উৎসব

১৫ আগস্ট মোট কতজন শহীদ হন [ক্লিক করে বিস্তারিত জানুন]

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই অনেক ভাল আছেন। আপনারা কি ১৫  আগস্ট সম্পর্কে জানতে চান? আপনাদের উত্তর যদি হ্যাঁ হয় তাহলে আমাদের এই পোস্টটি আপনাদের জন্য।

আমরা আজকে আমাদের এই পোস্টে আলোচনা করেছি ১৫ আগস্ট দিনটি নিয়ে। আপনার যদি আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনারা জানতে পারবেন যে ১৫ আগস্ট এর কতজন শহীদ হন।

এছাড়াও ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের কতজনকে হত্যা করা হয় এ সকল বিষয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট হচ্ছে বাঙালির আরেকটি কালো রাত। কারণ এই ১৫ আগস্টে কয়েকজন বিপদগামী সেনা সদস্যরা

মিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর সহ তার পরিবারকে হত্যার করে। ওই সময় বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা বিদেশে থাকায় ঘাতকরা তাদের কোন ক্ষতি করতে পারেনি। কিন্তু বঙ্গবন্ধু সহ তার অনেক আত্মীয়-স্বজনদের হত্যা করা হয়।

১৫ আগস্ট পৃথিবীর জঘন্যতম হত্যাকাণ্ডগুলোর মধ্যে হচ্ছে একটি। এই ১৫ আগস্টে একদল ঘাতক বঙ্গবন্ধুর গুলশানের ৩২ নম্বর বাড়িতে হামলা চালিয়ে বঙ্গবন্ধু সহ তার পরিবারকে হত্যা করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিব সহ তাদের আশেপাশের আত্মীয়-স্বজনদের নিয়ে মোট ২৬ জনকে হত্যা করে এই হত্যাকান্ডের জন্য সারাদেশে বিশৃংখলার  সৃষ্টি হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলা স্বাধীনতা সংগ্রামের রূপকার।

তার ৭ই মার্চের ভাষণের মাধ্যমেই পুরো বাঙালি জাতির মনে স্বাধীনতা সংগ্রামের চেতনা জাগ্রত হয়  যার ফলে আজ আমরা এদেশে স্বাধীনভাবে বসবাস করতে পারছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ছিলেন বাঙ্গালীর একজন জনপ্রিয় নেতা। তিনি নিঃস্বার্থভাবে দেশের জন্য সংগ্রাম করেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এক দল ঘাতক বঙ্গবন্ধুর বাড়িতে হামলা চালায় এবং তার পরিবারের সদস্যদেরকে হত্যা করে।

বঙ্গবন্ধুর পরিবার ছাড়াও তার অনেক নিকট আত্মীয়স্বজনদেরকেও এই দিনে হত্যা করা হয়। এই দিনটিতে জঘন্যতম হত্যাকাণ্ড হয়। এ দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ছিল শুক্রবার। এি দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য যেমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার স্ত্রী ফজিলাতুন্নেছা, মুজিব তার পুত্র শেখ কামাল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল,

শেখ জামাল, শেক জামালের স্ত্রী রুজী জামাল, শেখ রাসেল, এবং শেখ কামালের সন্তানদের হত্যা করা হয়। আর তাই প্রতিবছর ১৫ আগস্ট কে আমরা শোকের সাথে স্মরণ করে থাকি।

বঙ্গবন্ধুর হত্যাকান্ড ১৯৭৫ সালের ১৫ আগস্ট সারাদেশে আতঙ্কের সৃষ্টি করে  এই দিনে বঙ্গবন্ধু ও তার পরিবারসহ আরো কয়েকজনকে হত্যা করা হয়। এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

১৫ আগস্ট এ প্রতিবছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন ধরনের রচনা প্রতিযোগিতা, কবিতা প্রতিযোগিতা সহ আরো বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধুর পরিবারসহ আরো কয়েকজন নিহতদেরকে শ্রদ্ধা ভরে স্মরণ করা হয়।

আর এই সকল রচনা ও কবিতা লেখার জন্য অনেকেই জানতে চায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট এই কালো রাতে মোট কতজন নিহত হয়েছিলেন। তাই আমরা আমাদের অন্যান্য কতগুলো পোস্টে আলোচনা করেছি ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর মর্মান্তিক ঘটনা নিয়ে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button