নামাজ

তারাবির নামাজ ২০ রাকাতের দলিল এবং ইতিহাস [এখানে ক্লিক করে দেখুন]

সুপ্রিয় মুসল্লিগণ, কেমন আছেন আপনারা সবাই? আপনারা অনেকেই জানতে চান তারা তারাবির নামাজ কয় রাকাত। আপনারা জানেন যে, বর্তমান সময়ে অর্থাৎ রমজান মাসে এ বিষয়টি নিয়ে বেশি তর্ক বিতর্ক এবং মুসল্লীরা দ্বিধাদ্বন্দ্বে বেশি থাকে।

 তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ কয় রাকাত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে আশা করি আপনাদের সকল ধরনের সমস্যার সমাধান হয়ে যাবে।

তারাবির নামাজ কয় রাকাত এই সম্পর্কে যদি পূর্ণ ধারণা চান আসুন আমাদের ওয়েবসাইটে। আমরা সকল ধরনের তথ্য বিনামূল্যে আপনাদের সামনে তুলে ধরব।

তারাবি অর্থ আরাম, অবসর। ইসলাম শরীয়তের পরিভাষায় রমজানুল মোবারকের রাতে এশার নামাজের পর যে নামাজ পড়া হয় তাকে তারাবির নামাজ বলা হয়। প্রতি চার রাকাত নামাযের পর সম পরিমাণ

সময় আরাম বা বিশ্রাম নেয়া হয় বলে একে সালাতুত তারাবীহ বলা হয়। এ সময়টুকু বিশ্রাম নেয়া বা বিরতি দিয়ে পড়া সুন্নত। আবার অনেকেই বলেন তারাবির নামাজ ৮ প্রকার। প্রসিদ্ধ 4 ইমামসহ এ ব্যাপারে একমত যে,

তারাবির নামাজ কমপক্ষে 20 রাকাত। তবুও দুই রাকাত করে  থেকে 20 রাকাত পর্যন্ত ধীরে ধীরে এই তারাবির নামাজ আদায় করা যায়। তাহলে বন্ধুরা, এ পোস্টের মাধ্যমে তারাবির নামাজ পড়ার প্রকাশে তথ্য বিস্তারিত আলোচনা করলাম।

আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন। আমরা সে অনুযায়ী সকল তথ্য প্রদান করব। আবার অনেকেই জানতে চায় সৌদি আরবে তারাবির নামাজ কয় প্রকার।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সৌদি আরবে তারাবির নামাজ কয় প্রকাশে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আসছালামু আলাইকুম প্রিয় পাঠক সবাই কেমন আছেন।আসা করি সবাই ভালো আছেন।

বন্ধুরা পবিত্র মাহে রমজান মাস চলতেছে। তাই তারাবির নামাজ নিয়ে অনেকে অনেক রকম প্রশ্ন করে থাকে। তারমধ্যে একটি হলো সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত। বন্ধুরা সৌদি আরবের মক্কা ও মদীনা শরীফে

20 রাকাত তারাবির নামাজ আদায় করা হয় এবং মক্কা ও মদীনা শরীফ ছাড়া অন্যান্য মসজিদগুলোতে 8 রাকাত বেতের সহ 11 রাকাত নামাজ আদায় করা হয়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে

তারাবির নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। রমজান মাসে প্রত্যেক নর নারীর জন্য তারাবির নামাজ পড়া সুন্নতে মুয়াক্কাদা।

 যারা এ তারাবির নামাজ আদায় করবে তাদের অতীতের গুনাহ ক্ষমা করে দেওয়া হবে। তারাবি শব্দটি বহুবচন, এর একবচন হলো তারাবিবাহ; যার আভিধানিক অর্থ হলো বিশ্রাম ও প্রশান্তি। তারাবির নামাজ 20 রাকাত পড়া সুন্নাতে মুয়াক্কাদা।

পুরুষের জামাত আদায় করা সুন্নত। তারাবির নামাজে কোরআন শরীফ খতম করা সুন্নত। নারীদের জন্য 20 রাকাত সুন্নত এশার নামাজের পর ফজরের নামাজের পূর্ব পর্যন্ত এই তারাবির নামাজ আদায় করা যায়। এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ

সম্পর্কিত হাদিস সহ বিস্তারিত আলোচনা করলাম। আশাকরি আপনার আপনার প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানান। আমরা সেই তথ্যগুলো সংগ্রহ করে আপনাদের সামনে দিয়ে দিব।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button