স্বাস্থ্য

৩৫ টি ঔষধি গাছের নাম ও উপকারিতা (ক্লিক করে দেখুন)

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিব। আপনারা অনেকেই ঔষধি গাছের নাম এবং এর উপকারিতা সম্পর্কে জানতে চান। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে

পড়লে এ সম্পর্কে বুঝতে পারবেন। বর্তমান সময়ে মানুষের রোগ হওয়াটা স্বাভাবিক। সে হিসেবে আপনারা যদি ঔষধি গাছ ব্যবহার করেন। সেটা ছাড়া যেন আরো বেশি কার্যকর হতে পারে।

তাই কোন কোন কোন ওষুধে গাছের রোগ গুলো রোগ সারানোর ক্ষেত্রে ব্যবহার হয়। সেই সকল তথ্য এ পোস্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব। আপনার আশেপাশে গাছ খুঁজে পাওয়া যাবে।

আপনারা এই গাছটির মাধ্যমে নিজের রোগের ঔষধ হিসেবে ব্যবহার করতে পারেন। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন এবং দেখুন। সবচাইতে চেনা ঔষধি গাছের নাম হচ্ছে তুলসী গাছ।

ঠান্ডা হোক অথবা জ্বর-সর্দি যেটাই হোক না কেন। তুলসী গাছ এর জুড়ি মেলা ভার। তুলসী গাছের পাতার রস ঠান্ডা সারানোর বেশ উপযোগী একটি ঔষধ।

এছাড়া থানকুনি, ধুতরা, দূর্বাঘাস, লজ্জাবতী, অর্জুন গাছের ছাল, বাসক পাতা ইত্যাদি গুরুত্বপূর্ণ ঔষধি গাছ। যেমন আপনার কোন কারণে কোথাও কেটে গেলে দূর্বাঘাস অনেক গুণ রয়েছে।

প্রাচীনকালে কোথাও হাত পা কেটে গেলে দূর্বা ঘাস ব্যবহার করা হতো। দূর্বাঘাস রক্তক্ষরণ প্রতিরোধে বেশ কার্যকরী। চর্মরোগ প্রতিরোধের ভূমিকা করে। ইহা এন্টিঅক্সিডেন্ট সম্পন্ন। এই ঘাস রূপচর্চার এর ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে।

আপনার অনেক সময় বিভিন্ন সময় বিভিন্ন গাছের নাম এবং ছবি সহ জানতে চান। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের সামনে ওষধি গাছ চেনার উপায় এবং কি কি ওষুধ গাছ রয়েছে।

সেগুলো সম্পর্কে জানাব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন এবং ছবিসহ ঔষধি গাছের তালিকা দেখে নিন। প্রত্যেকটি ভেষজ উদ্ভিদের কিছু না কিছু ঔষধি গুণ রয়েছে। বাংলাদেশে প্রায় 5000 বেশি উদ্ভিদ রয়েছে।

এ এর মধ্য থেকে সাড়ে 500 ঔষধি উদ্ভিদ প্রজাতি বা ভেষজ। ওষুধ শিল্পের কাঁচামাল হিসেবে ভেষজ উদ্ভিদের চাহিদা সারা বিশ্বের মতো আমাদের দেশেও ক্রমেই বেড়ে চলেছে।

ইউনানী, আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক ঔষধ উৎপাদনের কাঁচামাল হিসেবে ব্যবহারের পাশাপাশি বিউটি পার্লার এবং প্রসাধনীতে প্রচুর ভেষজ উপাদান ব্যবহার করা হয়। আশা করি পোষ্টের মাধ্যমে বিস্তারিত তথ্য জানতে পেরেছি।

সুপ্রিয় বন্ধুরা, আপনারা অনেকেই বিভিন্ন সময়ে ঔষধি গাছের ছবি দেখার জন্য খোঁজ করে থাকেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বেশ কিছু ঔষধি গাছ চেনার জন্য সেগুলোর ছবি দিয়ে দিব।

যেগুলো আপনার আশেপাশে থেকেও চিনেন না। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে ও ঔষধি গাছের ছবি নিয়ে হাজির হয়েছে। যেগুলো আপনার আশেপাশের লক্ষ করলেই পেয়ে যাবেন।

এগুলো প্রসাধনী কাজসহ বিভিন্ন ছোট খাটো অসুখের চিকিৎসায় ব্যবহার করা হয়। আমি তাই আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে ঔষধি গাছের ছবি দিয়ে দিয়েছি। এগুলো আপনারা পেতে পারেন খুব কম সময়ের মধ্যে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button