উৎসব

৭ মার্চের ভাষণ এর রচনা ১০০০ শব্দ এবং ৫০০ শব্দ রচনা PDF ডাউনলোড করে নিন

আপনারা নিশ্চয় 7 ই মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন জনের রচনাসমগ্র খোঁজ করছেন। বিভিন্ন ওয়েবসাইট সার্চ করছেন। কিন্তু আর কোন সমস্যা নেই। আজকে আপনাদের সামনে 7 ই মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন ধরনের

রচনা সামগ্রী আপনাদের সামনে উপস্থাপন করব। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন বাঙ্গালী জাতির স্বাধীনতার এক মহা- নায়ক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেে জন্ম না হলে হয়ত আজো আমরা পরাধীনতার শিকলে আবদ্ধ থাকতাম।

তিনি না জন্মগ্রহণ করলে এ দেশের মানুষ স্বাধীনতার স্বাদ গ্রহন করতে পারতো না। মূলত বাঙ্গালির স্বাধীনতার বীজ বপন করা হয় বায়ান্নোর ভাষা আন্দোলনের হাত ধরে।

বিভিন্ন ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান 7 ই মার্চের তাৎপর্য এবং ইতিহাস নতুন প্রজন্মের নিকট তুলে ধরার জন্য বিভিন্ন ধরনের রচনা প্রতিযোগিতার আয়োজন করে থাকে। আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে 7 ই মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন ধরনের রচনা সামগ্রী নিয়ে হাজির হয়েছি।

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 7 ই মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন সামগ্রী পাবেন এবং সেগুলো পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করতে পারবেন । আজকে আমরা এর মাধ্যমে সকল তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব ।

2017 সালের 30 অক্টোবর ইউনেস্কোর ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। 7 ই মার্চের ভাষণ সবার নিকট বেশি তাৎপর্যপূর্ণ।  কারণ বঙ্গবন্ধুর 7 ই মার্চের ভাষণের বিষয়বস্তু ছিল চারটি।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবি

৭ মার্চের ভাষণ এর রচনা ১০০০ শব্দ

১)চলমান সামরিক আইন প্রত্যাহার ২) সৈন্যদের ব্যারাকে ফিরিয়ে নিয়ে যাওয়া ৩) গণহত্যা তদন্ত করা ৪) নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করা।

৭ ই মার্চের ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য আপনারা অনেকেই জানেন না। তবে আমাদের বাংলাদেশের জন্মের ইতিহাস সম্পর্কে জানা সবারই প্রয়োজন আপনি । যদি 7 ই মার্চের পটভূমি এবং তাৎপর্য না জানেন।

৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য

৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণ mp3 download

তাহলে মনে করব আপনারা বাংলাদেশের জন্মের ইতিহাস সম্পর্কে কিছুই জানেন না। বঙ্গবন্ধু পাকিস্তানের সামরিক কর্তৃপক্ষকে চারটি শর্ত দিয়ে ভাষণের শেষাংশে বজ্রকন্ঠে ঘোষণা করেন যে , “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,

এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে 7 ই মার্চের ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য আপনাদের সামনে উপস্থাপন করলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটের নিয়মিত ফলো করবেন।

৭ মার্চের ভাষণের ৪ দফা এবং মূল বক্তব্য কি ছিল

৭ মার্চের ভাষণে কয়টি দাবি ছিল এবং কি কি দাবি উপস্থাপন করেন

7 মার্চ রেসকোর্স ময়দানে যেটা বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান নামে পরিচিত। এই উদ্যানে সমবেত জনসমুদ্রে জাতির উদ্দেশ্যে ঐতিহাসিক ভাষণ বঙ্গবন্ধুর ভাষণ দেন। সেখানে সবসময় শিক্ষা প্রচলিত হয়ে থাকে শিখা চিরন্তন।

৭ মার্চ কি দিবস এবং 7 মার্চ ১৯৭১ কি বার ছিল

৭ই মার্চের ভাষণ ইংরেজি অনুবাদ, লিরিক্স এবং অনুবাদ করেন কে

তাহারেই ভাষণ জাতিকে অনুপ্রাণিত করে স্বাধীনতার জন্য সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ত। 2017 সালের 30 অক্টোবর ইউনেস্কো ঐতিহাসিক ভাষণকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 7 ই মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের ছবি এবং ডকুমেন্টারি পাবেন। যেগুলো আপনাদের কাছে ইতিহাস সম্পর্কে জানতে আরও বেশি আগ্রহ এবং উদ্বুদ্ধ করে তুলবে।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কত মিনিট ছিল

৭ মার্চের পোস্টার, ব্যানার ডিজাইন ২০২২

তাহলে বন্ধুরা এই পোস্টের মাধ্যমে আপনাদের সকল তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে জানিয়ে দিলাম। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত ফলো করবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button