উৎসব

৭ মার্চের ভাষণের ৪ দফা এবং মূল বক্তব্য কি ছিল [এখান থেকে জেনে নিন]

বাঙালি জাতির মুক্তির সনদ বলা হয় 7 ই মার্চের ভাষণ। অসহযোগ আন্দোলনের শুরুতে দুই মাস ছাত্র সংগঠন গুলি স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করে। ওই দিন বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের দোতলায়

এক ছাত্র সভাপতি আবদুর রব বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। এজন্য জাতীয় পতাকা দিবস হিসেবে পালন করা হয়। এরপর সাতই মার্চ 1971 সালের তিনটা বিশ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে উপস্থিত হন।

লাখ মানুষের উপস্থিতি ছিল কানায় কানায় পূর্ণ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 7 ই মার্চের ঐতিহাসিক ভাষণ এর চারটি বিষয় বস্তু উত্থাপন করে। ন এগুলো চার দফা দাবি বলে বলা হয়।

১) চলমান সামরিক আইন প্রত্যাহার  ২)ব্যারাকে ফিরিয়ে নিয়ে যাওয়া ৩) গণহত্যা তদন্ত করা ৪)  নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করা । এই চারটি ছিল 7 ই মার্চের ভাষণ এর বিষয়বস্তু।

বঙ্গবন্ধুর 7 ই মার্চের ভাষণের বিষয়বস্তু ছিল চারটি । ১ চলমান সামরিক আইন প্রত্যাহার করা 2,  সৈন্যদের ব্যারাকে ফিরিয়ে নিয়ে যাওয়া 3, গণতন্ত্র হত্যা তদন্ত করার ৪ নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করা।

তিনি এই বক্তৃতা দশ লক্ষ লোকের উপস্থিতিতে বাংলাদেশ শব্দটির ব্যবহার করে ভবিষ্যৎ নতুন রাষ্ট্রের নামকরণ চূড়ান্ত করেন।  বঙ্গবন্ধু বেসামরিক প্রশাসন শাসন চালু করার জন্য 35 টি বিধি জারির ঘোষণা দেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবি

৭ মার্চের ভাষণ এর রচনা ১০০০ শব্দ

বঙ্গবন্ধুর ঐতিহাসিক 7 ই মার্চের ভাষণের উপর ভিত্তি করে পোস্ট পরিচালক ফখরুল আরেফিন নির্মাণ করেন প্রামাণ্য চলচ্চিত্র দ্য স্পেস।সাতই মার্চের ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য জানা আমাদের প্রত্যেক বাঙ্গালীদের জন্য

একটি গুরুত্বপূর্ণ তাই আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে 7 ই মার্চের ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য বিশ্লেষণ পূর্বক আপনাদের সকল তথ্য উপস্থাপন করব।

৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য

৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণ mp3 download

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 7 ই মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্বপূর্ণ এবং তাৎপর্য জানতে পারবেন। ১৯৭১ সালের ৭ই মার্চ স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীণ পাকিস্তানী শাসকগোষ্ঠীর রক্তচক্ষু

উপেক্ষা করে অসীম সাহসিকতার সাথে ঢ়াকার রেসকোর্স ময়দানে বিকাল৩.২০ মিনিটে লাখো জনতার উদ্দেশ্যে বজ্রকণ্ঠে ১৮ মিনিটব্যাপী যে ঐতিহাসিক ভাষণ প্রদান করেন তা ছিল মূলত বাঙালি জাতির মুক্তির সনদ।

৭ মার্চের ভাষণের ৪ দফা এবং মূল বক্তব্য কি ছিল

৭ মার্চের ভাষণে কয়টি দাবি ছিল এবং কি কি দাবি উপস্থাপন করেন

বঙ্গবন্ধুর বিভিন্ন ধরনের ভাষণ আপনারা যদি খুঁজে থাকেন । তাহলে আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল আর্টিকেল এর মাধ্যমে আপনার বঙ্গবন্ধুর  ভাষণের লিখিত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করবার।

আমাদের ওয়েবসাইট থেকে বঙ্গবন্ধুর ভাষণ লিখিত ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের প্রাক্কালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সমগ্র বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ এবং স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করে।

৭ মার্চ কি দিবস এবং 7 মার্চ ১৯৭১ কি বার ছিল

৭ই মার্চের ভাষণ ইংরেজি অনুবাদ, লিরিক্স এবং অনুবাদ করেন কে

কোনো ধরনের আপোসের পথে না গিয়ে বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে দেশের স্বাধীনতা অর্জনে ৩০ লাখ মানুষজীবন উৎসর্গ করে, যা বিশ্ব ইতিহাসে নজীরবিহীন। তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ লিখিত

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কত মিনিট ছিল

৭ মার্চের পোস্টার, ব্যানার ডিজাইন ২০২২

তথ্য আপনাদের সামনে উপস্থাপন করলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন। আমরা চেষ্টা করব আপনাদের সকল তথ্য জানানোর।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button