উৎসব

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা বাংলাদেশ [বিস্তারিত ক্লিক করে দেখুন]

আপনারা কি স্বাধীনতা দিবসের তাৎপর্য এবং ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের সকল তথ্য জানাবো। ১৯৭১ সালের 25 মার্চ কালো রাত,

ওদিন পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের দেশের উপর বর্বরোচিত হামলা চালায়। এরপর 25 শে মার্চ পরের দিন থেকে 26 শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা বুকে ধারণ করে মহান যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি আমাদের ভূখণ্ডকে। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানাব স্বাধীনতার ইতিহাস নিয়ে। আপনি আপনার নতুন প্রজন্মের নিকট ইতিহাস ছরিয়ে দিতে পারেন।

এ আর্টিকেল এর মাধ্যমে আপনারা সেটা করতে পারেন। স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা না বললেই নয়। সত্তরের নির্বাচনে বাঙালিরা তখন ব্যাপক সংখ্যাগরিষ্ঠ তার মধ্য দিয়ে নির্বাচনে জয় লাভ করে।

স্বাধীনতা দিবসের কবিতা

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

তখন পাকিস্তানি শাসকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর ক্ষমতা হস্তান্তর না করে তালবাহানা শুরু করে দেয়। তখন থেকেই বাঙালির স্বাধীনতার জন্য প্রস্তুতি থাকে। এর ফলশ্রুতিতে 7 মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দেন।

সেই ভাষণকে কেন্দ্র করে 26 শে মার্চ থেকে সকলেই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।  কৃষক-শ্রমিক, কুলি-মজুর, ছাত্র-শিক্ষক সকলকে নিয়ে গঠিত হয় মুক্তিবাহিনী। এভাবেই যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে সাধারণ মানুষ। সে সময় প্রায় 2 কোটি মানুষ আশ্রয় নেয় ভারতে

এবং ভারতের সরকার এই মানুষদের আশ্রয়ের পাশাপাশি অস্ত্র প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশের যুদ্ধ করার জন্য তৈরি করে। ১৯৮২ সালের বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় স্বাধীনতা দিবস ঘোষণা করে।

স্বাধীনতা দিবস রচনা ১০০ শব্দ এবং ৫০০ শব্দ

স্বাধীনতা দিবস রচনা প্রতিযোগিতা ২০২২

জাতীয় দিবস এ প্রতি বছর স্বাধীনতা দিবস পালন করা হয় ঘটা করে। 2021 সালের স্বাধীনতা দিবসের সুবর্ণ জয়ন্তী পালন করা হয়েছে।2022 সালে বাংলাদেশ 51 তম স্বাধীনতা দিবসে পদার্পণ করবে।

এর আগে 2021 সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়েছিল। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বিশ্ববরেণ্য নেতৃবৃন্দ আমাদের সাথে স্বাধীনতার আনন্দ ভাগাভাগি করে নিয়েছে।

তাই আপনি যদি স্বাধীনতা দিবসের ইতিহাস নতুন প্রজন্মের নিকট ছড়িয়ে দিতে চান। তাহলে আসুন এ পোস্ট এর সবগুলো তথ্য মনোযোগ দিয়ে পড়েন। স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সংক্রান্ত তথ্য জানানোর চেষ্টা করছি। যেগুলোর মাধ্যমে 26 শে মার্চের ইতিহাস নতুন প্রজন্মের তুলে ধরা যায়। তাই আপনাদের সহায়তা করার উদ্দেশ্যে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

স্বাধীনতা দিবসের উক্তি

স্বাধীনতা দিবসের তাৎপর্য রচনা

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এবং মুক্তিযুদ্ধ নিয়ে কিছু প্রশ্নের উত্তর জেনে নিতে পারেন এবং রচনা সমগ্র গুলো পেতে পারেন। এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালীন মুজিবনগর সরকার তৈরি

এবং সেক্টর ভিত্তিক সকল ধরনের তথ্য আপনার আমাদের ওয়েবসাইট থেকে পাচ্ছেন। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনার আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানান।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button