উৎসব

২১ শে ফেব্রুয়ারি কি দিবস এবং ২১ শে ফেব্রুয়ারি ইতিহাস [দেখতে ক্লিক করুন]

একুশে ফেব্রুয়ারি হচ্ছে বাঙালির জীবনে বিশেষ একটি দিন। আজকে আমাদের এই পোস্টে আলোচনা একুশে ফেব্রুয়ারি কি দিবস এবং একুশে ফেব্রুয়ারির উক্তির ও কতগুলো পিক নিয়ে। একুশে ফেব্রুয়ারি হচ্ছে শহীদ দিবস।

এই দিনে বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা, অফিস-আদালত এ কর্মরত কর্মকর্তা সহ আমাদের দেশের সকল জনগণ ভোরে খালি পায়ে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদেরকে সম্মান জানিয়ে থাকেন।

কারণ আমাদের এই স্বাধীন দেশে তাদের অবদান অপরিসীম। একুশে ফেব্রুয়ারি দিনটিতে আমাদের দেশের অনেক মায়ের বুক খালি হয়েছে। আপনারা যদি একুশে ফেব্রুয়ারি দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চান?

তাহলে আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন। আমাদের এই বাংলাদেশ প্রথমে ছিল ভারতীয়দের অধীনে।তখন এদেশের নাম ছিল পাকিস্তান। ভারত বিভক্তির পর পাকিস্তানকে আবার দুটি ভাগে ভাগ করা হয়।

২১ শে ফেব্রুয়ারি কি দিবস

২১ শে ফেব্রুয়ারি পোস্টার ডিজাইন, ব্যানার, প্রতিবেদন

একটি হচ্ছে পশ্চিম পাকিস্তান আরেকটি হচ্ছে পূর্ব পাকিস্তান। আর আমাদের এই বাংলাদেশের পূর্ব নাম হচ্ছে পূর্ব পাকিস্তান। পাকিস্তান বিভক্তির পর পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের উপর বিভিন্ন ধরনের অত্যাচার শুরু করে

এবং তাদেরকে সকল প্রকার উন্নতি ও কাজ থেকে পিছিয়ে রাখে এবং পশ্চিম পাকিস্তানীরা পূর্ব পাকিস্তানের কাছ থেকে সকল সুযোগ সুবিধা নিয়ে থাকে।  পূর্ব পাকিস্তানীদের বিভিন্ন ভাবে হেনস্থা করতে থাকে।

পশ্চিম পাকিস্তানিদের ভাষা ছিল উর্দু এবং পূর্ব পাকিস্তানের ভাষা ছিল বাংলা। কিন্তু পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু করার জন্য জোর করতে থাকে। তাই পূর্ব পাকিস্তানীরা তাদের ভাষা বাংলায় থাকবে এ দাবি করে।

২১ শে ফেব্রুয়ারি ছবি, পিক HD & PNG

২১ শে ফেব্রুয়ারি কবিতা, প্রতিবেদন, ছন্দ

তখন পশ্চিম পাকিস্তানের নেতা মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকার রেসকোর্স ময়দানে ঘোষণা দেন “একমাত্র উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা”। এই কথা শুনে পূর্ব পাকিস্তানের বাংলা ভাষা প্রেমিকরা পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা করার দাবিতে মিছিল করে।

পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলার দাবি মিছিলে হাজার হাজার ছাত্র জনতা অংশগ্রহণ করেছিল। আর এই মিছিলে পাকিস্তানি হানাদার বাহিনীরা ছাত্রজনতাদের উপরে গুলি চালায়। আর এই গুলিতেই বাংলা ভাষার জন্য অনেক ছাত্র শহীদ হন।

এ গুলিতে শহীদ হন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রজনতা রফিক, জব্বার, বরকত, শফিউর, সালাম সহ আরো অনেকে। আর এখান থেকেই স্বাধীন বাংলাদেশের বীজ বোনা হয়।

আর এই শহীদদেরকে সম্মান জানানোর জন্য একুশে ফেব্রুয়ারিকে শহীদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। আর এই শহীদ দিবস নিয়ে অনেকেই ইমু, ফেসবুক, হোয়াটসঅ্যাপ সহ আরোও বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উক্তি লিখে আপলোড দিয়ে থাকে।

২১ শে ফেব্রুয়ারি শুভেচ্ছা, কবিতা, এসএমএস, উক্তি, স্ট্যাটাস

২১ শে ফেব্রুয়ারি ভাষণ, বক্তৃতা, স্লোগান, রচনা

তাই আমরা আমাদের ওয়েবসাইটে একুশে ফেব্রুয়ারি  শহীদ দিবসের উক্তি নিয়ে একটি লিংক দিয়েছি। আপনার যদি বিভিন্ন উক্তি জানতে চান তাহলে আমাদের লিংকটিতে প্রবেশ করে বিভিন্ন উক্তি ডাউনলোড করতে পারবেন।

একুশে ফেব্রুয়ারি শহীদ দিবসকে ইউনেস্কো 1999 সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপান্তরিত করে। এদিন বিশ্বের সকল দেশের মানুষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে শ্রদ্ধা জানায়।

আর এই মাতৃভাষা দিবস নিয়ে অনেকে অনেক পিক বিভিন্ন সামাজিক মাধ্যমে আপলোড দিয়ে থাকে।  তাই আমরা আমাদের ওয়েবসাইটে একুশে ফেব্রুয়ারি তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে কতগুলো পিক দিয়েছি।

আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে মাতৃভাষা দিবসের পিক পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। একুশে ফেব্রুয়ারি সম্পর্কে যদি আপনারা আরও বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে আরো কয়েকটি পোস্ট প্রকাশ করা হয়েছে সেগুলো পড়তে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button