উৎসব

৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য [বিস্তারিত এখানে দেখুন]

7 মার্চ ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য সম্পর্কে আপনারা অনেকেই আগ্রহী. তরুণ প্রজন্মের নিকটে দিবসের ইতিহাস জানানোর জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা. আজকে আমরা এ নিবন্ধনের মাধ্যমে ঐতিহাসিক 7 ই মার্চ ভাষণের গুরুত্ব

এবং তাৎপর্য আপনাদের সামনে উপস্থাপন করবো। এই নিবন্ধটির এবং কূটনৈতিক এবং রাজনৈতিক তাৎপর্য গুলো দেখে নিন। 7 ই মার্চের ভাষণে সুচারুভাবে ব্যবচ্ছেদ করলে এর রাজনৈতিক ও কূটনৈতিক চোখে পড়ে।

শুধু একজন রাজনৈতিক নেতা হিসেবে বঙ্গবন্ধুর ভাষণটি দেননি। বাঙালি সেদিন তার মাধ্যমে তাকে কেন্দ্র করে মুক্তির স্বপ্ন দেখেছিল। তাই প্রতিটি পদক্ষেপ ও বানিয়েছিল বাঙালির আশা-আকাঙ্ক্ষার নিয়ন্ত্রক।

৭ ই মার্চের ভাষণের সকলের গুরুত্বপূর্ণ তথ্য আপনার আমাদের ওয়েবসাইট থেকে পাচ্ছেন। নিবন্ধনের মাধ্যমে আপনাদের সকল তথ্য পরিপূর্ণভাবে আলোচনা করব। যেটা আপনাদের কাছে খুবই ভালো লাগবে ।

১৯৭১ সালের 7 ই মার্চ বিকাল 3 টা 20 মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান বলা হয়।লাখো মানুষের সামনে এ বক্তব্য পেশ করেন।

“পদ্মা-মেঘনা-যমুনা, তোমার আমার ঠিকানা ময়দান” জুড়ে শ্লোগানটি ছিলো। সেদিন প্রায় 19 মিনিটের ভাষণে বঙ্গবন্ধু ইতিহাসের পুরো ঘটনা বলে তুলে ধরেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবি

৭ মার্চের ভাষণ এর রচনা ১০০০ শব্দ

 সাতই মার্চের ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু ও ভবিষ্যৎ বাংলাদেশ রাষ্ট্র গঠনের একটি নমুনা তুলে দিলেন। তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সকল তথ্য জানিয়ে দিলাম।  আশা করি বুঝতে পেরেছেন।

আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন। 7 ই মার্চের বিভিন্ন ধরনের রচনা সামগ্রী আপনারা খোঁজ করছিলেন। এরই ধারাবাহিকতায় আমি আপনাদের সামনে সকল তথ্য উপস্থাপন করব।

৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য

৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণ mp3 download

7 ই মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান রচনা প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে থাকে। এই ধারাবাহিকতায় আপনার আমাদের ওয়েবসাইট থেকে 7 ই মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন ধরনের রচনা পাবেন।

আপনাদের সুবিধার জন্য আমরা বিভিন্ন ক্যাটাগরিতে রচনাগুলো তৈরি করেছি। এবং তথ্যবহুল ভাবে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 7 ই মার্চের ভাষণ উপলক্ষে এক হাজারেরও বেশি রচনা পাবেন।

৭ মার্চের ভাষণের ৪ দফা এবং মূল বক্তব্য কি ছিল

৭ মার্চের ভাষণে কয়টি দাবি ছিল এবং কি কি দাবি উপস্থাপন করেন

যেটা আপনাদের কাছে খুবই ভাল লাগবে । তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানিয়ে দিলাম । আশাকরি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে।

বঙ্গবন্ধুর এই ৭ই মার্চের ভাষণ পৃথিবীর অনেক ভাষায় অনুবাদ হয়েছে৷ হয়েছে অনেক গবেষণা ৷ পাঠ্যপুস্তকেও ঠাঁই পেয়েছে ৭ই মার্চের এই ভাষণ৷  বঙ্গবন্ধুর ঐতিহাসিক এ ভাষণকে “বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য” হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা,

৭ মার্চ কি দিবস এবং 7 মার্চ ১৯৭১ কি বার ছিল

৭ই মার্চের ভাষণ ইংরেজি অনুবাদ, লিরিক্স এবং অনুবাদ করেন কে

বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো৷ গবেষকরা বলছেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের একটি বড় বৈশিষ্ট্য হলো এর সার্বজনীনতা এবং মানবিকতা৷ যে কোনো নিপীড়িত জাতি ও জনগোষ্ঠীর জন্য এই ভাষণ সব সময়ই আবেদন সৃষ্টিকারী কাজ করে৷

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কত মিনিট ছিল

৭ মার্চের পোস্টার, ব্যানার ডিজাইন ২০২২

তাই 7 ই মার্চ উপলক্ষে আমরা বিভিন্ন ধরনের ভাষণের ছবি নিয়ে এসেছি। আপনার আমাদের ওয়েবসাইট থেকে 7 ই মার্চের এক্সক্লুসিভ কিছু ছবি পাবেন। যেগুলো আপনাদের কাছে খুবই ভালো লাগবে। তাহলে বন্ধুরা আজ আর নয় অন্যদিন আমরা এই বিষয় নিয়ে আরও বিস্তারিত আলোচনা করব।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button