স্বাস্থ্য

ব্যায়াম করার নিয়ম ছবি, ভিডিও [ক্লিক করে দেখুন]

শারীরিকভাবে সুস্থ থাকতে হলে আমাদের সবাইকেই ব্যায়াম করা উচিত। কারণ স্বাস্থ্যই সকল সুখের মূল। তবে এ কথাটা আংশিক ভুল। কারন সুস্বাস্থ্য সকল সুখের মূল। আপনারা যদি সুস্থ থাকতে চান। তাহলে অবশ্যই আপনাকে ব্যায়াম করতে হবে।

আবার অনেকে প্রশ্ন করে থাকেন যে কিভাবে ব্যায়াম করা উচিত। বয়সভেদে শারীরিক এবং ব্যায়াম করা উচিত। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানাব। কিভাবে আপনারা সঠিকভাবে ব্যায়াম করবেন

এবং ব্যায়াম করার নিয়মাবলী সম্পর্কে।। ঘুম থেকে ওঠার পর ফ্রেশ হয়ে নাস্তা করে কয়েক ঘন্টা পর ব্যায়াম করুন মনে। রাখবেন তখনই খালি পেটে ব্যায়াম করা যাবে না। ভোরবেলা ব্যায়াম করার পরিকল্পনা থাকলে আগের দিনের

ব্যায়াম করার নিয়ম pdf

সব কাজ তাড়াতাড়ি শেষ করে সঠিক সময়ে ঘুমাতে যান। 7 থেকে 8 ঘণ্টা ঘুমানোর পর নির্দিষ্ট সময় অপেক্ষা করে ব্যায়াম শুরু করা যেতে পারে। বন্ধুরা, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানাব কিভাবে আপনারা ব্যায়াম করবেন।

কথায় বলে শরীর ফিট তো আপনি হিট। আর তাই শরীরকে ফিট রাখতে দরকার শরীরচর্চা। সুস্থভাবে বাঁচার জন্য নিয়মিত শরীরচর্চা করা উচিত। তবে কখন করতে হবে আর কখন করা যাবে না এ বিষয়ে আপনাদের ধারণা থাকা উচিত।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানাব। কিভাবে আপনারা ব্যায়াম করবেন এবং ব্যায়াম করার নিয়মাবলী সম্পর্কে। অনেকেই আছেন যারা শারীরিক গঠন ফিট করতে চান।

ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা

তারা অবশ্যই জিম এগিয়ে নির্দিষ্ট ট্রেইনারের সাথে যোগাযোগ করে বডি বিল্ডিং করতে পারেন। তবে যারা চাচ্ছেন যে, শারীরিকভাবে ফিট থাকতে তারা অবশ্যই নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী ব্যায়াম করতে পারেন।

এক্ষেত্রে খাবারের মেনু থেকে যথাসম্ভব মিষ্টি, কোমল পানীয় ফাস্টফুড ইত্যাদি খাবার বাদ দেয়া ভালো। কারণ এসব খাবার খেলে আপনার ব্যায়াম বৃথা হয়ে পড়বে।

সব বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানাব ব্যায়াম করার আগে ও পরে কি কি খাবার গ্রহণ করতে হয়  আপনারা কোন সময় খালি পেটে ব্যায়াম করবেন না।

ঘরে, যোগ ব্যায়াম করার নিয়ম

এক্ষেত্রে সবচেয়ে উপযোগী ব্যায়াম শুরু করে প্রায় 45 মিনিট আগে শুকনো ফল খেতে পারেন। যেসব খাবারে চর্বি কম থাকে। তাছাড়া ফল খেতে পারেন। কারণ ফলে চর্বি কম থাকে

এবং আপনাকে দ্রুত শক্তিশালী করতে পারবে। দ্রুতগতির ব্যায়াম যেমন দৌড়ানো, সাইকেল চালানোর ইত্যাদিকে বলা হয় কার্ডিও ব্যায়াম।তবে ব্যায়ামে ভালো করতে হলে আপনাকে অবশ্যই নিকটস্থ ডাক্তারের পরামর্শে ব্যায়াম করতে হবে।

এছাড়া যারা গর্ভবতী হয়েছেন। তারা ব্যায়াম করতে পারেন। এক্ষেত্রে আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যায়াম করতে হবে। গবেষকরা বলেছেন প্রতি সপ্তাহে 150 থেকে 300 মিনিট মাঝারি ব্যায়াম

ব্যায়াম করার নিয়ম ছবি, ভিডিও

বা 75 থেকে 150 মিনিট উচ্চগতির ব্যায়াম করা উচিত। বেশি শক্তিশালী অন্তত দুই দিন ব্যায়াম করা অনেক কষ্টকর। স্বাস্থ্যই সকল সুখের মূল। শরীর ঠিক তো সব ঠিক। শরীর সুস্থ থাকলে সব কিছুই ভালো লাগে।

সুস্থ দেহ এবং সুস্থ মন- সুস্থ  মানসিকতার শিল্প বহন করে। শরীর সুস্থ রাখার জন্য আমরা কতো কিছুই না করি। শরীরকে সুস্থ এবং মনকে নির্মল রাখার জন্য নিয়মিত শরীর চর্চা অর্থাৎ ব্যায়াম করার গুরুত্ব অপরিসীম।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button