উৎসব

শুভেচ্ছা বিজয় দিবসের কবিতা আবৃত্তি

বিজয় দিবস মানে বাংলাদেশের 16 ডিসেম্বরের দিবস এবং রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বিজয় দিবস. ১৬ ডিসেম্বর বিজয় দিবস টি বাংলাদেশের একটি গৌরবের দিবস, আনন্দের দিবস এবং উল্লাসের দিবস।

 এজন্য বাঙালিরা এই দিবসটি উপলক্ষে ফোনের মাধ্যমে দিনটিকে অতিবাহিত করে।  কেউবা দিবসটি পালনের জন্য কর্মসূচি ঘোষণা করেন, কেউবা অনুষ্ঠানের মাধ্যমে, কেউবা ছবি অংকন এর মাধ্যমে, কেউবা গানের মাধ্যমে, আবার কেউ বা কবিতা আবৃত্তির মাধ্যমে দিবসটি পালন করে থাকেন।

আজ আমরা বিজয় দিবসের কিছু গুরুত্বপূর্ণ কবিতা এখানে উল্লেখ করব । যা বিজয় দিবসের গুরুত্ব বহন করে এবং কবিতা আবৃতি করে বিজয় দিবসকে উদযাপনে মুক্ত রাখতে পারেন।

শুভেচ্ছা বিজয় দিবসের কবিতা

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির উৎবের দিন, আনন্দের দিন। বাঙালি জাতির হাজার বছরের বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। একই সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয়ের দিন। তাদের মাথা অবনত করার দিন। যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণের দিন। আজকের দিনটি প্রতিটি বাঙালির কাছে বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন।

যে অস্ত্র দিয়ে বর্বর পাকবাহিনী দীর্ঘ নয় মাস ত্রিশ লাখ বাঙালিকে হত্যা করেছে, দুই লাখ মা-বোনের সম্ভ্রম কেড়ে নিয়েছে সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে এক রাশ হতাশা এবং অপমানের গ্লানি মাথায় নিয়ে লড়াকু বাঙালির কাছে পরাজয় মেনে নেয় হানাদাররা।

সেই থেকে ১৬ ডিসেম্বর দিনটি বিজয় দিবস পালিত হয়ে আসছে।বাংলাদেশের বিজয় দিবস ১৬ ডিসেম্বর উপলক্ষে অনেক লেখ জ্ঞানীগুণী ব্যক্তি কোন কবিতার মাধ্যমে বিজয় দিবস কে প্রথম পালন করার গুরুত্ব বহন করেছেন. এজন্য লেখকগণ বিজয় দিবসের কবিতা লিখেছেন জানিয়েছে তারা কিভাবে তুলে ধরা হলো।

16 ডিসেম্বর মহান বিজয় দিবস কবিতা 2021

আজকের এই দিনে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেয়ার দিন। এ ছাড়া আজকের দিনে বাঙালি জাতি বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে রাজাকার মুক্ত বাংলাদেশ গড়তে নতুন করে অঙ্গীকার করবে।

 আজকের এই দিনে হানাদার বাহিনী সোহরাওয়ার্দী উদ্যানে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের।আজকের এই খুশির দিনে প্রতিটি বাঙালি একজন অন্যজনকে বিজয়ের শুভেচ্ছা জানাই। বিজয়ের শুভেচ্ছা জানানোর অনেকগুলো মাধ্যম আছে।

আজকের এই পোস্টে আমি বিজয়ের শুভেচ্ছা পাঠানোর সবরকম মাধ্যম নিয়ে আপনাদের সাথে শেয়ার করব। আপনি এখান থেকে যেকোন একটি মাধ্যমে আপনার প্রিয়জনকে বিজয়ের শুভেচ্ছা জানাতে পারেন।

বিজয় দিবসের কবিতা আবৃত্তি

১৬ ডিসেম্বর বিজয় দিবস প্রতি বছরে একবার আসলোও বাঙালির জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটি দিন। প্রতি বছরের ন্যায় এ বছরও আবারো চলে এলো বাংলাদেশের গৌরবোজ্জ্বল একটি দিন মহান বিজয় দিবস।

 হাটি হাটি পা পা করে আমাদের সোনার বাংলাদেশ ২০২১ সালে ৫০ বছর পূর্ণ করেছে।  বিশ্ব মানচিত্রে নিজেদের উপস্থিতিকে মেলে ধরেছে খুবি সুন্দর ভাবে। প্রিয় পাঠক ১৬ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি তারিখ।

১৯৭১ সালের এইদিনে লাখো শহীদের বিনিময়ে বাংলাদেশ নতুন একটি রাষ্ট্র হিসেবে বিজয় ছিনিয়ে এনেছিল, বিজয়ের জন্য গড়েছিল এক ইতিহাস। স্বাধীনতা পেতে এত রক্তক্ষয়, এমন দৃষ্টান্ত ইতিহাসে কোন জাতির নেই।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button