উৎসব

২৬ মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কখন [২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস]

26 শে মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠান এবং কার্যক্রম চলে সারাদিনব্যাপী।বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ২৫শে মার্চ ছিল একটি নির্মম গণহত্যার দিন।

১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে নিরস্ত্র বাঙালির উপর পাকিস্তানি বাহিনীর আক্রমণের ফলশ্রুতিতে ২৬শে মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন শেখ মুজিবুর রহমান।

 শুরু হয়েছিল বাংলাদেশের নয় মাস ব্যাপী স্বাধীনতার লড়াই।এই পোষ্টের মাধ্যমে 26 শে মার্চের স্বাধীনতার ঘোষণা দেওয়া হয় কত সালে। সে তথ্য জানাবো। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন এবং আপনি ইতিহাস সম্বন্ধে জেনে নিন।

১৯৮২ সালে বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র তৃতীয় খন্ড শেখ মুজিবের স্বাধীনতা ঘোষণার বিষয়টি উল্লেখ করা হয়. এতে বলা হয় 25 শে মার্চ মধ্যরাতে 26 শে মার্চ প্রথম প্রহরে স্বাধীনতা ঘোষণা দেন।

২৬ শে মার্চ এর বক্তব্য

২৬ শে মার্চ এর তাৎপর্য

২৬ শে মার্চ এর ছবি

তিনি তৎকালীন ট্রান্সফারের মাধ্যমে ছড়িয়ে দেন। ১৯৭১ সালের 25 শে মার্চ কেন স্বাধীনতা দিবস। 2021 সালের 26 শে মার্চ এর 50 তম সুবর্ণ জয়ন্তী পালন করা হয়। মূলত 1982 সাল থেকে একুশে মার্চ স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয় আসছে।

তাহলে বন্ধুরা, এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন।

২৬শে মার্চ তারিখে পালিত বাংলাদেশের জাতীয় দিবস। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে (কাল রাত) তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীনতার সংগ্রাম শুরু করে।

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস

২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ এর কবিতা

২৭ মার্চ জিয়াউর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের আপামর জনসাধারণের উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণের ডাক দেন।

১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়। তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আমি আমাদের সকল তথ্য জানাতে পেরেছি।

আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানান। 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজনের কমতি থাকে না। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং মাধ্যমিক

২৬ শে মার্চ ২০২২ কত তম স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ কি দিবস

এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলোতে 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। আপনার অনেকে 26 শে মার্চ উপলক্ষে বিভিন্ন ধরনের রচনাসমগ্র খোঁজ করছিলেন।

যেগুলোর মাধ্যমে তা খুব কম সময়ের মধ্যে 26 শে মার্চের ইতিহাস সম্বন্ধে জানতে পারবেন। তাই দেরি না করে প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং 26 শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে রচনা সমগ্র দেখে নিন।

২৬ শে মার্চ এর ব্যানার ডিজাইন

২৬ মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কখন

আপনার আমাদের ওয়েবসাইট থেকে 500 এর বেশি রচনা পাবেন। যেগুলো আমরা সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে পিডিএফ এবং ইমেজ ফাইল আকারে প্রকাশ করেছি। কেমন লাগলো আছে আর্টিকেল, কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button