উৎসব

লাইলাতুল কদরের নামাজের নিয়ম, নিয়ত ও দোয়া [জানতে এখানে ক্লিক করুন]

আপনারা কি জানেন লাইলাতুল কদরের রাত অনেক ফজিলত পূর্ণ হয়ে থাকে? এ রাতে ইবাদত করে সারা বছরের ইবাদত করার সমান হয়ে থাকে। তাই শবে কদরের রাত্রি হলো অন্যান্য রাতের চাইতে

এ সমস্ত রজনী আল্লাহতালা লাইলাতুল কদর দায়িত্ব এবং মোহনীয় করে দিয়েছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে লাইলাতুল কদরের ফজিলত এর বিস্তারিত তথ্য আরবি অর্থ এবং তার তরজমা উপস্থাপন করছি।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত অবশ্যই পড়তে হবে। তাহলে আপনারা সহীহ বুখারী থেকে লাইলাতুল কদরের ফজিলত এর বিস্তারিত তথ্য জানতে পারবেন। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন। আশা করি আপনারা সকল তথ্য পেয়ে যাবেন।

লাইলাতুল কদরের নামাজের নিয়ম ২০২২

আপনার অনেকে লাইলাতুল কদর সম্পর্কে সহিহ হাদিস তালাশ করে থাকেন। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে তা জানাচ্ছি। নিশ্চয়ই আমি নাযিল করেছি এ কুরআন মহিমান্বিত রাত্রিতে।

আর আপনি কি জানেন মহিমান্বিত রাত্রি কী? মহিমান্বিত রাত্রি হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ। সেই রাত্রে প্রত্যেক কাজের জন্য ফেরেশতাগণ এবং রূহ তাদের প্রতিপালকের আদেশক্রমে অবতীর্ণ হয়। সেই রাত্রি শান্তিই শান্তি, ফজর হওয়া পর্যন্ত।

এছাড়া সহীহ বুখারী থেকে লাইলাতুল কদরের নিয়ে মহানবীর বাণী সকল তথ্য জানাবো। আজকের রাত রমজানের সাতাশ। আমরা সাধারণত ভাবে জানি এই রাত লাইলাতুল কদর বা কদরের রাত হিসেবে পরিচিত।

শবে কদরের নামাজের নিয়ত বাংলায়, আরবি

লাইলাতুল কদর অর্থ সহ সম্মান। তাই আপনাকে অবশ্যই লাইলাতুল কদরের হাদিস সম্পর্কে অবগত থাকতে হবে। লাইলাতুল কদরের ফজিলত সম্পর্কে হাদিস পেতে চান? তাহলে আসুন আমাদের ওয়েবসাইটে।

লাইলাতুল কদরের নামাজের নিয়ম ২০২২

27 তম রমজানের সাধারণভাবে লাইলাতুল কদর বা কদরের রাত হিসেবে পরিচিত। হাদীস শরীফে বর্ণিত আছে, শবে কদরে হযরত জিবরাঈল আলাইহিস সাল্লাম, ফেরেশতাদের বিরাট দল নিয়ে পৃথিবীতে অবতরণ করেন

এবং যত নারী পুরুষ নামাজ রত অথবা জিকিরে মশগুল থাকে, তাদের জন্য রহমতের দোয়া করেন। আশা করি এই প্রশ্নের মাধ্যমে আপনারা লাইলাতুল কদরের ফজিলত সম্পর্কে বিস্তারিত হাদিস পেয়েছেন।

লাইলাতুল কদর নামাজের নিয়ম ও দোয়া

আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে সহীহ বুখারী থেকে লাইলাতুল কদরের ফজিলত সম্পর্কে হাদিস উল্লেখ করেছি। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে। আরও কোন তথ্য পেতে চাইলে?

শবে কদর নামাজের নিয়ম ২০২২

আমাদের ওয়েবসাইট ভিজিট করে জেনে নেয়ার অনুরোধ রইল। হযরত মুহাম্মদ সাঃ বলেন যদি কেউ লাইলাতুল কদর তালাশ করতে চায়। তবে সে যেন তার রমজানের শেষ দশ রাতে খোঁজ করে।

সাধারণত 21, 23, 25, 27 এবং 29 রমজানে রাতগুলোকে বেশি গুরুত্ব দেওয়া হয়। কারণ এ রাতে লাইলাতুল কদর লুকায়িত থাকে। এ সময় বান্দাদের বুঝে নিতে হয়যে আজ পবিত্র লাইলাতুল কদর।

লাইলাতুল কদরের নামাজ পড়ার নিয়ম

শবে কদরকে নির্দিষ্ট না করার কারণ হচ্ছে যাতে বান্দা কেবল একটি রাত জাগরণ ও কিয়াম করেই যেন ক্ষ্যান্ত না হয়ে যায় এবং সেই রাতের ফজিলতের উপর নির্ভর

করে অন্য রাতের ইবাদত ত্যাগ করে না বসে। তাই বান্দার উচিত শেষ দশকের কোন রাতকেই কম গুরুত্ব না দেয়া এবং পুরোটাই ইবাদাতের মাধ্যমে শবে কদর অন্বেষণ করা।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button