১২তম গ্রেডে বেতন কত ২০২৩

১২তম গ্রেডে বেতন কত ২০২৩

এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে ১২ তম গ্রেডে কত টাকা বেতন হয়েছে। সে সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। আপনার অনেক সময় জানতে চান যে, একজন ১২ তম গ্রেডের কর্মকর্তা কত টাকা বেতন পেয়ে থাকে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত তথ্য আলোচনা করব। সাধারণত প্রথম থেকে নবম গ্রেডের কর্মকর্তাদের বলা হয় প্রথম শ্রেণীর কর্মকর্তা এবং দশম গ্রেডে কর্মকর্তাকে বলা হয়

দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা এবং ১১ তম থেকে সতেরতম গেটের কর্মকর্তাকে বলা হয় তৃতীয় শ্রেণীর কর্মকর্তা এবং ১৭ থেকে ২০ তম গ্রেডের কর্মকর্তা এবং কর্মচারীদের কে বলা হয় চতুর্থ শ্রেণীর কর্মকর্তা।

এখন আপনাদের মনে আসতেই পারে যে, ১২ তম গেট বেতন কত। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে 12 তম গ্রেডের বেতন কত, টাকা বেতন পেয়ে থাকে। সে সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। 12 তম গ্রেডে মূল বেতন 11,300  টাকা  এবং সর্বসাকুল্যে 19,780 টাকা । অঞ্চল এবং ডিপার্টমেন্ট ভেদে কিছু টাকার তারতম্য হয়ে থাকে। বাংলাদেশের শিক্ষকদের বেতন বেশ কম

এবং ১৩ তম গ্রেডে শিক্ষক ছাড়াও সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, পিএ, একান্ত সহকারী পদগুলো রয়েছে। এসব পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ১৩ তম গ্রেডে যোগদান সম্পন্ন হয়ে থাকে।

১৩ গ্রেডে মূল বেতন ১১,000 টাকা এবং সর্বসাকুল্যে মোট বেতন ১৯,৩০০ টাকা নির্ধারিত হয়। তবে অঞ্চল এবং ডিপার্টমেন্ট ভেদে মোট বা সাকুল্য বেতনের কিছুটা তারতম্য হয়ে থাকে।

এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সামনে ১২ তম গ্রেডে একজন সরকারি কর্মকর্তা কত টাকা বেতন পেয়ে থাকে। সে সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ে নিলে

আশা করি এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। আপনার অনেক সময় সরকারি চাকরির বেতন স্কেল সম্পর্কে জানতে ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে৷

বাংলাদেশের সরকারি চাকরিতে কে কত বেতন পেয়ে থাকে তার বিস্তারিত এখানে উল্লেখিত। এখানে গ্রেড অনুযায়ী সরকারি কর্মকর্তা এবং কর্মচারীদের সরকারি চাকরির বেতন স্কেল উল্লেখ করা হয়েছে।

যারা সরকারি চাকরি করতে চান এবং বিভিন্ন গ্রেডের বেতন সম্পর্কে জানতে চান তাদের জন্য এই লিস্টটি করা হয়েছে। তাহলে বন্ধুরা, এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সামনে জানিয়ে দিলাম।

১২তম গ্রেডে বেতন কত

যে বারো তম গ্রেডে একজন সরকারি কর্মকর্তা এবং কর্মচারী কত টাকা বেতন পেয়ে থাকে আপনার অনেক সময় জানতে চান বাংলাদেশের চাকরিজীবীদের গ্রেট সম্পর্কে।

তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে সরকারি চাকরিজীবীরা কত টাকা বেতন পেয়ে থাকে সে সম্পর্কে আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন।

তাহলে জানতে পারবেন একজন ১২ তম গ্রেডে সরকারি কর্মকর্তা প্রাথমিক হিসেবে ১০ হাজার ৮০০ টাকা মূল বেতন পেয়ে থাকে। সেই সাথে ৪৫% হারে বাড়ি ভাড়া এমনি এবং যাতায়াত ভাতা টিফিন ভাতা

এবং অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্ত হয়। আশা করি, বন্ধুরা পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত তথ্য জানাতে পেরেছি। আর যদি কোন তথ্য পেতে চান। আমাদের ওয়েবসাইট ভিজিট করে জেনে নিন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক সকল তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়।