতগুলোর পাশাপাশি বিভিন্ন ধরনের নফল এবাদত করে থাকেন। নফল এবাদত করলে আল্লাহ তাআলা অনেক খুশি হন এবং ওই ব্যক্তির সকল গুনাহ তিনি মাফ করে দেন।

তেমনি, আল্লাহ তাআলার একটি নফল ইবাদত হচ্ছে সালাতুল তাসবিহ এর নামাজ। এই নামাজটি খুবই গুরুত্বপূর্ণ একটি নফল এবাদত। এই নামাজে আল্লাহ তাআলা অনেক ফজিলত দিয়েছেন। আর এর জন্যই আমরা আজকে আমাদের

এই পোস্টে সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও সূরা এবং এই নামাজের নিয়ত কিভাবে করতে হয় এর বিষয়ে আলোচনা করব। এছাড়াও আমরা এখানেও সালাতুল তাসবিহ নামাজের ফজিলত নিয়ে ও বিস্তারিত আলোচনা করব।

আপনারা যারা এই সকল বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছেন তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ দেখতে পারেন। সালাতুল তাসবিহ নামাজ খুবই গুরুত্বপূর্ণ একটি নামাজ। এই নামাজ পড়ার নিয়ম একটু অন্যরকম।

আমরা আপনাদেরকে সালাতুল তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে জানাবো। আপনারা যদি সালাতুল তাসবিহ নামাজ পড়তে চান তাহলে আপনাদেরকে চার রাকাত নামাজ আদায় করতে হবে এবং প্রতি রাকাতে 75 বার করে তাসবিহ পাঠ করতে হবে।

আর এই তাসবিহটি হচ্ছে- সুবহানাল্লাহ আলহামদুলিল্লাহ ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার। আপনাদেরকে প্রথমে সালাতুল তাসবিহ নামাজের নিয়ত করে তাকবির বেঁধে সানা পড়তে হবে। এরপর আপনাদেরকে 15 বার তাসবিহ পাঠ করতে হবে।

এরপর সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলিয়ে পড়তে হবে। এরপর 10 বার তসবিহ পড়ে রুকুতে যেতে হবে। রুকুতে গিয়ে রুকুর তাসবিহ পড়ে আবার 10 বার তাসবিহ পাঠ করতে হবে। এরপর সোজা হয়ে দাঁড়িয়ে আবার 10 বার পাঠ করতে হবে

আবার সেজদায় গিয়ে সেজদার তাসবীহ পড়ে 10 বার সেজদা থেকে বসে 10 বার পাঠ করতে হবে। দ্বিতীয় সেজদাতে একইভাবে সেজদার তাসবিহ শেষ করে 10 বার পাঠ করতে হবে। এভাবে প্রতি রাখাতে 75 বার করে সর্বমোট 300 বার পাঠ করে সালাম ফেরাতে হবে।

তবে এই তাসবিহ গুলো পাঠ করার সময় আঙুলে গণনা করা যাবে না। আপনারা চাইলে নামাজের আঙ্গুল চেপে তাসবিহ এর হিসাব গণনা করতে পারবেন। প্রতিটি নামাজ আদায় করার পূর্বে বা বিভিন্ন কাজ করার পূর্বে

আমাদেরকে প্রথমে নিয়ত করতে হয়। সালাতুত তাসবিহ নামাজ আদায় করার ক্ষেত্রে অনেকেই নামাজের নিয়ত কিভাবে করতে হয় তা বুঝতে পারেন না। তাই আমরা আপনাদেরকে এ বিষয়ে জানাবো।

সালাতুল তাসবিহ নামাজের সূরা, দোয়া, ফজিলত

আপনারা যদি সালাতুল তাসবিহ নামাজের নিয়ত করতে চান তাহলে আপনারা আরবিতে নিয়ত করতে পারবেন। সালাতুল তাসবির আরবি নিয়তটি আমরা অন্য কতগুলো পোস্টে প্রকাশ করেছি। আপনারা যদি আরবি নিয়ত না জানেন

তাহলে আপনারা বাংলায়ও নিয়ত করতে পারবেন। যেমন- আপনাদেরকে কিবলামুখী হয়ে দাঁড়িয়ে বলতে হবে “আমি কিবলামুখী দাঁড়িয়ে সালাতুত তাসবির চার রাকাত নফল নামাজ শুরু করলাম”। সালাত তাসবিহ নামাজের অনেক ফজিলত রয়েছে।

আমাদের নবী করীম হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই নামাজটি প্রতিদিন আদায় করতে এবং সাহাবীদেরকে আদায় করার জন্য বলতেন। এক হাদিসের বর্ণনাতে এসেছে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

যদি প্রতিদিন সালাতুল তাসবিহ এর নামাজ আদায় করতে না পারো তাহলে সপ্তাহে একবার হলেও আদায় করো। যদি তা না পারো তাহলে মাসে একবার আর মাসে না পারলে এক বছরে একবার। এক বছরে যদি আদায় করতে না পারো

তাহলে জীবনে একবার হলেও তা সালাতুল তাসবিহ নামাজ আদায় করতে বলেছেন। যে ব্যক্তি এই নামাজ আদায় করবে আল্লাহ তাআলা তার আগে, পরের, নতুন, পুরাতন, ইচ্ছাকৃত, অনিচ্ছাকৃত যত রকমের গুনাহ রয়েছে সব কিছু মাফ করে দিবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।