উৎসব

২৬ শে মার্চ এর বক্তব্য, স্ট্যাটাস, সংক্ষিপ্ত বক্তব্য [ক্লিক করে দেখুন]

২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন জায়গায় নানান ধরনের প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। এর মাঝে অনেকেই 26 শে মার্চ নিয়ে বিভিন্ন ধরনের কবিতা উক্তি এবং করে থাকেন। তাদের জন্য আমাদের এই পোস্ট।

পোষ্টের মাধ্যমে আমরা 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের বক্তব্য পেশ করছি। 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন বক্তব্য গুলো আপনার অবশ্যই 26 শে মার্চের ঐতিহাসিক ইতিহাস সম্বন্ধে ধারণা দেবে।

 তাই আপনারা যারা স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বাণী 26 শে মার্চের ভাষণ সম্পর্কে জানতে চান। তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজ আমরা স্বাধীনতা দিবসের বক্তব্য স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বাণী

এবং 26 শে মার্চের ভাষণ নিয়ে আলোচনা করব। মহান স্বাধীনতা দিবস আজ বাঙালি জাতির জন্য 26 শে মার্চ একটি বিশেষ দিন এক গৌরবময় ইতিহাস রচিত হয়েছিল। 1971 সালের এই দিনে আমাদের ঐক্য এবং সংহতির ইতিহাস।

২৬ শে মার্চ এর বক্তব্য

২৬ শে মার্চ এর তাৎপর্য

২৬ শে মার্চ এর ছবি

 ২ যুগের পাকিস্তানের শোষণের শৃংখল বাঙালি জাতি ছুড়ে ফেলে ছিল। 1971 সালের এই দিনে দিনে বঙ্গবন্ধুর 7 ই মার্চের ভাষণ এর ফলে সকল জাতির নির্বিশেষে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তাই 26 শে মার্চের অগ্নিঝরা বক্তব্য অনেকেই জানতে চাইছেন।

তাই আজকে আমরা এ পোস্টের মাধ্যমে 26 শে মার্চ এর বিভিন্ন ধরনের বক্তব্য এবং ইতিহাস নিয়ে আলোচনা করব। ইতিহাস গুলো আপনাকে এবং এ বক্তব্য গুলো আপনাকে 26 শে মার্চের ইতিহাস সম্পর্কে জানতে উদ্বুদ্ধ করবে।

26 শে মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। কারণ এই সময়ে 971 সালের 26 শে মার্চ ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই বাংলাদেশের মুক্তির জন্য যুদ্ধ শুরু করে। 26 শে মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবসে ভিত্তি করে অনেক আয়োজনের ব্যবস্থা হয়ে থাকে।

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস

২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ এর কবিতা

এই উৎসব অনুষ্ঠানগুলোতে বিভিন্ন ব্যক্তি কোনো বক্তব্য প্রদান করে থাকেন। অনেকে রয়েছেন যারা ইতিপূর্বে এর উপর ভিত্তি করে কোনো বক্তব্য দেয়নি। তারা আমাদের ওয়েবসাইট থেকে 26 মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের বক্তব্য খুঁজে নিতে পারেন।

26 শে মার্চ এর মাহাত্ম্য এবং ইতিহাস সম্পর্কে জানাতে এ বক্তব্য গুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। কোন তথ্য জানতে চাইলে ওয়েবসাইটে কমেন্টে জানান।

আমরা চেষ্টা করব আপনাদের সকল ধরনের তথ্য দেয়ার। ১৯৭১  সালের 25 শে মার্চ মধ্যরাতে শেখ মুজিবুর রহমান পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হন। গ্রেফতার হবার আগে 25 মার্চ রাতে বারোটার পর

২৬ শে মার্চ ২০২২ কত তম স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কি দিবস

তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র স্বাক্ষর করেন। যা চট্টগ্রামে অবস্থিত তৎকালীন ইপিআর ট্রান্সমিটার করে সম্প্রচার করেন। মোঃ আব্দুল হান্নান মুক্তিযুদ্ধের পক্ষে ঘোষণা প্রদান করেন। এরপর 27 মার্চ চট্টগ্রাম

বেতার কালুরঘাট থেকে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। এরপর থেকেই বাংলাদেশের ছোট বড় ধনী-গরিব সবাই দেশকে শত্রুমুক্ত করার জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। ১৯৭১ সালের 26 মার্চ পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া

২৬ শে মার্চ এর ব্যানার ডিজাইন

২৬ মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কখন

খান বেতার ভাষণে বঙ্গবন্ধু সম্পর্কে ভক্তি করে বলেন, “শেখ মুজিবুর রহমান কর্তৃক শুরু করা অসহযোগ আন্দোলন রাষ্ট্রদ্রোহিতার শামিল” “এই লোকটি এবং তার দল পাকিস্তানের শত্রু এবং তারা দেশ থেকে পূর্ব পাকিস্তান অংশটুকু ভেঙ্গে সম্পূর্ণ আলাদা করতে চায়”।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button