উৎসব

শবে কদরের নামাজ কত রাকাত [জানতে এখানে ক্লিক করুন]

মুসলিম উম্মাহর পবিত্র  নাম হচ্ছে শবে কদর। শবে কদরের রাতে সবাই সারারাত ব্যাপী আল্লাহর সন্তুষ্টি কামনা জন্য ইবাদত-বন্দেগিতে মশগুল থাকে। তাই লাইলাতুল কদর, শবে কদরের ফজিলত অনেক।

আপনারা অনেকেই লাইলাতুল কদরের নামাজের নিয়ম সম্বন্ধে জানতে চান এবং লাইলাতুল কদরের নামাজ কয় রাকাত সে সম্পর্কে জানতে চাই। লাইলাতুল কদরের নামাজের পদ্ধতি পার্থক্য নেই। লাইলাতুল কদরের রাতে

দুই রাকাত করে নামাজ পড়া যায়। আল্লাহর জন্য যত খুশি পরতে পারেন  সমাজে প্রচলিত আছে যে, শবে বরাতের নামাজ নির্দিষ্ট রাখা রয়েছে। কিন্তু লাইলাতুল কদরের নামাজের করে নির্দিষ্ট নেই।

আপনারা সারারাত ব্যাপী কদরের নামাজ পড়তে পারেন। এছাড়া করতে পারেন। দোয়া এবং জিকির করতে পারেন। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আমি লাইলাতুল কদরের নামাজ কয় রাকাত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। হ্যালো বন্ধুরা, আপনার অনেকে জানতে চান শবে কদরের নামাজ কয় রাকাত। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য জানাবো। আজ লাইলাতুল কদরের রাত্রি,

সকল মুসলিমের কাছে এক মর্যাদাপূর্ণ রাত শবে কদর। এড়াতে পৃথিবীর সকল মুসলমান বিভিন্ন ইবাদতের মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে। অনেকেই হয়তো শবে কদর অর্থ জেনে থাকবেন। শবে কদর রাত্রের অর্থ হচ্ছে মহামান্বিত রাত বা পবিত্র রজনী।

রমজান মাসের এই পবিত্র রজনীতে সবাই দোয়া জিকির ও নফল নামাজের মাধ্যমে আল্লাহর কাছে নিজের মনের চাওয়া-পাওয়া ও নিজের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করে। আপনারা অনেকেই জানতে চান শবে কদর নামাজ

শবে কদর নামাজের নিয়ম ২০২২

লাইলাতুল কদরের নামাজের নিয়ম ২০২২

কোন কোন সূরা দিয়ে পড়তে হয়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তারা জানাচ্ছি শবে কদরের নামাজ অন্যান্য সাধারণ নামাজের মতই পড়তে হয়। সূরা ফাতিহার পর সূরা ইখলাস, সূরা মাসুরা, সূরা নাস সূরা পড়তে হয়।

তবে আপনার আপনারা যে কোন নামাজ খুবই ধীরে সুস্থ এবং আমরা দ্রুত গতিতে পড়বেন না। নফল নামাজ হলেও এ নামাজের ফজিলত অনেকে। নামাজের পাশাপাশি আপনারা জিকির কোরআন তেলাওয়াত করুন।

তাহলে বন্ধুরা, এই পোষ্টের মাধ্যমে আমরা জানিয়ে দিলাম শবে কদরের নামাজের সূরা কোন কোন দিয়ে পড়তে হয়। অনেকেই আছেন যারা শবে কদর অর্থ কি শবে কদর কি জানতে চান। তাদের জন্য লাইলাতুল কদর অর্থ কি দেওয়া হয়েছে এখানে।

শবে কদর অর্থ মহামান্বিত রজনী, মর্যাদার রজনী, সৌভাগ্যের রজনী ও মূল্যবান রজনী। ফারসি ভাষায় শবে ও আরবি ভাষা লাইলাতুল। লাইলাতুল শব্দের অর্থ রাত্রি বা রজনী। অন্যদিকে কদর শব্দের অর্থ সম্মান মর্যাদা বা মহাসম্মান।

তবে এসবের পাশাপাশি আরো অর্থ হল ভাগ্য, পরিমাণ ও তাকদীর।সকল মুসলমানগন শবে কদরের রাত্রি তাই দোয়া জিকির এবং বিভিন্ন দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে নিজের জীবনের পুনা এবং ক্ষমা প্রার্থনা করে।

অন্যদিকে এই রাত যদি কেউ পেয়ে যায় তাহলে তার এক রাতের নামাজ হবে তার সওয়াব হবে হাজার বছরের নফল নামাজ সবচাইতে বেশি। তাহলে বন্ধুরা,এই পোষ্টের মাধ্যমে আমি আপনার উপযুক্ত তথ্য জানিয়ে দিতে পেরেছি। আরও কোন তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button