স্বাস্থ্য

মাথা ব্যাথার ঔষধ নাম & ঘরোয়া ঔষধ (এখানে দেখুন)

ব্যস্তময় জীবনে নানা ধরনের টেনশন কাজ করে। এই টেনশনের কারণে মাথাব্যথার সূচনা হয়। তাছাড়া মাথাব্যথা অনেক কারণ থাকে। মাথা ব্যথার কারণ বের করা সহজ ব্যাপার নয়। শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হলো মস্তিষ্ক।

আর মস্তিষ্ক আঘাতপ্রাপ্ত হলে শরীরে কোন  শান্তি পাওয়া যায় না। মস্তিষ্কের কোন এক অংশ সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হলে মাথা ব্যথার উদ্ভব হয়। এখনকার সময় মাথাব্যথা খুব সাধারণ একটি সমস্যা। বেশিরভাগ মানুষ মাথাব্যথায় ভুগে থাকে।

অনেকে জানে না মাথা ব্যথার জন্য কি কি ওষুধ খেতে হয়। আজকের আর্টিকেলে মাথা ব্যথার ওষুধের তালিকা দেওয়া হয়েছে। এছাড়াও আপনারা কিভাবে ঘরোয়া উপায়ে মাথা ব্যথা নির্মূল করতে পারেন সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

সুতরাং শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে করবেন। মাথা ব্যথা বর্তমানে একটি পরিচিত সমস্যা। প্রত্যেকটি মানুষের বিভিন্ন কারণে মাথাব্যথা হয়ে থাকে। মাথা ব্যথার কারণ খুঁজে বের করা কঠিন।

অনেক সময় অতিরিক্ত টেনশন করার কারণে মাথার পেছনে ব্যথা হয়। এটা খুবই অস্বস্তিকর। এছাড়াও পর্যাপ্ত পরিমাণ না ঘুমালে মাথা এবং চোখ ব্যথা করে। এক্ষেত্রে ঘুমালে মাথা ব্যথা সেরে যায়।

আবার অনেকের সাইনাসের সমস্যা রয়েছে। সাইনাসের কারণে নাক বন্ধ হওয়ার কারণে মাথাও ব্যথা হয়। মাথার চারপাশ ব্যথা হয় এবং কামড়াতে থাকে। এক্ষেত্রে গরম কিছু খেলে অনেকটা কমে যায়। তবে সাইনাসেরও নির্দিষ্ট ওষুধ রয়েছে।

আবার অনেক সময় মাইগ্রেনের কারণেও মাথা ব্যথা করে।এই সমস্যা বেশিরভাগ মানুষেরই রয়েছে। মাইগ্রেন সমস্যার কারণে মাথার সামনের অংশ অথবা পেছনের অংশ অথবা সম্পূর্ণ মাথায় ব্যথা হতে পারে।

এক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ ওষুধ সেবন করলে মাইগ্রেনের ব্যথা কমে যায়। আপনারা অনেকেই মাথা ব্যথার কারণে অস্থির হয়ে যান। অনেকে জানে না মাথাব্যথার ওষুধ রয়েছে। আজকের আর্টিকেলে মাথা ব্যথার ওষুধের নামের তালিকা দেওয়া হয়েছে।

আপনারা চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে পারেন। এতে করে মাথা ব্যথা কমে যাবে আশা করা যায়। সুতরাং আর দেরি না করে ওষুধের নাম গুলো সংগ্রহ করে নিন।

বিভিন্ন কারণে আমাদেরকে মাথা ব্যথায় ভুগতে হয়। মাথা ব্যথা সমস্যা কমবেশি সবারই আছে। মাথা ব্যথা হওয়ার কারণ জানলে খুব সহজে মাথা ব্যথা দূর করা যায়। ঘরোয়া উপায়ে মাথা ব্যথার ওষুধ সেবন করলে মাথা ব্যথা অনেকটা কমে যায়।

যাদের মাইগ্রেনের মাথা ব্যথা থাকে তারা  মাথার পেছনে অথবা সামনে ঠান্ডা সেক দিলে মাইগ্রেনে ব্যথা অল্প সময়ে কমে যায়। এছাড়াও সর্দির কারণে মাথাব্যথা হয় তারা যদি রং চা খায়

অথবা আদার সাথে মধু মিক্স করে খায় তাহলে সাইনাসের ব্যথা অনেকটা কমে যায়। এছাড়াও গরম ভাব নিলে অনেক আরাম পাওয়া যায়। তাছাড়া বর্তমানে মাথাব্যথা দূর করার জন্য অনেক ধরনের মলম রয়েছে।

সে মলম গুলো নিজেরাই ঘরে বসে মালিশ করলে মাথা ব্যথা দূর করা সম্ভব। এছাড়া মাথাব্যথা দূর করার জন্য কিছু এক্সারসাইজ রয়েছে। যেগুলো প্রতিদিন করলে মাথা ব্যথা সমস্যা দূর হয়ে যায়।

অনেক সময় টেনশন করার কারণে মাথাব্যথা হয়। এ ক্ষেত্রে কফি খেলে মাথা ব্যথা অনেকটা কমে যায়। মাথা ব্যথা দূর করার আরও একটি কার্যকরী ওষুধ হল আদা।

প্রতিদিন আদা খাওয়ার অভ্যাস করলে খুব জলদি ফল পাওয়া যায়। আশা করি আপনারা মাথা ব্যথা দূর করার ঘরোয়া ওষুধ সম্পর্কে ধারণা পেয়েছেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button