স্বাস্থ্য

ঔষধের নাম ও কাজ PDF (বই ডাউনলোড)

কোন কাজে বা কোন কারণে আমাদের অসুখ হলে ওষুধের প্রয়োজন হয়। কিন্তু কোন রোগের কি ঔষধ সেটা জানা উচিত এবং সেই নিয়ম মোতাবেক গ্রহণ করা উচিত। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে বিভিন্ন

ওষুধের নাম এবং কাজ সম্পর্কে সম্যক ধারনা আপনাদের সামনে তুলে ধরব। আজকের আর্টিকেল আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। তাহলে আপনারা জানতে পারবেন। সুতরাং ঔষধের নাম এবং কাজ নিয়ে পিডিএফ ফাইল যদি পেতে চান।

সেটাও আমাদের ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য জানতে পারবেন। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশের 300  ঔষধ এর নাম এবং সেগুলো সম্পর্কে ধারণা দিব। সুতরাং বন্ধুরা চলুন মূল আলোচনায় হেরে যাওয়া যাক।

বন্ধুরা আপনারা কে বিভিন্ন ধরনের ওষুধের নাম এবং কাজ সম্পর্কে জানতে চান। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বেশ কিছু ঔষধের নাম এবং সেগুলোর গুণাবলী এবং সেগুলো সেবন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা দিব।

 প্যারাসিটামল জ্বরের হলে একটি প্যারাসিটামল খেতে পারেন। জ্বর বাড়লে ৩ দিনের বেশি জ্বর থাকলে ডাক্তার দেখান। তবে পেটে ব্যাথা, চোখের সাদা অংশ হলুদ হয়ে যাওয়া বা জন্ডিসের অন্য কোন উপসর্গ

দেখলে প্যারাসিটামল খাওয়া থেকে বিরত থাকুন। টাইমোনিয়াম সালফেট। যেকোন প্রকার পেটে ব্যাথার ক্ষেত্রে বিশেষ করে পিরিয়ডের প্রথম কয়েক দিনের ব্যাথার জন্য এটি অত্যন্ত কার্যকর একটি ওষুধ।

আপনারা কি ঔষধ এর নাম এবং কাজ দিয়ে বিভিন্ন ধরনের বাংলা বই গুলো ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত তথ্য আলোচনা করব

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন এবং দেখে নিবেন। আমরা যারা  বাংলাদেশে  বাস করি , আমাদের শরীরের মধ্যে সামান্য কিছু হলেই ঔষধ খাওয়ার প্রবণতা দেখা যায়, যা মোটেও ঠিক না।

ঔষধ মানুষের রোগ নিরাময় করে, কিন্তু এমন কিছু  ঔষধ আছে যে গুলো  কিছু নির্দিষ্ট রোগ ব্যতীত গ্রহণ করলে হিতে বিপরীত হয়। আবার কিছু ঔষধ আছে যে গুলো খাবারের আগে খেতে হয়।

যেমন গ্যাস্ট্রিক বা পেপটিক আলসারের ঔষধ আছে। এগুলো খাবারের আগে সেবন করতে হয়। আবার কিছু আছে যেগুলো খাবারের আগে খাওয়া যায় না যেমন ব্যাথার ঔষধ এগুলো খাবারের পর খেতে হয়।

তাই এই ওষুধ গুলোর তালিকা এবং খাবারের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত ধারণা এই পোষ্টের মাধ্যমে জানাচ্ছি। হ্যালো বন্ধুরা, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিভিন্ন ঔষধের নাম

এবং সেগুলোর মনে রাখার নিয়ম এবং সেগুলো সেবন করার নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত ধারণা দেবো। যেমন গ্যাস্ট্রিক কিংবা পেপটিক আলসারের ঔষধ ওমিপ্রাজল, সেকলোর,

প্যানটোনিক্স ইত্যাদিঠিক বিপরীত কিছু ঔষধ আছে যা খাবারের আগে খাওয়া যায় না,যেমন ব্যাথার ঔষধ এ্যানালজেসিক -ডাইক্লোফেনাক, কিটোরোলাক, প্যারাসিটেমল ইত্যাদি।

এগুলো অবশ্যই খাবারের পরে খেতে  হয়। বেশ কয়েক বছর পুর্বে আমার পরিচিত এক লোকের জীবন-অবসান ঘটেব্যাথার  ট্যাবলেট খালি পেঠে  খেয়ে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button