নামাজ

তারাবির নামাজ সুন্নত নাকি নফল এবং তারাবির নামাজের ইতিহাস [জানতে এখানে ক্লিক করুন]

অনেকে প্রশ্ন করে থাকেন তারাবির নামাজ সুন্নত নাকি নফল। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে এ সংক্রান্ত তথ্য এবং এ সংক্রান্ত প্রশ্নের উত্তর আপনাদের সামনে উপস্থাপন করব। আপনারা যারা তারাবির নামাজের নিয়ত

এবং তারাবির নামাজের দোয়া সম্পর্কে জানতে চাচ্ছি। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য জানাবো। চলছে রমজান মাস। আর এই মাসে রোজা রাখতে মুসলমানরা প্রতিদিন রাতে ইশার নামাজের পর তারাবিহর নামাজ আদায় করে থাকেন।

আরবিতে তারাবিহ শব্দের অর্থ হচ্ছে ‘বিশ্রাম করা’। লম্বা কেরাতে প্রতি ৪ রাকাআত নামাজ পড়ার পর পর একটু বিশ্রাম গ্রহণ করার মাধ্যমে রাত জেগে যে নামাজ পড়া হয় মূলত তা হচ্ছে তারাবিহ নামাজ।

তারাবির নামাজের ইতিহাস

রাতের এ নামাজের রয়েছে অনেক ফজিলত। আপনার অনেকে জানতে চান তারাবির নামাজ সুন্নত নাকি নফল। আজকে আপনার এই পোস্টের মাধ্যমে সকল তথ্য পাবেন। দুই রাকাত বিশেষ করে প্রতি চার রাকাত পর পর একটু বিশ্রাম করে নামাজ পড়তে হয়।

রমজান মাসের জন্য নির্দিষ্ট তারাবির নামাজ জামাতে পড়া ও সম্পূর্ণ কোরআন শরীফ খতম করা সুন্নতে মুয়াক্কাদা। তবে তারাবির নামাজের মধ্যে এবং তাহাজ্জুদ নামাজের মধ্যে কোন রকমের পার্থক্য নেই।

কোন কোন মসজিদের ইমাম না বুঝে ভুল করেন। তারা দুই রাকাতের পর তারাবির অথবা তাহাজ্জুদ কোনটিতেই সালাম ফিরানো না। এটা সুন্নাতের খেলাফ। ওলামাগণ বলেছেন যে, যে ব্যক্তি তারাবীহ

অথবা তাহাজ্জুদের তৃতীয় রাকাতের জন্য দাড়িয়ে যায় সে যেন ফজর নামাজের তৃতীয় রাকাতে দাড়ালো। অর্থাৎ তার নামাজ বাতিল বলে গণ্য হবে। তারাবির নামাজের নিয়ত কি কি সেই তথ্য আপনাদের সামনে জানাবো।

তারাবির নামাজ সুন্নত নাকি নফল

রমজান মাসের রাতে এশার নামাজের চার রাকাত ফরজ দুই রাকাত সুন্নত এর পর বিতরের নামাজের আগে দুই রাকাত করে 10 সালামে যে 20 রাকাত নামাজ আদায় করা হয়, তাকে তারাবির নামাজ বলে।

তারাবির নামাজ অর্থ বিশ্রাম করে। পড়া অর্থাৎ ধীরেসুস্থে নামাজ পড়তে হবে। তাহলে বন্ধুরা, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ পড়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

আশাকরি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে তারাবির নামাজের নিয়ম পড়ার নিয়ম, তারাবির নামাজের ইতিহাস এবং নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

অনেকেই জানতে চাই তারাবির নামাজের ইতিহাস সম্পর্কে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য বিস্তারিত আলোচনা করব। আজ দ্বিতীয় রমজান।  রমজান মাসে প্রতিদিন সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত

পানাহার ও কামাচার বর্জনের মাধ্যমে সিয়াম পালন করা হয়। এটিই এ মাসের প্রধান ও প্রথম পালনীয়। তবে সিয়াম পালনের পাশাপাশি আরেকটি ইবাদত অত্যন্ত নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে এ মাসের সঙ্গে।

অত্যন্ত আগ্রহের সঙ্গে মুমিন বান্দারা এতে মশগুল থাকেন। পবিত্র রমজানের সঙ্গে এটির ঘনিষ্ঠতর সম্পর্ক। সালাতুত তারাবি নামে পরিচিত ইবাদতটির কারণে পবিত্র মাসের গাম্ভীর্য ও প্রেম বেড়ে যায় অনেক গুণ।

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে তারাবির নামাজ পড়ার ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানিযয়েছি। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button