উৎসব

শবে বরাতের রোজা কয়টি রাখতে হয় এবং রোজা রাখার নিয়ম দেখুন

আপনারা অনেকে শবে বরাতের রোজা কয়টি এবং নামাজ পড়ার নিয়মাবলী সম্পর্কে জানতে চাচ্ছিলেন। আজকে আপনাদের সামনে উপস্থাপন করব। উপলক্ষে নামাজ রোজার ফজিলত সম্বন্ধে। আপনারা অনেকেই আগ্রহী।

এরই ধারাবাহিকতায় আমি আজকে আপনাদের জানাব। শাবান মাসের মধ্য রজনী হলো শবে বরাত।  শাবান মাসের 15 , ইংরেজি তারিখ অনুযায়ী 18 মার্চ 2022 দিবাগত রাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আজকে আমরা এই নিবন্ধনের মাধ্যমে তাদেরকে জানাই শবে বরাতের রোজা কয়টি। 15 সাবানের আছে তোমরা নফল ইবাদত করো এবং পরদিন রোজা রাখা রাসূল কথাটি বলেছেন।

তবে আরবি মাসের 13,  14,  15 তারিখের 3 দিন তিনটি রোজা রাখতেন। তিনি নফল রোজা রাখতে উৎসাহিত করেছেন। সেই হিসেবে শাবান মাসে তিনটি রোজা রাখা যেতে পারে। শবে বরাতের রোজা কয়টি সে সম্বন্ধে আপনার অনেকেই জানতে চাচ্ছিলেন।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো। আশাকরি আপনাদের সকল তথ্য জানা হয়ে যাবে। শবে বরাতের রোজা কয়টি এটা নিয়ে আপনারা গুগলে এবং বিভিন্ন জায়গায় সার্চ করছেন।

তাই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য জানতে পারবেন। হজরত মুহাম্মদ (সা.) ইরশাদ করেন, ১৫ শাবান রাতে তোমরা জেগে থেকে ইবাদত কর এবং পরদিন রোজা রাখ।

এ হাদিস দিয়ে শবেবরাতের একটি নফল রোজা প্রমাণিত হয়। তবে বিভিন্ন হাদিসে হজরত মুহাম্মদ (সা.) প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ তিনদিন তিনটি নফল রোজা রাখতে উৎসাহিত করেছেন।

শবে মেরাজের রোজার নিয়ত সম্বন্ধে আপনারা অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা এই নিবন্ধনের মাধ্যমে শবে মেরাজের নামাজের নিয়ত তথ্য আপনাদের জানাবো।

যারা শবে বরাতের নফল রোজার রাখার নিয়ত করেছে তাদের জানাই। আপনি যদি তিনটি রাখেন তাহলে আপনি ১২, ১৩, ১৪ তারিখ রোজ রৃহপতি শুক্র শনি বার রোজা রাখেন।যদি 2টা রোজ রাখেন তাহলে শুক্র ও শনিবার এবং ১টা রাখতে চাইলে শনিবার রোজা রাখেন।

তাহলে বন্ধুরা এ নিবন্ধনের মাধ্যমে আপনাদের জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনার আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন।

তবে আপনার অবশ্যই খেয়াল রাখতে হবে, শবে বরাতের নফল নামাজ আদায় করতে গেলে আপনারা যেন, কোনো সময়ে ফরজ নামাজ আদায় করতে ভুলে না যান।

আপনার অনেকে ফরজ নামাজের এবং শবে বরাতের নামাজের ফজিলত সম্বন্ধে জানতে চান। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে শবে বরাতের নামাজের ফজিলত সম্পর্কে আপনার উপস্থাপন করব।

ইবাদতের মাধ্যমে সৃষ্টি হলে নামাজ সুতরাং নফল ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হল নফল নামাজ। ইবাদতের মধ্যে প্রতিটি নফল ইবাদতের জন্য অজু করা মুস্তাহাব । বিশেষ ইবাদত গোসল করা মুস্তাহাব।

ইবাদতের জন্য দিন অপেক্ষা রাত শ্রেষ্ঠ। তাই আল্লাহ তায়ালার শবে বরাতের রাত সকল কিছু  উপস্থাপন করলাম। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের শবে বরাতের নামাজের ফজিলত শবে বরাতের রোজার নিয়ত

শবে বরাতের রোজা কয়টি সেই তথ্য জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button