উৎসব

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস [ক্লিক করে এখুনি জানুন]

আপনার মনে কোন কারণে যদি প্রশ্ন এসে থাকে যে 26 শে মার্চকে কেন স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। তাহলে আপনারা অবশ্যই 26 শে মার্চের ইতিহাস সম্বন্ধে জানেন না বলে ধরে নিব।

তাই আপনাদের 26 শে মার্চ কেন স্বাধীনতা দিবস পালন করা হয় সেটার উত্তর জানতে চাই। আপনাকে অবশ্যই ১৯৭১ সালের 26 শে মার্চ এর ইতিহাস সম্বন্ধে জানতে হবে। তাহলে আপনা আপনি আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে 26 শে মার্চ কেন স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। সে তথ্য জানানোর চেষ্টা করছি। এবং 26 শে মার্চের ইতিহাস এবং অস্তিত্ব নিয়ে আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ছাব্বিশে মার্চের ইতিহাস সম্বন্ধে জেনে নিন। 26 শে মার্চকে বলা হয় জাতীয় দিবস অর্থাৎ মহান স্বাধীনতা দিবস। আপনি যদি বিশেষ দিনটি অর্থাৎ 26 শে মার্চ কেন। স্বাধীনতা দিবস তার থাকার উদ্দেশ্যে জানতে চান।

২৬ শে মার্চ এর বক্তব্য

২৬ শে মার্চ এর তাৎপর্য

২৬ শে মার্চ এর ছবি

তবে ঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্ট টি পড়ে আছে সহজে জানবেন 26 শে মার্চ স্বাধীনতা দিবস সম্পর্কে। ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে বাংলাদেশের মানুষেরওপর নির্মম হামলাকরা হয়। যা অপারেশন সার্চলাইট নামেপরিচিত।

এটা সেদিনরাত ১১:৩০ মিনিটের সময়শুরু করাহয়। পরিকল্পনা ছিল বাংলাদেশের তরুণসমাজকে দুর্বল করেদেওয়া এবং বঙ্গবন্ধুকে গ্রেফতার।সেদিন 1:30 মিনিটে বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয় কিন্তু গ্রেপ্তার হওয়ার কিছুক্ষণ আগে বঙ্গবন্ধু ঘোষণা করেন স্বাধীনতার ঘোষণা।

অর্থাৎ সেদিন থেকেই আমরা আর পাকিস্তানের অংশ নই। আমরা স্বাধীন হয়ে গিয়েছি। মূলত স্বাধীনতা আমরা স্বাধীনতা লাভ করেছি। কিন্তু আনুষ্ঠানিকভাবে আমরা স্বাধীনতা লাভ করে 1971 সালের 16 ডিসেম্বর।

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস

২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ এর কবিতা

26 শে মার্চ কততম স্বাধীনতা দিবস। এর সম্বন্ধে জানতে আগ্রহী। আবার অনেকে আছেন 26 শে মার্চের ইতিহাস সম্বন্ধে জানতে চায়।তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের ইতিহাস রচনার সামনে হাজির হয়েছি।

আপনারা জানেন যে, নতুন কারিকুলাম অনুযায়ী 26 ডিসেম্বর এবং একুশে ফেব্রুয়ারি এই দিনগুলোতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে না। এই দিনগুলোতে ভিন্ন আঙ্গিকের কার্যক্রম শিক্ষাপ্রতিষ্ঠানে চালু থাকবে।

তাই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয় 26 শে মার্চের ইতিহাস জানতে পারেন। তাই আজকে আমরা এ পোস্টের মাধ্যমে 26 শে মার্চের ইতিহাস সম্বন্ধে আলোচনা করব।

২৬ শে মার্চ ২০২২ কত তম স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কি দিবস

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। আপনারা অনেকেই জানতে চান 26 শে মার্চ 2021 কততম স্বাধীনতা দিবস। এই পোস্টের মাধ্যমে সকল তথ্য জানার চেষ্টা করছি।

১৯৭১ সালের 26 শে মার্চ মহান স্বাধীনতা দিবস পালন করা হয়। সে অনুযায়ী 2021 সালে 50 তম সুবর্ণ জয়ন্তী পালন করা হয়েছে। 2022 সাল অনুযায়ী

২৬ শে মার্চ এর ব্যানার ডিজাইন

২৬ মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কখন

51 তম স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হবে। তাহলে বন্ধুরা আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনার উত্তর পেয়ে গিয়েছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটে কমেন্ট করে জানান।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button