উৎসব

বিজয় দিবস রচনা পয়েন্ট

রাত পেরোলেই 16 ই ডিসেম্বর । আমাদের মহান বিজয় দিবস।  1971 সালের 1 রক্তক্ষয়ী যুদ্ধের নয় মাস পর আমরা আমাদের এই স্বাধীন বাংলাদেশকে পেয়েছি । তাই মহান বিজয় দিবসের গুরুত্ব অপরিসীম । এরই ধারাবাহিকতায় আজকে আমরা এর মাধ্যমে মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের রচনা সমগ্র আপনাদের সামনে উপস্থাপন করবো ।

 আপনারা জানেন যে,  পাঠ্য পুস্তক নতুন কারিকুলাম অনুযায়ী 16 ডিসেম্বর,  একুশে ফেব্রুয়ারি,  26 শে মার্চ কোন ধরনের প্রতিষ্ঠান বন্ধ থাকবে না । এই দিনে চিত্রাংকন প্রতিযোগিতা,  রচনা প্রতিযোগিতা ইত্যাদি অনুষ্ঠিত হবে । এতে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের শিশুরা মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালোভাবে জানতে

পারবে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে 16 ডিসেম্বর উপলক্ষে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।  তাই আপনাদের সামনে আর্টিকেল এর মাধ্যমে বিজয় দিবস উপলক্ষে বেশ কিছু রচনা সামগ্রী দিয়ে দিলাম । আশা করি আপনারা পরিপূর্ণ ধারণা পাবেন।

বঙ্গবন্ধু ও বিজয় দিবস রচনা

আজকের আর্টিকেলে আপনাদেরকে স্বাগতম আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল। মহান বিজয় দিবস আজ। এই দিনে অনেক প্রতিষ্ঠান আয়োজন করে “বিজয় দিবস রচনা প্রতিযোগিতা“।

 ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারীভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয় ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর গৌরবময় বিজয়ের মাধ্যমে স্বাধীন জাতি হিসেবে বাঙালির জয়যাত্রা শুরু।

এই দিনে স্বপরিচয়ে আমরা বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়ানোর সুযোগ পাই। এই দিনটির জন্যই সারা বিশ্বে বাঙালি জাতি ও বাংলাদেশের মর্যাদা আজ সুপ্রতিষ্ঠিত। ১৬ই ডিসেম্বর তাই আমাদের বিজয় দিবস।

বিজয় দিবস রচনা ২০, ১০, ১৫ পয়েন্ট

প্রতি বছর সবিশেষ মর্যাদা নিয়ে জাতির কাছে হাজির হয় বিজয় দিবস। সব অন্যায় অত্যাচার, শোষণ-দুঃশাসনের বিরুদ্ধে বিজয় দিবস আমাদের মনে প্রেরণা সৃষ্টি করে। আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে বিজয় দিবসের বেশ কিছু রচনা সামগ্রী আপনাদের সামনে উপস্থাপন করব।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।  আপনারা যারা বিজয় দিবস রচনা খোঁজ করেছেন। এ নিবন্ধনের মাধ্যমে আপনারা পেতে পারেন।  এই বিজয় দিবস উপলক্ষে ঐতিহাসিক পটভূমি একাত্তরের বিজয় উল্লাস বাঙালির উৎসব।

বিজয় দিবসের তাৎপর্য বিজয় দিবসের চেতনা , জাতীয় কর্তব্য , উপসংহার এর মত বেশ কিছু টপিক  পাবেন। আজকে আমরা এই নিবন্ধনের মাধ্যমে আপনাদের সে সকল তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।

বিজয় দিবস রচনা তৃতীয় শ্রেণী

আমাদের জাতীয় জীবনে ১৬ ডিসেম্বর সবচেয়ে আনন্দ ও গৌরবের একটি দিন। ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর এই দিনে আমাদের প্রিয় স্বদেশ দখলদার মুক্ত হয়েছিল।

লাখাে শহীদের রক্তের বিনিময়ে আমরা বিজয় অর্জন করেছিলাম। পৃথিবীর মানচিত্রে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ লাভ করেছিলাম। এই দিনটি তাই আমাদের জাতীয় জীবনের সবচেয়ে স্মরণীয় দিন।

এটা আমাদের বিজয় দিবস’।আমরা খুব ঘটা করে মহান বিজয় দিবসের আনন্দ উপভোগ করব এবং ধর্ম হিন্দু মুসলিম খ্রিস্টান বৌদ্ধ ধর্ম নির্বিশেষে এই জাতীয় উৎসব পালন করি। আশা করি বাংলাদেশের 50 তম জন্মদিনে আমরাও খুব ঘটা করে 16 ই ডিসেম্বর উদযাপন করব ধর্ম জাতি নির্বিশেষে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button