স্বাস্থ্য

খুশখুশে কাশি দূর করার উপায়, ঔষধ, দোয়া, সিরাপ [এখানে বিস্তারিত জানুন]

শীতকাল আসলে ঠান্ডা জ্বর যেন পিছু ছাড়ে না, আর ঠান্ডা থেকে  একসময় শুরু হয় ড্রাই কফ এর। অনেকের এই শুকনো কাশির দীর্ঘস্থায়ী হয় এবং এটি তীব্র যন্ত্রণা দায়ক। ঘরোয়া উপায় আছে যা নিয়মিত ব্যবহারে শুকনো কাশির পরিমাণ কমে যায়,

তবে এতে বেশি সময় লাগলেও চিন্তার কিছু নেই। আজকে আমরা খুশখুশে কাশি দূর করার উপায়, খুশখুশে কাশি দূর করার ঔষধ, কফ-কাশি দূর করার উপায় বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

শীতকাল আসতে না আসতেই নানারকম সর্দি কাশি জনিত রোগ সৃষ্টি হয়। এই সময় আবহাওয়া পরিবর্তনের কারণে খুসখুসে কাশির সমস্যায় ভুগে হয় প্রায় সকলেরই। খুশখুশে কাশি দূর করার বিভিন্ন ঘরোয়া টোটকা রয়েছে,

এমনই কিছু ঘরোয়া টোটকার সাহায্যে কিভাবে খুশখুশে কাশি দূর করা সম্ভব তা নিয়ে আলোচনা করছি -খুশখুশে কাশি দূর করার জন্য মধু একটি উপকারী ঔষধ দৈনিক দুই চামচ মধু খেয়ে নিলে এর ফলে কাশির সাথে গলা ব্যথা দ্রুত সেরে যাবে।

খুসখুসে কাশির সমস্যার সমাধান করার জন্য হলুদ গুঁড়া সামান্য মধু মিশিয়ে পান করলে খুসখুসে কাশি কমে যাবে। লেবুর শরবত খুশখুশে কাশি দূর করার ক্ষেত্রে খুবই উপকারী, গলা ব্যথা দূর করতে কাজ করে, তেমনি শ্লেষ্মাও দূর করতে সাহায্য করে।

খুসখুসে কাশির সমস্যায় ভুগলে মাথা যন্ত্রণা, গলা ব্যথা, গা হাত পা ব্যথা অনুভূতি হয় এই সময় গার্গল করলে আরাম পাওয়া যায়। সামান্য লবণ দিয়ে হালকা কুসুম গরম পানি ফুটিয়ে গারগেল করতে হবে এতে করে গলা ব্যথা দূর হবে।

কাশির জন্য তুলসী পাতা একটি মহা ওষুধ তুলসী পাতা চিবিয়ে রস করে খেলে কাশি কমে যাবে। তুলসী পাতার মতো বাসক পাতা ও বেশ কার্যকরী ঔষধ। বাসক পাতার রস পানিতে ফুটিয়ে সেবন করলে খুসখুসে কাশি নিরাময় হয়ে যায় দুই থেকে

তিনবার পান করলে কাশি দূর হয়ে যাবে। কাশি দূর করার কয়েকটি ওষুধের কথা বলবো, তবে ওষুধগুলো অবশ্যই ডাক্তারের কাছ থেকে পরামর্শ গ্রহণ করে খাওয়া উচিত। কাশি দূর করার সিরাপ রয়েছে তবে সবথেকে উল্লেখযোগ্য হচ্ছে এডোভাস,

সিরাপ স্কয়ার ফার্মাসিটিক্যাল তৈরি হয়। প্রতিটি ওষুধ পাওয়া যায় 100 মিলি এবং 200 মিলি সাইজের বোতলে। আপনি যদি সিরাপ খেতে পছন্দ না করেন তাহলে কাশির জন্য বেশ উপকারী ট্যাবলেট ও রয়েছে সেগুলো খেতে পারে।

ট্যাবলেট গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কিটো 100 এমজির ঔষধ এটি তৈরি করে থাকে একমি ল্যাবরেটরিজ লিমিটেড। খুসখুসে কাশির জন্য এটি সঠিক এবং কার্যকরী একটি ওষুধ কাশি দূর করার জন্য আরও একটি জনপ্রিয়

এবং ভালো মানুষ হতে হচ্ছে ইনসেপ্টা এটি ফার্মাসিটিক্যাল লিমিটেড কতৃক তৈর। এটি বাজারে 2000 বোতলে পাওয়া যায় 100 মিলি ও 200 মিল। শুষ্ক কফ জমে থাকলে বেশ বিরক্তিকর একটি সমস্যা তৈরি হয়।

বুকে কফ খুব বেশি থাকলে শ্বাসকষ্ট জনিত রোগের সৃষ্টি হতে পারে, আর এই শ্বাসকষ্ট কখনো কখনো মারাত্মক আকার ধারণ করতে পারে। বুকে জমে থাকা কফ এর সমস্যা দূর করার জন্য কিছু সহজ উপায় রয়েছে সেগুলো হলো- লবণ পানিতে গারগেল।

গারগেল যে শুধু কাশি গলা ব্যথা কমায় তা নয় এটি বুকে জমা কফ দূর করার জন্য খুবই উপযোগী। আদাওয় খুব ভালো কাজে দেয় বুকে জমা কফ সারাতে। এক গ্লাস পানি গরম করে এই পানিতে একটু আদা দিয়ে দিতে হবে

আধা সহ পানি ভালো করে ফুটানোর পর আদার নির্যাস সহ পানি পান করতে হবে, দিনে একবার এটি পান করুন। এছাড়া এক টুকরো আদা মুখে রেখে দিতে পারেন এতে শুষ্ক কাশি কমে যাবে আর বুকে জমা কফ ও চলে যাবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button